Health

মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ

1 min read

অনেক নারী পেটে অত্যাধিক চাপ অনুভব করে অনেকটাই পেটের উপরের অংশে ভারী কিছু থাকার মত, যা হার্ট অ্যাটাকের লক্ষণ। শ্বাস-প্রশ্বাস স্বল্পতা ও বমি ভাবহঠাৎ করেই যদি শ্বাস-প্রশ্বাসও দ্রুততর মা দেখা দেয় তাহলে বুঝতে হবে এটা হার্ট অ্যাটাকের একটা গুরুত্বপূর্ণ লক্ষণ।তাই যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

নারীর জীবনে হৃদ রোগ নীরব ঘাতক এর মত কাজ করে। শুরু থেকেই এর লক্ষণ গুলো খেয়াল রেখে চিকিৎসা করা হলে মৃত্যু ঝুঁকি কমিয়ে আনা সম্ভব।

স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদনের ভারতের হার্ট কেয়ার ফাউন্ডেশন এর সভাপতি এবং ভারতের মেডিকেল এসোসিয়েশন এর সভাপতি কে কে আগারওয়াল বলেন নারীদের ধরা পড়ার সম্ভাবনা কম থাকে। পুরুষের তুলনায় নারীর 10 বছর দেরিতে এবং অনেক বেশি ঝুঁকি সরকারের রোগ ধরা পড়ে। তাদের মধ্যে পুরুষের তুলনায় লক্ষণগুলো যেমন বুক ব্যথা এবং সেই ব্যথা কাজ বাহু ও গলাতে ছড়িয়ে যাওয়া। কমই দেখা দেয়। অনেক নারীর হার্ট অ্যাটাকের কারণ জানা যায় না বিশেষ করে তরুণ বয়সে অথবা ডায়বেটিস রোগীদের ক্ষেত্রে।

তাই নারীদের হার্ট অ্যাটাকের কয়েকটি লক্ষণ এর দিকে বিশেষ নজর দেয়া উচিত।

বুকে ব্যথা

ব্যথা, অথবা বুকের যেকোনো স্বস্তি নারীদের হার্ট অ্যাটাকের লক্ষণ। তবে অনেক নারীর বুক ব্যথা ছাড়াই হার্ট অ্যাটাক হয়ে থাকে। এই ধরনের বুকব্যথায় অনেকটা চেপে আসা বা টান লাগার মত অনুভূতি হতে পারে। আর এটা কেবল বুকের বাম পাশে নয় বরং বুকের যেকোনো জায়গায় হতে পারে। মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ আরো নিচে বিস্তারিত বলা হলো।

গলা, মুখের হাড়, পিঠের উপরের অংশে ব্যথা

এই লক্ষণগুলো পুরুষের তুলনায় নারীদের মধ্যে বেশি দেখা যায়। এই ধরনের ব্যথা ধীরে ধীরে বাড়তে পারে আবার তৃপ হওয়ার আগে বিক্ষিপ্তভাবে অনুভূতি হতে পারে। হার্ট অ্যাটাকের ব্যথা কেবল বুকেই হবে এমন ধারণা থাকার ফলে এই ব্যথা গুলো এড়িয়ে যাওয়া যায়।

পেটের অস্বস্তি

পারিবারিকভাবে যদি হৃদরোগের সমস্যা থাকে তবে হঠাৎ পেটে ব্যথা, পেটের অথবা বুকের জ্বালাপোড়া ইত্যাদি এড়িয়ে যাওয়া ঠিক না। এটা হার্ট অ্যাটাকের লক্ষণ। অনেক নারীর পেটে চাপ অনুভব করে যা অনেকটাই পেটের উপরের অংশে ভারী কিছু থাকার মত অ্যাটাকের লক্ষণ। বিশেষ করে মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ এটি।

শ্বাস-প্রশ্বাস স্বল্পতা ও বমি ভাব

হঠাৎ করে যদি শ্বাস-প্রশ্বাস দ্রুত ওঠানামা দেখা দেয় তাহলে বুঝতে হবে এটা হার্ট অ্যাটাকের একটা গুরুত্বপূর্ণ লক্ষণ। তাই যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ঘাম হওয়া

