Health

সকালে ব্যায়াম করার 10 টি উপকারিতা | সকালে ব্যায়াম করার নিয়ম

1 min read

আজকে আমাদের এই পোস্টে আলোচনা করবো সকালে ব্যায়াম করার 10 টি উপকারিতা সম্পর্কে ও সকালের ব্যায়াম করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। শরীর সুস্থ রাখার জন্য আমাদের খাবারের সঙ্গে ব্যায়াম করা খুবই জরুরী। খাবারের পাশাপাশি আমাদেরকেও ব্যায়াম করতে হবে। ব্যায়াম করার কারণে আমাদের শরীরের বাড়তি ওজন পেটের চর্বি ইত্যাদি থেকে আপনি সুস্থ থাকতে পারবেন। তাই খুবই জরুরী ব্যায়াম করা। আজকের সকালের ব্যায়াম করার উপকারিতা ও সকালে ব্যায়াম করার নিয়ম জেনে নিন।

চলুন জেনে নেই সকালে ব্যায়াম করার দশটি উপকারিতা ও সকালে ব্যায়াম করার নিয়মঃ

সকালে ব্যায়াম করার উপকারিতা জেনে নিনঃ

আমাদের শরীর সুস্থ রাখার জন্য আমাদেরকে অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে। প্রতিদিন 30 থেকে 35 মিনিট 5 দিন ব্যায়াম করা দরকার। নিয়মিত যদি ব্যায়াম করা যায় আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং শরীর ও সুস্থ থাকা যাবে। তাই সুস্থ থাকার জন্য অবশ্যই আমাদের ব্যায়াম করতে হবে। এমন কিছু লোক রয়েছেন যারা প্রশ্ন করে যে কোন সময় ব্যায়াম করা যাবে কিনা।  তাই আপনাদের জন্য আলোচনা করবো সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে।

আমরা যদি সকালে ব্যায়াম করতে পারি তাহলে আমাদের রাত্রের ঘুম অনেক ভালো হবে। এমন কিছু লোক রয়েছেন যাদের রাতে ঘুমের সমস্যা ঘুমাতে পারেন না বিভিন্ন টেনশনের কারণে ঘুম হচ্ছে না তাদেরকে অবশ্যই করা দরকার। তাই সকালে ব্যায়াম করার অভ্যাস করুন।

গবেষণায় দেখা যায় যে দিনের বেলা ব্যায়াম করলে সকালে ব্যায়াম করলে সব থেকে বেশি উপকৃত হয়। সকালে ব্যায়াম করার কারণে উচ্চ রক্তচাপ, ক্যান্সার, ডায়াবেটিকস, হার্টের সমস্যা ইত্যাদি এ সকল রোগ থেকে মুক্তি পেতে পারেন। তাই প্রতিদিন নিয়মিত ব্যায়াম করার অভ্যাস করুন।

বর্তমান যুগের লোক এদের পরিচিতি এমন হয়ে দাঁড়াচ্ছে যে দিন যাচ্ছে তাদের শরীরে প্রচুর পরিমাণে ওজন বেড়ে যাচ্ছে এবং শরীরে প্রচুর পরিমাণে চর্বি জমে যাচ্ছে তাদের জন্য ব্যায়াম করা খুবই জরুরী। আপনি যদি আপনার শরীরে বাড়তি ওজন এবং চর্বি কমাতে চান সেক্ষেত্রে সকালবেলায় ব্যায়াম করার অভ্যাস করুন। খুব অল্প সময়ে আপনি আপনার শরীরে বাড়তি ওজন এবং চর্বি কমাতে পারবেন।

সকালে ব্যায়াম করার কারণে আপনার শরীরে এনার্জি বৃদ্ধি পাবে। সকালে ব্যায়াম করলে মস্তিষ্ক ভালো থাকে সকালে ব্যায়াম করলে মন ভাল থাকে সকালে ব্যায়াম করলে সারাদিন সুস্থ থাকা যায় তাই সকালে ব্যায়াম করতে হবে অবশ্যই।

