Blog

জীবনের কোন বিষয়গুলো সব সময় গোপন রাখা উচিত

1 min read

জীবনের কোন বিষয়গুলো সব সময় গোপন রাখা উচিত

জীবনের কোন বিষয়গুলো সব সময় গোপন রাখা উচিত

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করবো জীবনের কোন বিষয়গুলো সব সময় গোপন রাখা উচিত। বর্তমান যুগে আপনার গোপনীয় কিছু কথা যদি কারও সঙ্গে শেয়ার করেন সে কথাগুলো গোপনীয় থাকে না বরঞ্চ সেই গোপনীয় কথাগুলো আরো প্রকাশ হয়ে যায় এজন্য আপনাকে অবশ্যই আপনার গোপন কথা গুলো গোপন রেখে দিতে হবে যার ফলে আপনার জীবন হবে সুখের। কোন শত্রু কোন হিংসুটে ইত্যাদি এসব আপনার জীবনে কখনো আসবে না তাই আপনি চেষ্টা করবেন আপনার জীবনের গোপন বিষয়গুলো গোপন রাখার জন্য।

জীবনে ঘটে যাওয়া সব কিছু সবার কাছে শেয়ার করা উচিত না। কেউ কেউ আপনার জীবনের ঘটনা গুলোকে আপনার সঙ্গে মিলিয়ে নেয় আবার কেউ কেউ হাসাহাসি করে আবার অনেকে আছে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে থাকেন।

আবার অনেক লোক আছেন আপনি যদি সুখে থাকেন সেই সুখটা সহ্য করতে পারে না এবং আপনি যদি দূরে থাকেন সেই দুঃখ নিয়ে তারা হাসাহাসি করে এবং খুবই মজা পায় তাই আপনি কখনো আপনার গোপন কথা গুলো প্রকাশ করবেন না। আপনি কখনো বুঝতেও পারবেন না আপনার জীবনের ঠিক কোন বিষয়গুলো নিয়ে আশেপাশের লোকজন গাঁজাখুরি গল্প বানিয়ে আপনাকে বিব্রত করবে।

আপনার যত আপনজোন হোক না কেন কখনো আপনার একদম ঘনিষ্ঠ কথা একদম গোপনীয় কথা গুলো শেয়ার করবেন না। যার ফলে আপনার অনেক ক্ষতি হতে পারে যেমন সব সময় কিন্তু আপনি যার সঙ্গে যে গোপন কথাগুলো বলেছেন তার সঙ্গে আপনি সবসময় ভালো থাকবেন না একদিন না একদিন তার সঙ্গে আপনার কালারিং হতে হবে যার ফলে আপনার ওই গ্রুপে নিয়োগ কথাগুলো বলে আপনাকে কষ্ট দিবে এবং আরো বেশি আঘাত করে ফেলবে এজন্য গোপনীয় কথাগুলো না বলাই উত্তম।

