Health

ঘন ঘন মাথা ব্যথার কারণ কি?

1 min read

ঘন ঘন মাথা ব্যথার কারণ কি?

আজকের আলোচনা  করব ঘন ঘন মাথা ব্যথার কারণ কি সে সম্পর্কে। মাথাব্যথা কি মারাত্মক ব্যথা এই ব্যক্তিকে আপনি কিভাবে মুক্তি পাবে সেই বিষয়ে আলোচনা করো।মাথাব্যথা আরো কম কারও বেশি এবং সাবেক অতিরিক্ত হয়ে হয়ে থাকে তাদের খুবই অসুবিধা। মাথা ব্যাথার  যন্ত্রণা থেকে আপনি কিভাবে মুক্তি পাবে সে বিষয়গুলো নিয়ে আজকের আলোচনা । এবং ঘন ঘন মাথা ব্যাথা হওয়ার কারণ কি সে সম্পর্কে আলোচনা করব।

যারা অতিরিক্ত টেনশন এ থাকেন এবং মানসিক চাপে চাপে থাকে এবং কঠিন রোগে আক্রান্ত থাকে ইত্যাদি এসবের কারণে আপনার মাথা ব্যথা হতে পারে। মাথাব্যথার আরো কিছু কারণ সমূহ জেনে নিন। মাদকাসক্তি, মদ পান, এবং ঘুমের ঔষধ যদি আপনি অনিয়মিত খেয়ে থাকেন, ক ক্ষুধার্ত, গরম অবস্থায়, শারীরিক চিন্তা, মানসিক, মানসিক পরিশ্রম, ইত্যাদি সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করুন। এত ঘন ঘন মাথা ব্যথার কারণ কি সকল বিষয়ে বিস্তারিত নিচে উল্লেখিত বিষয়গুলো জেনে নিন।

 

মাইগ্রেন মহিলাদের মাইগ্রেনের প্রবণতা বেশি ।  মাইগ্রেনের লক্ষণ সাধারণত 15 থেকে 18 বছর বয়সের মধ্যে দেখা যায়।  এটি 40 থেকে 50 বছরের মধ্যে স্থায়ী হয়।  মাইগ্রেনের মাথাব্যথার লক্ষণগুলি হলঃ

মাথাব্যথার উপরের দিহে মাথা ঘাড় থেকে ব্যথা হতে পারে। মাথার মস্তিষ্কের এবং মাথার  খুলি এসব ব্যথা করে। এই সমস্ত মাথা ব্যাথা হওয়ার জন্য অংশগুলি ফুলে উঠতে পারে। লোকদের মধ্যে অন্যতম সাধারণ রোগ বলে মনে করেছেন, যার ফলে কোনও ব্যক্তির জৈব রোগ যেমন জ্বর বা অজৈব রোগ যেমন এর নির্দিষ্ট অঞ্চলে কার্যকরী পরিবর্তন ঘটে from পেশী বা শারীরবৃত্তীয় পরিবর্তনগুলির মতো মাথা।

ঘন ঘন মাথা ব্যথার কারণ কি জেনে নিনঃ

ধূমপানঃ

আপনি যদি ধূমপান করেন আপনার ঘন ঘন মাথা ব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে। ধূমপান আপনার শরীরের উচ্চ রক্তচাপের ওপর প্রভাব ফেলে। মাথায় রক্তের প্রভাবকে বাড়ায় যা মাথাব্যথার কারণ হয়ে থাকে।

মানসিক চাপঃ

মানুষের বিভিন্ন সমস্যার কারণে মাথায় বিভিন্ন চাপ পড়ে থাকে এবং অতিরিক্ত টেনশন করার কারণে মাথাব্যথা হতে পারে। আপনি যদি মানসিক চাপে থাকেন এবং বিভিন্ন টেনশন ফিল করেন সেক্ষেত্রে আপনার মাথা ব্যাথা হবে এটাই স্বাভাবিক।

 কম্পিউটার ও টিভিঃ

আমরা সাধারণত মোবাইল কম্পিউটার টিভি এসব নিয়ে সারাদিন পড়ে থাকে।  আমরা যদি দীর্ঘ ক্ষণ ঘন্টার পর ঘন্টা এক জায়গায় বসে থেকে এবং অনেকক্ষণ ধরে মোবাইল কম্পিউটার এবং স্ত্রী বিদেশে থাকে সে ক্ষেত্রে আমাদের প্রচুর পরিমানে মাথাব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে। মোবাইল কম্পিউটার টিভি এসব দেখার কারণে অবশ্যই আপনার মাথা ব্যাথা হবে এটা নিশ্চিত। ঘন ঘন মাথা ব্যথার কারণ কি ইতিমধ্যে জানতে পেরেছি।

 

আমরা যখন প্রিভি কম্পিউটার এবং মোবাইল এসব দেখার সময় একএক জায়গায় দীর্ঘক্ষন তাকিয়ে থাকার কারণে চোখের অতিরিক্ত পড়ে যায় এজন্য মাথা ব্যাথা হতে পারে।

খাদ্যঃ

একজন ব্যক্তির ঘন ঘন মাথা ব্যাথা হতে পারে যদি নির্দিষ্ট ধরনের খাবার খাওয়ার  হয়। সে ব্যক্তি কে এক ধরনের অ্যালার্জি সৃষ্টি করে। তাকে বোঝান যুক্ত খাবার গুলি বিশেষজ্ঞ তার অবস্থার সাথে থাকতে হয়।