যেকোনো মৌসুমেই কারণ ছাড়া হঠাৎ করে ঠান্ডা ঘাম দেখা দেওয়া হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। এই অস্বাভাবিক ঘাম দেখা দিল তার প্রতি মনোযোগী হওয়া উচিত।

দুর্বলতা

পরিশ্রম করা ছাড়াই শরীর ক্লান্ত লাগলে বা দুর্বলতা কাজ করার নির্দেশ করে। খেয়াল রাখতে হবে এর সঙ্গে জড়িত আছে কিনা।

মেয়েদের হার্টের  সমস্যার লক্ষণ ৭টি

সাধারণত নারীদের হার্ট অ্যাটাকের লক্ষণ গুলো পুরুষদের সঙ্গে সব সময় মিলেনা। বিশেষজ্ঞদের মতামত এমনই। উচ্চ রক্তচাপ মানসিক চাপ অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ধূমপান ইত্যাদি হার্ট অ্যাটাকের কারণ। হার্ট অ্যাটাকের মরণ ছোবল থেকে রক্ষা পেতে ছোট্ট কিছু লক্ষণ রয়েছে। সেগুলো জানা জরুরী ভারতীয় দৈনিক টাইমস ইন্ডিয়া জানিয়েছে নারীদের হার্ট অ্যাটাকের  7 লক্ষণ।

অবসন্নতা

বিশেষজ্ঞরা বলেন ,হার্ট অ্যাটাকের পর অন্তত 70 শতাংশ নারী অভিযোগ করেন, যে  হার্ট অ্যাটাক হয়েছে সে মাসে একটু বেশি অবসন্ন লেগেছিল তাদের। এ সময় তাদের স্বাভাবিকের চেয়ে বেশি অবসন্ন লেগেছিল।

ঘুমের অসুবিধা

অবসন্নতার পাশাপাশি ঘুমের অসুবিধা হয়। হার্ট অ্যাটাকের মাসখানেক আগে থেকেই ঘুমের সমস্যা হতে থাকে। তাই ঘুমের সমস্যা হলে বিষয়টি এড়িয়ে যাবেন না। মেয়েদের হার্টের সমস্যা লক্ষণ ঘুমের অসুবিধা হতে পারে।

উদ্বেগ ও মানসিক চাপ

মানসিক চাপ হার্ট অ্যাটাকের জন্য একটি ঝুঁকির কারণ।  গবেষণায় বলা হয়, অনেক নারী হার্ট অ্যাটাকের আগে ভীষণভাবে মানসিক চাপের ভেতর সময় পার করেন। তাই উদ্যোগ থাকলে একে সামলানোর চেষ্টা করুন।

হজমের সমস্যা ও বমি বমি ভাব

হার্ট অ্যাটাকের আগের সময়ে সাধারণত পাকস্থলীতে ব্যথা, ইন্টেস্টাইনাল, বমি বমি ভাব এবং হজমের সমস্যা ইত্যাদি দেখা দিতে পারে। তাই এ ধরণের বিষয় এড়িয়ে না গিয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে এটিও মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ।

শ্বাস   ছোট হয়ে আসা

ফুসফুসের রক্ত সঞ্চালন ঠিকমত না হলে এটি পর্যাপ্ত পরিমাণ বাতাস গ্রহণ করতে পারে না। ছোট হয়ে আসে শ্বাস নিতে কষ্ট হয়। কাজকর্ম করার বাস বা সিঁড়ি দিয়ে উঠে ভালো ভাবে শ্বাস নেটে সমস্যা হয়। হাট হার্ট অ্যাটাক এটি অন্যতম কারণ। এরকম হলে আগে থেকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ঠান্ডা ও  ফুলু  হওয়া

অনেকেরই হার্ট অ্যাটাকের আগে ঠাণ্ডা ও ফ্লু হয়ে থাকে। এছাড়া ঘাম ওক্ত ত্বক বা মাথা ঘুরানোর সমস্যা হতে পারে। এসব সমস্যা সহজে সরাতে চায়না। হার্ট অ্যাটাক এর আগে এরকম লক্ষণ দেখা দেয়।

