Blog

আয়কর দিবস কি? জাতীয় আয়কর দিবস কত তারিখ বাংলাদেশ ,income tex, e-return,

0 min read

আয়কর দিবস কি, আয়কর দিবস কেন পালন করা হয়, আয়কর দিবস কবে, আয়কর দিবস পালনের উদ্দেশ্য, কেন আইকন দিবস পালন করা হয় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে আজকের এই পোস্টে। যাদের আয়কর দিবস সম্পর্কে কৌতূহল রয়েছে আশা করছি এই পোস্ট পড়লে তাই কেউ দিবস কি, কেন, কখন, উদ্দেশ্য কি সবকিছু জানতে পারবেন। 

আয়কর দিবস কি?

আয়কর দিবস কি সেটা বোঝার আগে আমাদেরকে বুঝতে হবে আয়কর কি। আয়কর হচ্ছে আপনি যা আয় করেন সেখান থেকে একটা অংশ সরকারের ফান্ডে দেওয়া। অন্যভাবে যদি বলি, আয়কর হচ্ছে প্রতি নির্দিষ্ট এক বছর অন্তর অন্তর কোন নির্দিষ্ট ব্যক্তিকে সরকার নির্ধারিত নির্দিষ্ট অংশের অতিরিক্ত আই হলে সেই অতিরিক্ত আয়ের উপর নির্দিষ্ট পার্সেন্টেজ হারে সরকারের ফান্ডে টাকা জমা দেওয়া। সরকার নির্ধারিত অংশের অতিরিক্ত আই হলে তবেই একজন ব্যক্তি আয়কর রিটার্ন জমা দেওয়ার আওতাভুক্ত হন।

কাকে আয়কর দিতে হয়

এখন কথা হচ্ছে সকলের আয়কর দেওয়ার প্রয়োজন আছে কিনা। সোজাসপ্ত উত্তর হচ্ছেন না। বাৎসরিক একটা নির্দিষ্ট পরিবার আয় করার পরে যদি তার চেয়েও বেশি আয় হয় তবে সে ব্যক্তি কে আয়কর দিতে হয়। বর্তমান আইন অনুযায়ী একজন ব্যক্তি যদি মাসে ১৬০০০ টাকা বেসিক বেতন পান (বাড়ি ভাড়া চিকিৎসা ভাতা যাতায়াত খরচ ইত্যাদি বাদে) এবং বছরের যদি তা তিন লক্ষ টাকার অধিক হয় তাহলে তাকে আয়কর দিতে হবে।

আয়কর দিবস কেন পালিত হয়

আয়করের আওতাভুক্ত ব্যক্তিবর্গ যেন আয়কর প্রদানের ক্ষেত্রে উৎসাহিত হয় সে জন্যই ২০১৮ সালে থেকে প্রতি ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করা হয়। যদিও এর আগে ১৫ ই সেপ্টেম্বর আয়কর দিবস উদযাপন করা হতো। আয়কর দিবসের মূল উদ্দেশ্য হচ্ছে আয় করে আহতভুক্ত সকলকে কর প্রদানে উৎসাহিত করা। ৩০ নভেম্বর হচ্ছে প্রতি বছরের আয়কর প্রদানের সর্বশেষ দিন। এই দিনকে কেন্দ্র করে এনবিআর বিভিন্ন ধরনের অনুষ্ঠানাদির আয়োজন করে। এছাড়া আয়কর প্রদানকারীদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ও সর্বাধিক আয়কর প্রদানকারীদের কে পুরস্কৃত করা হয়।

আয়কর দিবস কবে

প্রতিবছর ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করা হয় এটাই ইতিমধ্যে আমরা বলেছি। যদিও নতুন নিয়ম অনুসারে ৩০ নভেম্বরকে আয়কর দিবস ঘোষণা করা হয়েছে কিন্তু এর আগে ১৫ ই সেপ্টেম্বর আইকন দিবস পালন করা হতো। আইকন প্রধান কারিগর জুলাই মাস থেকে নভেম্বর ৩০ তারিখ পর্যন্ত আয়কর দাখিল করতে পারেন। তবে ৩০ তারিখ যেহেতু শেষ দিন তাই এদিন আয়কর প্রদানকারীদের প্রচুর ভিড় লক্ষ্য করা যায় এবং এর কর্তৃক বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজনের ফলে একটা উৎসব মুখের পরিবেশ তৈরি হয়।

আয়কর দিবস কত তারিখে

আয়কর প্রদান করা আয়করের আওতাভুক্ত প্রত্যেক নাগরিকের নৈতিক দায়িত্ব। আমরা জানি বাংলাদেশ সরকার অথবা পৃথিবীর যেকোনো সরকার দেশ পরিচালনা করার ক্ষেত্রে জনগণের কাছ থেকে আদায় কৃত টাকা বিভিন্ন খাতে ব্যয় করে। বাংলাদেশ সরকারও এর ব্যতিক্রম নয়। তাই দেশের এবং দেশের উন্নয়নের জন্য আয়কর প্রদান করা আমাদের আয়কর আইন অনুযায়ী আয়করের আওতাভুক্ত হলে আয়কর প্রদান করা নৈতিক দায়িত্ব। নৈতিক এই দায়িত্ব কে আরো ত্বরান্বিত করার জন্যই প্রতিবছর ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করা হয়।

জাতীয় আয়কর দিবস

৩০ নভেম্বর জাত আয়কর দিবস কে কেন্দ্র করে এমবিআর কর্তৃক বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করা হবে।

৩০ নভেম্বর কি দিবস

৩০ নভেম্বর হচ্ছে আয়কর দিবস। প্রতিবছর আয়কর প্রদানের সর্বশেষ দিন হচ্ছে ৩০ নভেম্বর। এদিন আয়কর প্রদানের জন্য আয়কর মেলা গুলোতে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। বিশেষ করে অনেক তরুণদেরকে এই বেলায় অংশগ্রহণ করতে দেখে অনেকেই উৎসাহিত হন আয়কর প্রদান করার ক্ষেত্রে। শুধুমাত্র তরুণ রায় আয়কর প্রদান করে তা নয় বরং অনেক বয়োজ্যেষ্ঠ লোকেরাও আয়কর প্রদান করার জন্য আয়কর মেলায় আসেন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x