সাউন্ডঃ

অনেক সময় আমরা টিভি মোবাইল কম্পিউটার এসবের মধ্যে অতিরিক্ত সাউন্ড দিয়ে যে কোন গান গজল ওয়াজ ইত্যাদি এসব শুনে থাকে সেক্ষেত্রে আপনার মাথা ব্যথা অতিরিক্ত হতে পারে। তবে আপনি যদি হেডফোন দিয়ে কোন কিছু শুনতে চান সেক্ষেত্রে আপনার মাথা ব্যাথা হবে। ঘন ঘন মাথা ব্যথার কারণ এটা হচ্ছে সব থেকে মূল্যবান সমস্যা।

বায়ুমণ্ডলে অস্থিরতাঃ

হঠাৎ করে গরমের কারণে তাপমাত্রা পরিমাণ অনেক বেশি হয়ে যায় সে ক্ষেত্রে আপনার মাথা ব্যাথা হওয়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা পরিবর্তনের কারণে আপনার ঘন ঘন মাথা ব্যথা হতে পারে।

চোখের রোগঃ

যেমন মায়োপিয়া, চোখের স্নায়ুর প্রদাহ এবং শুষ্কতা, বা চোখ আরও ক্লান্তি এবং ক্লান্তির সংস্পর্শে আসে বলে; এগুলির সবগুলিই মাথা ব্যথার কারণ কারণ তারা চোখের চাপ বৃদ্ধি করে, যা মাথাব্যথার কারণকে বিরূপ প্রভাবিত করে।

রোগঃ

এমন একটি রোগ রয়েছে যে রোগের কারণে আপনার  প্রচন্ড মাথাব্যথা হতে পারে। কোষ্ঠকাঠিন্য, অতিরিক্ত জ্বর, কাশি,  সর্দি , ঘুম কম হওয়া, এবং অতিরিক্ত ঘুমের কারণে, শরীর ক্লান্ত হলে ইত্যাদির কারণে আপনার ঘন ঘন মাথা ব্যথা হতে পারে।

উচ্চ রক্তচাপঃ

অতিরিক্ত টেনশন করার কারণে মাথার রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আপনার যদি উচ্চ রক্তচাপ বেড়ে যায় সে ক্ষেত্রে ঘন ঘন মাথা ব্যাথা হবে।

মাইগ্রেন : এটি প্রাথমিক মাথা ব্যথার পরে দ্বিতীয় সাধারণ ধরণের, মাথা ব্যাথা যা মাথার অর্ধেককে প্রভাবিত করে এবং ঘন ঘন মাথাব্যথার দীর্ঘস্থায়ী রোগ এবং এটি শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়কেই আক্রান্ত করে।

 

সাইনাস সংক্রমণ : 

নাকের সংলগ্ন গহ্বরগুলির প্রদাহ, মাথার খুলির হাড়ের মধ্যে অবস্থিত যা মস্তিষ্কে তীব্র ব্যথা এবং অবিরাম অনুভূতির কারণ হয়ে থাকে, যা ইন্ট্রাক্রানিয়াল সংগ্রহ করে এবং বায়ুচাপের ভারসাম্যহীনতা তৈরি করে।

দন্তশূলঃ

আপনার যদি দাঁতের সমস্যা থাকে তাতে ব্যথা করে সেটিতে দাঁতের যন্ত্রণায় আপনার মাথা ব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে।  মাথা ব্যাথা সাথে  সম্পর্কিত কারণগুলি জেনে নিন।

পিরিওডোনটাইটিস, দাঁত ক্ষয়, চোয়ালের হাড়ের ডোরসাল স্প্যাসম এবং গুড়ের সংখ্যার কারণগুলি পৃথক হয়ে যায় কারণ ব্যক্তি পর্যাপ্ত পরিমাণে দাঁতে দাঁত নিয়ে এই অঞ্চলে চিবিয়ে খায় এবং তার স্ট্রেইন বাড়ে leading চোয়ালগুলির পেশী, ফলে মাথা বা মাথা ব্যথা হয়।

অ্যারোমাথেরাপি : 

সুগন্ধি এবং ফুলের সুগন্ধির মতো কিছু লোককে মাথা ব্যথা হতে পারে কারণ ঘন আতরগুলির গন্ধ অনুনাসিক স্নায়ুর শেষে সক্রিয় হয় এবং এগুলিকে জ্বালা করে।

উত্তেজক পদার্থ :

কোনও ব্যক্তিকে উত্তেজক হিসাবে গ্রহণ করা, যেমন কফি এবং চা উল্লেখযোগ্যভাবে তাকে ঘন ঘন মাথা ব্যাথার ঝুঁকিতে ফেলে।

উত্তেজক পদার্থ : কোনও ব্যক্তিকে উত্তেজক হিসাবে গ্রহণ করা, যেমন কফি এবং চা উল্লেখযোগ্যভাবে তাকে ঘন ঘন মাথা ব্যাথার ঝুঁকিতে ফেলে।

টান মাথাব্যাথা : স্ট্রেস বা স্ট্রেসের কারণে এটি প্রাথমিক মাথা ব্যথার সবচেয়ে সাধারণ ধরন। এটি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুসারে, বিশে প্রতি বিশ জনের মধ্যে প্রায় এক জনই প্রতিদিনের মানসিক চাপে ভুগছেন।

গৌণ মাথাব্যথা : বিশ্বের জনসংখ্যার 1% পাওয়া যায় এমন একটি বিরল ধরণের মাথা ব্যথা। এটি বৈশিষ্ট্যের দিক থেকে মাইগ্রেনের সাথে সাদৃশ্যপূর্ণ। এটি গত 20 বছর বয়সের মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। গুরুতর অসুস্থতা বা জীবন-হুমকির জন্য ব্যথা গৌণ নয়। এই ধরণের মাথা ব্যাথার মধ্যে ওষুধের অপব্যবহারের সাথে জড়িত মাথাব্যথা এবং প্রচুর পরিমাণে ব্যথা ত্রাণ ব্যথা রিলিভারগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x