চোয়াল, কান, ঘাড় ও কাঁধে ব্যথা সারানো

অনেক নারী বলেন হার্ট অ্যাটাক হলেও বুকের বাপাশ ব্যথা শুরু হয় চোয়াল তারকাদের দিকে ছড়িয়ে পড়তে থাকে। এ সময় পেশিতে টান টান ভাব অনুভূত হয়। এসব সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। মেয়েদের  হার্টের সমস্যার লক্ষণ এটি হতে পারে।

হার্ট অ্যাটাকের আগে জানান দেয় শরীর

আর লিস্ট অফ হার্ট অ্যাটাক আচমকা ঘাড়ে ব্যথা কিংবা পিঠে ব্যথা হতে পারে হৃদরোগের প্রাথমিক লক্ষণ। অবহেলা নয়। সম্প্রতিক সময়ে বেশ কিছু মৃত্যুর ঘটনা নাড়া দিয়েছে মানব সমাজকে। আর এই বেশির ভাগ মৃত্যুর নেপথ্য কারণ হল হৃদরোগ। বিশেষজ্ঞদের মতে অল্প বয়সে সমস্যা সম্প্রতি বেশ বেড়েছে। তাদের মতে ইদানীং হার্টের সমস্যা নিয়ে যারা হাসপাতলে ভর্তি হচ্ছেন তাদের অনেকেই কম বয়সি।

বয়স 50 পেরোনোর আগেই ঘিরে ধরেছে, হার্ট অ্যাটাক। জিনগত কারণে বা জন্মগতভাবে অসুখ রয়েছে এমন মানুষ ছাড়া যারা হার্টের অসুখে আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে একটা বড় অংশ জুড়েই রয়েছে 20 থেকে 40 এর মধ্যে তরুণ-তরুণীরা। বিশ্বজুড়ে হূদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা। আগের তুলনায় বেড়েছে 32 শতাংশ। আর এর পেছনে মূল কারণ হিসেবে জীবনযাত্রা অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়া, এমনকি মাত্রাতিরিক্ত শরীরচর্চা কেউ দায়ী করা হচ্ছে।

তবে হার্ট অ্যাটাকের আগে শরীর কিন্তু নিজে থেকে জানান দেয়। কিন্তু অনেকেই সেসব লক্ষণ বেমালুম চেপে যান তাই সেসব বিষয়ে উপরে নজর রাখবেন।

হার্টের সমস্যা হচ্ছে বুঝতে পারলে প্রার্থমিক অবশ্য কর্তব্য

হার্ট অ্যাটাক হলে কিংবা বুকে অস্বস্তি হলে প্রথমে তাকে সিপিআর দিন। রোগীকে চিৎ করে শুইয়ে তার  পালস আছে কিনা দেখে নিন। এরপর বুকের পাঁজরের মধ্যে চাপ দিন অন্তত 30 বার এবং সেইসঙ্গে রোগীর মুখ খুলে দিতে হবে। এবং ঘটনার কয়েক মিনিটের মধ্যেই নিয়ে যান নিকটবর্তী কোন হাসপাতালে।

পরিশেষে বলা যায় যে মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ আমরা কিছুটা হলেও আপনাদের বলতে পেরেছি এবং আপনারা কিছুটা হলেও জানতে পেরেছেন। উপরে যে লক্ষণগুলো দেওয়া হয়েছে সেগুলো মেয়েদের হার্ট অ্যাটাকের সমস্যার লক্ষণ বলে অতিবাহিত করা যেতে পারে। এবং এই লক্ষণগুলো যদি আমরা ভালভাবে খেয়াল রাখতে পারি তাহলে আমরা হার্টের সমস্যার লক্ষণ অতি সহজেই বুঝতে পারব এবং সময়মতো ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারব।যে লক্ষণগুলো আমরা আলোচনা করেছি আশা করি সেই লক্ষণগুলো খেয়াল করে আমরা হার্টঅ্যাটাকের পরিশোধন করতে পারি এবং সুস্থ জীবন যাপন করতে পারব।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x