সকালে ব্যায়াম করার কারণে আপনার দেহের শর্করা নিয়ন্ত্রণ রাখা যাবে এবং ডায়াবেটিস কমাতে সাহায্য করবে। তাই সকালে ব্যায়াম করার অভ্যাস করতেই হবে।

সকালে ব্যায়াম করার কারণে যে ঘুম বের হয় তার মাধ্যমে শরীরের দূষিত পদার্থগুলো বের হয়ে যায়। তরুণ ধরে রাখার জন্য সকালের ব্যায়াম করা খুবই জরুরি তাই সুস্থ থাকার জন্য সুন্দর জীবন যাপন করে তোলার জন্য ব্যায়াম করতে হবে।

সকালে ব্যায়াম  কারণে ক্ষুধা বেশি লাগে  হজম ভালো হয়

শরীর সুস্থ রাখার জন্য বিভিন্ন ধরনের রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য ঘুম ভালো হওয়ার জন্য শরীরের ব্যথা দূর করার জন্য ইত্যাদি এসবের কারণে আপনি প্রেম করতে পারেন খুবই জরুরী।

সকালে ব্যায়াম করার নিয়ম জেনে নিনঃ

ইতিমধ্যে আমরা আলোচনা করেছি সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে এখন আলোচনা করবো সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে।

শরীর সুস্থ রাখার জন্য বিভিন্ন রোগ দূর করার জন্য আমাদের অবশ্যই ব্যায়াম করতে হবে। অনেকেই প্রশ্ন করে সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে তাই আলোচনা করবো সকালে ব্যায়াম করার নিয়ম গুলো কি কি  জেনে নিন।

ঘুম থেকে উঠে 30 মিনিট হালকা জগিং করতে পারেন। যদি হাতে সময় কম থাকে তাহলে এই জগিং করতে পারেন।

অনেক লোক রয়েছেন যারা সকালে ঘুম থেকে উঠে বিছানায় ব্যায়াম করা শুরু করে দেয়। তবে এই সময় বাড়ি কোন ব্যায়াম করা উচিত না। কারণ সকালে ঘুম থেকে উঠার পর শরীরে এনার্জি খুবই কম থাকে তাই হালকা ব্যায়াম করতে হবে। ঘুম থেকে উঠার পর এনার্জি কম থাকার কারণে ভারী ব্যায়াম করা একদমই উচিত না। তাই ঘুম থেকে উঠে আপনি যদি সরাসরি ব্যায়াম করতে চান তাহলে হালকা ব্যায়াম করতে পারেন।

সকালে ঘুম থেকে উঠে নাস্তা খাওয়ার পর কয়েক এক ঘণ্টা ব্যায়াম করলে শরীর অনেক সুস্থ থাকবে।

যদি সকালে ব্যায়াম করার পরিকল্পনা করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে আগের দিন রাত্রে খুব তাড়াতাড়ি ঘুমাতে হবে। তাই আপনি খুব সকালে উঠে ব্যায়াম করতে পারবেন।

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কখনো ব্যায়াম করা উচিত না।

অনেক লোক রয়েছেন যারা ব্যবসা-বাণিজ্য চাকরিজীবী ইত্যাদি এসবের কারণে ব্যস্ত থাকেন তাদের অনেক রাত্রে ঘুমাতে হয় সে ক্ষেত্রে পর্যাপ্ত পরিমাণে ঘুমিয়ে তারপর আপনি করতে পারেন। ঘুম পুরোপুরি হয়ে যাওয়ার পর তার পর ব্যায়াম করুন।

সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া দরকারঃ

ব্যায়াম খুবই জরুরী আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে ব্যায়াম আমাদের শরীরের ফিট রাখতে সাহায্য করে। আপনি যদি আপনার শরীরকে ফিট রাখতে চান তাহলে ব্যায়াম করার অভ্যাস করুন। আপনি যদি আপনার শরীর থেকে রোগ মুক্ত করতে চান তাহলে ব্যায়াম করার অভ্যাস করুন। প্রতিদিন ব্যায়াম করার কারণে আপনার শরীর সুস্থ থাকবে। ব্যায়াম করার সবথেকে ভালো সময় হচ্ছে সকালে। ইতিমধ্যে আলোচনা করা হয়েছে সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে। এখন আলোচনা করবো সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া দরকার।

ডায়াবেটিস রোগীর যদি হয়ে থাকেন তাহলে পেট ভরে খাবার খেয়ে তারপর ব্যায়াম করুন। আপনার শরীরের যদি কোনো রোগ না থাকে বা আপনি অসুস্থ না থাকেন সেক্ষেত্রে যদি সুস্থ থাকেন তাহলে ভারী খাবারের দুই থেকে তিন ঘণ্টা পর ব্যায়াম করা উচিত। শর্করার মাত্রা ঠিক থাকবে।

ব্যায়াম করলে খালি পেটে ব্যায়াম করা যাবে না। খালি পেটে ব্যায়াম করার কারণে ব্যায়ামের ফলে যে চাপ পড়ে সেটি শরীরের শর্করার মাত্রা কমিয়ে দেয়। যার কারণে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় তাই কখনো খালি পেটে ব্যায়াম করতে যাবেন না।

সকালে ব্যায়াম শুরু করার আগে আপনাকে 1 ঘণ্টা আগে   কার্বোহাইড্রেট  জাতীয় খাবার খেতে হবে

ব্যায়াম শুরু করার আগে আপনাকে অবশ্যই কিছু ফল খেতে হবে। আপেল হচ্ছে এসব থেকে আদর্শ ফল এছাড়া জটিল কার্বোহাইড্রেট  কলা খেতে পারেন।

এই খাবারগুলো হজম হতে একটু সময় লাগে তাই এই খাবারগুলো খেয়ে তারপর ব্যায়াম করতে হবে। ব্যায়াম শুরু করার আগে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে।

সকালে খালি পেটে ব্যায়াম করা ভালো কি না সেগুলো জেনে নিনঃ

ব্যায়াম করার আগে অনেকেই অনেক ধরনের প্রশ্ন করে যে ব্যায়ামের আগে কিছু খাওয়া যাবে কিনা করার আগে কোন খাবারগুলো খেতে হবে সকালে খালি পেটে ব্যায়াম করা যাবে কিনা ইত্যাদি সম্পর্কে প্রশ্ন করে থাকেন আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা কিভাবে সকালে ব্যায়াম করতে হয় কি নিয়মে ব্যায়াম করার উপকারিতা সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এখন আলোচনা করবো সকালে খালি পেটে ব্যায়াম করার ভাল কিনা।

ইতিমধ্যে উপরে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হয়েছে খালি পেটে ব্যায়াম করা উচিত না। কারণ আপনি সকালে যেহেতু ব্যায়াম করবেন সে ক্ষেত্রে সকালে এনার্জি একদম কম থাকে যার কারণে ব্যায়াম করার শক্তিটুকু পাবেন না এ জন্য ব্যায়াম করার আগে কিছু ফল খেতে হবে।

কারণ আপনি সকালে যেহেতু ব্যায়াম করবেন সে ক্ষেত্রে সকালে এনার্জি একদম কম থাকে যার কারণে ব্যায়াম করার শক্তিটুকু পাবেন না এজন্য ব্যায়াম করার আগে কিছু ফল খেতে হবে গবেষণায় দেখা যায় যে 12 জন প্রাপ্তবয়স্ক পুরুষদের নিয়ে গবেষণা চালানো হয়। অর্ধেক জনকে এক ঘন্টা টেট মিলে দৌড়ানোর আগে প্রাপ্তরা দেওয়া হয় তারপর তাদের সবাইকে চকলেট মিল্ক সেক দেওয়া হয়।