 চলুন তাহলে জেনে নেই জীবনের কোন বিষয়গুলো গোপন রাখা উচিত

  • ১ আপনার জীবনের যদি কোনো লক্ষ্য বা স্বপ্ন থেকে থাকে সে বিষয়গুলো আপনি কখনও কারও সঙ্গে শেয়ার করবেন না। কারণ অনেকেই এই বিষয়গুলো নিয়ে অনেক সমস্যা করে ফেলবে। মতামত দিবে তাতে আপনি দ্বিধাবোধ পড়ে যাবেন । তাই গোপন কতগুলো গোপন রাখুন দ্বিধাবোধ এর মাঝে ঢুকে পড়েন না।
  • ২ আপনার দুর্বলতার বিষয় গুলো আপনি গোপন রেখে দিন। কারো মানুষ যখন উঠতে উঠতে-বসতে সব অপমান। তাই দুর্বল বিষয়গুলো কখনো কারও সঙ্গে শেয়ার করবেন না। কারণ আপনার সেই কথাগুলো পরিবর্তনে আবার ফিরে আসবে আপনার কাছে তখন আরো কষ্ট বেড়ে যাবে।
  • ৩ আপনার কোন ব্যক্তিগত তথ্য যদি থাকে সে ক্ষেত্রে সেই তথ্যগুলো কখনোও শেয়ার করবেন না
  • ৪ আপনার ইনকাম ব্যাংক ব্যালেন্স পকেট এ কত টাকা রয়েছে ইত্যাদি এসব ব্যাপারে কখনো কারো সঙ্গে অল্পতেই শেয়ার করবেন না। বুঝে-শুনে জায়গা মতে আপনার এই টাকাপয়সার ব্যাপারে শেয়ার করতে হবে তবে সব থেকে বেশি ভালো হবে আপনি যদি ইনকাম ব্যাংক ব্যালেন্স পকেটের টাকা রয়েছে সে বিষয়গুলো গোপন রাখেন
  • ৫ আপনার প্রেমিকার প্রেমিক সম্পর্কিত কোন তথ্য অন্য কাউকে শেয়ার করতে যাবেন না। আপনার এই তথ্যগুলো তারা গবেষণা করে খুব হাসি ঠাট্টার মধ্যে সরিয়ে ফেলবে।
  • ৬ নিজের মনের কষ্ট দুঃখ বেদনা ইত্যাদি এসব থাকলে কখনো এই কথাগুলো প্রকাশ করার চেষ্টা করবেন না বরঞ্চ আপনার এই কষ্টের কথা গুলো আপনি গোপন রাখার চেষ্টা করুন গোপনীয় কথা কখনো প্রকাশ করতে হয় না।
  • ৭ অতীতে যে ঘটনাগুলো ঘটেছিল সেই ঘটনাগুলো সবসময় গোপন রাখতে হয়। কারণ সবার জীবনে কম বেশি কিছু না কিছু ঘটনা ঘটে থাকে। এই ঝড়ের মোকাবেলা করে সফল হওয়ার গল্প টি অনুপ্রেরণামূলক হলেও কখনও কখনও অন্যরা সহানুভূতি দৃষ্টিতে দেখতে পারে।
  • ৮ আপনি আপনার পরিবারের সদস্যদের ও আত্মীয়-স্বজনের সম্পর্কে নেগেটিভ কথা বাহিরের কারো কাছে বলতে যাবেন না।
  • ৯ আপনি যদি কোন ব্যক্তি হন বা আপনার একটি ভালো কাজ সফল হয় সেই প্রশংসা আপনি কখনো নিজে নিজে করবেন না এবং নিজের প্রশংসা নিজে করা উচিত না। এর কারণ হচ্ছে এটি অন্যের কাছে আপনাকে অহংকারী বা আত্মপ্রকাশ করেছেন এমন কোন ভুল অভ্যাস তৈরি করতে পারে।
  • ১০ উপরের বিষয়গুলো তো আপনার নিজের কথা উল্লেখ করা হয়েছে এখন উল্লেখ্য করা হবে অন্যরা যদি আপনার কাছে কোন কথা শেয়ার করে সেই কথাগুলো আপনি গোপন রাখার চেষ্টা করবেন । একজন ব্যক্তি যদি আপনাকে তার মনের কষ্ট বেদনা এবং গোপনীয় কথাগুলো বলে থাকেন সেক্ষেত্রে সে কথাগুলো বাহিরের কোন লোকদের বলার চেষ্টা করবেন না বরং সেই কথাগুলো গোপন রাখার চেষ্টা করুন। আপনার যদি একদম কাছের লোক হয় তবুও তাদেরকে বলা উচিত না।
  • ১১ আপনি আপনার লাইফস্টাইল অন্যের কাছে আয়োজন করে শেয়ার করা উচিত না। আপনার লাইফস্টাইলঅন্যের কাছে ভাল না লাগতে পারে। আপনি আপনার লাইফস্টাইল তাদের কাছে সমচলনা বিষয়বস্তু হয়ে দাঁড়াবে। এজন্য আমাদেরকে অবশ্যই চেষ্টা করতে হবে সমচলনা থেকে বিরত থাকা।
  • ১২ কিছু কিছু লোক রয়েছেন যারা ফেসবুকে মেসেঞ্জারে এবং সোশ্যাল মিডিয়ায় নিজের গোপনীয় কথা গুলো শেয়ার করে রাখেন। এই যে একটা ভুল এটা কি তোমার আত্ম একটি ভুল আমরা কখনো এসবে আমাদের গোপনীয় কথা গুলো শেয়ার করবো না । এর মত বোকা কাজ মনে হয় পৃথিবীতে আর কোন কাজ নেই কারণ মেসেঞ্জার ফেসবুক ইত্যাদি এসব যদি আপনি আপনার গোপন কথাগুলো শেয়ার করেন সেটা হবে বোকামি। কারন ফেসবুক কখনো গোপন স্থান না এবং মেসেঞ্জার কখনো গোপনীয় স্থান না তাই এখানে গোপনীয় কথাগুলো বলার কোন প্রয়োজন নেই।
  • ১৩ আপনি যদি কাউকে কোন প্রকারের সাহায্য করেন সেক্ষেত্রে সেটা নিজেই নিজেই প্রকাশ কখনো করবেন না। একজন ব্যক্তি যদি কাউকে সাহায্য সহযোগিতা করে সেক্ষেত্রে এই সাহায্য-সহযোগিতা কখনো নিজে বলতে হয়না। বরঞ্চ আপনি যাকে এই সাহায্য সহযোগিতা করবেন একদিন আপনাকেই সে বলতে আসবে যে আপনি আমাকে এটা দিয়ে সেটা দিয়ে এভাবে এভাবে সাহায্য করেছিলেন। তবে শুধু শুধু নিজে ইচ্ছে করে কেন এসব কথা বলতে যাবেন। কারণ আপনি যদি এই কথাগুলো বলতে চান সে ক্ষেত্রে আপনি যাকে সাহায্য সহযোগিতা করেছেন সে অনেকটা লজ্জা পাবে।

উপরে উল্লেখিত বিষয়গুলো তে আজকে আলোচনা করা হয়েছে জীবনের কোন বিষয়গুলো সব সময় গোপন রাখা উচিত। আজকের আলোচনা আমার মতে আপনাদের একটু কাজে লাগবে এবং অনেকটাই সমস্যা থেকে দূর হতে পারবেন এবং আপনি যদি সমাচলোনা করে থাকেন সেক্ষেত্রে সেখান থেকে বের হতে পারবেন। তাই কখনো গোপনীয় কথা গুলো শেয়ার করার চেষ্টা করবেন না। আমাদের এই পোস্টের সঙ্গে এতক্ষণ থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x