Health

(calcium) ক্যালসিয়াম জাতীয় খাবার

1 min read

ক্যালসিয়াম জাতীয় খাবার

ক্যালসিয়াম জাতীয় খাবার নিয়ে আমাদের আজকের পোস্ট। সাধারণত প্রাপ্তবয়স্কদের প্রতিদিন 700 মিলিগ্রাম ক্যালসিয়াম খাওয়া খুবই দরকার।  প্রত্যেকটি মানুষ শরীরে শরীর সুস্থ থাকার ক্যালসিয়াম খুবই প্রয়োজন। গর্ভাবস্থায় মায়েরা বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর তাদের বেলায়  ক্যালসিয়াম আরো বেশি প্রয়োজন। প্রত্যেকটি মানুষের শরীরে ক্যালসিয়াম 99% হাড় ও দাঁত।

দাঁতের বাকি 1% পাওয়া রক্ত  পেশি তরলের মধ্যে।

প্রত্যেকটি মানুষের শরীরে কাঠামো তৈরি হয় হার এর মাধ্যমে। হাড়ের যত্নের বিষয়ে আমরা বেশিরভাগ মানুষ খুব উদাস অবহেলা করে থাকি।  এবং হার সম্পর্ক কিছু  জানা  নেই। কয়েকটি খাবার ও খাদ্য উপাদান আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায়  রয়েছে যেগুলো আপনার আর এর জন্য মারাত্মক ক্ষতিকর।

যেমনঃ সোডিয়াম ক্লোরাইড পানীয় চা কফি ক্যাফে অতিরিক্ত প্রোটিন ইত্যাদি। এমন কিছু খাবার রয়েছে যে খাবারগুলো খাওয়ার ফলে আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর হতে সাহায্য করবে।  শরীরের ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য সম্পর্কে জেনে নিন।

 

নিচে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হবে ক্যালসিয়াম জাতীয় খাবার গুলো কি কি।

 টক দইঃ

কিছু কিছু লোক রয়েছেন যারা এমনিতেই দুধ খেতে পছন্দ করেন না আবার অনেক লোক রয়েছেন যাদের দুধ খাওয়ার কারণে এলার্জি হয়ে থাকে তারা দুধ কে এড়িয়ে চলেন।

কিন্তু  দুধ আপনার  শরীরের জন্য খুবই কার্যকর। আপনার শরীরের ক্যালসিয়াম যদি বানাতে চান সে ক্ষেত্রে দুধ খাওয়ার অভ্যাস করুন। আপনার শরীরে ক্যালসিয়াম বাড়ানোর জন্য টক দই খেতে পারেন।

 দুধঃ

ক্যালসিয়ামের সব থেকে মূল্যবান একটি উপাদান হচ্ছে দুধ।  দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে।  প্রত্যেকটি  মহিলাদের  প্রতিদিন এক গ্লাস দুধ  খাওয়া দরকার। এক গ্লাস দুধে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও  প্রোটিন তাই দুধ খাওয়ার অভ্যাস।

 খেজুরঃ

খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, সালফার, আয়রন, ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, কপার ইত্যাদি।  তবে  কুমড়া খেজুর সব থেকে ক্যালসিয়াম বৃদ্ধি পাবে। খেজুর ক্যালসিয়াম হাড় ও দাঁতের অন্যতম কার্যকরী।

 পনিরঃ

আপনার শরীরে ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য পনির খাওয়ার অভ্যাস করুন।   দুগ্ধ জাতীয় খাবারের মধ্যে পনির অন্যতম।সিজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। আপনার শরীর শরীরে ক্যালসিয়াম বৃদ্ধি করার এই খাবারগুলো অবশ্যই খেতে হবে।

 সবুজ শাক সবজিঃ

সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। শরীরে ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য সবুজ শাকসবজি খাওয়ার অভ্যাস করুন।  শালগম, পালং শাক, পেঁপে, ক্যাপসিকাম, পেঁয়াজের কলি বিভিন্ন ধরনের সবুজ শাক ইত্যাদি। আপনার শরীরে ক্যালসিয়াম বৃদ্ধি করার জন্য এই সবজি গুলো খাওয়া খুবই জরুরী।

 ডিমঃ

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং ক্যালসিয়াম।  শরীরে ক্যালসিয়াম বাড়ানো ডিম খাওয়া অভ্যাস করুন। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন।  যা আপনার  শরীরের  হার মজবুত করতে সাহায্য করে।

চিংড়িঃ

চিংড়ি মাছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে । তাই শরীরের ক্যালসিয়াম বাড়ানোর জন্য চিংড়ি মাছ খাওয়ার অভ্যাস করুন। চিংড়ি মাছ রান্না করার সময় অল্প আঁচে রান্না করবেন প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাবেন চিংড়ি মাছ খুব বেশি রান্না করবেন না যার ফলে ক্যালসিয়াম আর পাবেন না। বেশিক্ষণ রান্না করলে চিংড়ি মাছের ক্যালসিয়াম পরিমাণ কমে যাবে।

 কমলাঃ

কমলাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ক্যালসিয়াম যা আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে। প্রতিদিন এক গ্লাস কমলার রস খেয়ে নিন।

 বেগুনঃ

বেগুন ভিটামিন ‘এ’, ‘সি’, ‘ই’ এবং ‘কে’ সমৃদ্ধ সবজি। ভিটামিন ‘এ’ চোখের পুষ্টি জোগায়, চোখের যাবতীয় রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। প্রতি ১০০ গ্রাম খাদ্যোপযোগী বেগুনে রয়েছে ০.৮ গ্রাম খনিজ পদার্থ, ১.৩ গ্রাম আঁশ, ৪২ কিলোক্যালরি খাদ্যশক্তি, ২৮ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.৯ মিলিগ্রাম লৌহ।

শালগমঃ

শালগমের রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পটাশিয়াম যা আপনার শরীরের ক্যালসিয়াম এর ঘাটতি পূরণ করতে সাহায্য করবে। তাই প্রচুর পরিমাণের শালগম খান।।

 ঢেঁড়সঃ

ঢেঁড়সে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করার জন্য ঢেঁড়স খাওয়ার অভ্যাস করুন।

 তিলঃ

তিলের রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে সাহায্য করবে। তাই তিল খাওয়ার অভ্যাস করুন।

 কাঠবাদামঃ

কাঠবাদাম খুবই কার্যকরী। কাঠবাদাম রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন।

 সোয়াবিনঃ

সোয়াবিন খুবই কার্যকরী সাবিনা প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে তাই সোয়াবিন খাওয়া চেষ্টা করুন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x