এই পরীক্ষা শেষে দেখা যায় সকালে খালি পেটে শরীরচর্চা করতে কোন অসুবিধা হয় না। যারা না খেয়ে শরীর চর্চা করছেন তারা বাকি দিনে বেশি খাবার  খেয়ে ফেলসেন এমন কোনো লক্ষ্য দেখা যায়নি। তবে বিপরীত হতে পারে। রক্তে শর্করার মাত্রা কমে গেলে খেলাধুলার সময় অজ্ঞান হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই বেশি বয়স্ক খেয়ে শরীর চর্চা করতে হবে।

সপ্তাহে কতদিন ব্যায়াম করা দরকারঃ

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন স্বাস্থ্য সুস্থ রাখার জন্য অনেক চিন্তাভাবনা করে থাকেন যার কারণে আপনি ব্যায়াম করতে পারেন আপনাকে বিভিন্ন রোগ থেকে মুক্তি করবে এবং সুস্থ রাখতে সাহায্য করবে ইত্যাদি। আজকের এই পোস্টে আলোচনা করা হয়েছে ব্যায়াম করার উপকারিতা ও নিয়ম সম্পর্কে খালি পেটে ব্যায়াম করা যাবে কিনা ইত্যাদি।

এখন আলোচনা করবো সপ্তাহে কতদিন ব্যায়াম করা দরকার।

ব্যায়াম করার জন্য আপনাকে সপ্তাহের মধ্যে পাঁচ দিন 30 মিনিট ব্যায়াম করতে হবে শরীর সুস্থ রাখার জন্য।ব্যায়াম করার জন্য আপনাকে সপ্তাহের মধ্যে 5 দিন 30 মিনিট ব্যায়াম করতে হবে শরীর সুস্থ রাখার জন্য একজন ডায়াবেটিস রোগী সপ্তাহে 5 দিন এক ঘণ্টা করে হাঁটলে সুস্থ থাকতে পারবে। এর সঙ্গে  ব্যায়াম করলে সুস্থ থাকতে পারবেন। আপনারা যারা ওজন কমাতে চান তারা নিয়মিত সঠিক সময়ে 40 থেকে 45 মিনিট হাঁটার অভ্যাস করুন।

 শেষ কথাঃ সকালে ব্যায়াম করার উপকারিতা ও সকালে ব্যায়াম করার নিয়মঃ

উপরে উল্লেখিত বিষয়গুলো ইতিমধ্যে জানতে পেরেছি সকালে ব্যায়াম করার উপকারিতা সকালে ব্যায়াম করার নিয়ম ইত্যাদি সম্পর্কে।উপরে উল্লেখিত বিষয়গুলো দেই তোমাদের জানতে পেরেছি সকালে ব্যায়াম করার উপকারিতা সকালে ব্যায়াম করার নিয়ম ইত্যাদি সম্পর্কে ।

আপনি প্রতিদিন ব্যায়াম করুন আপনার শরীর সুস্থ রাখার জন্য এবং শরীর ফিট রাখার জন্য পেটের চর্বি কমানোর জন্য বাড়তি ওজন কমানোর জন্য ডায়াবেটিস কমানোর জন্য সমস্যা দূর করার জন্য ক্যান্সার’ সমস্যা দূর করার জন্যআপনি প্রতিদিন ব্যায়াম করুন আপনার শরীর সুস্থ রাখার জন্য এবং শরীর ফিট রাখার জন্য পেটের চর্বি কমানোর জন্য বাড়তি ওজন কমানোর জন্য ডায়াবেটিস কমানোর জন্য সমস্যা দূর করার জন্য ক্যান্সার সমস্যা দূর করার জন্য ইত্যাদি।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x