Modal Ad Example
Health

আপনার শরীর যে অসাধারণ তার কিছু বিশেষ প্রমাণ

1 min read
আপনার শরীর যে অসাধারণ তার কিছু বিশেষ প্রমাণ

আপনার শরীর যে অসাধারণ তার কিছু বিশেষ প্রমাণ /   শরীরের অসাধারণ কিছু বিশ্লেষণ আপনাদের মাঝে শেয়ার করব

 

পুরো একটি পৃথিবী  আপনার শরীর

মহান সৃষ্টিকর্তার সৃষ্টির সেরা  আপনার  শরীর , সেই   রেনেসাঁ যুগে  ইউরোপিয়ান বিজ্ঞানী এবং চিত্রশিল্পী চরমভাবে বিশ্বাস  করতেন যে স্রষ্টার সৃষ্টি মধ্যে সবচেয়ে পবিত্র সৃষ্টি হল  আপনার শরীর , দিন যাচ্ছে আমরা তার  যথাযথ প্রমাণ পাচ্ছি , ঝুলন অসাধারণ সৃষ্টি শরীর সম্পর্কে আমরা জানতে পারবো নিয়েছে আলোচনার মাধ্যমে

মস্তিষ্ক ;

আমাদের শরীরে  সবচেয়ে বড় ভিডিও এডিটর হচ্ছে   বেন  বা  বুদ্ধি , আমাদের চোখ সবসময় বিভিন্ন ধরনের ছবি দেখে , তোমাদের চারদিকে একটি  পরিপূর্ণ ইমেজ  তৈরি করার জন্য সব সময় ঘুরে বেড়ায় ,  কিন্তু খেয়াল করেন নি আপনার মস্তিষ্ক ইমেজগুলো স্থিতিশীল রেখে সবকিছু স্পষ্ট করে তোলে এমনকি বিভিন্ন অসম্পূর্ণ   অংশ  ,

জিব্বা

জিবা হচ্ছে মানুষের শরীরের একটি বিশেষ পেশীবহুল অঙ্গ বা পাউন্ড এর পর পাওয়ার চাপ দিতে পারেন।

এই পৃথিবীতে সকল মানুষের মস্তিষ্ক সবারই এক , কিন্তু এখানে একটু ডিফারেন্ট সেটা হচ্ছে সবার মেধা বা  ব্রেন একই রকম কাজ করে না , কিন্তু মানুষের  ব্রেনের কাজ করার জন্য বা মেধাবী হওয়ার জন্য প্রতিনিয়ত চর্চার উপরে থাকতে হবে , যৌগিক বৈশিষ্ট্য দিক থেকে আমরা আলাদা , পৃথিবীতে কারো সাথে কারোর আঙুলের ছাপ  বা  জিব্বার ছাপ এক হতে পারে না

ক্ষুদা  কেন লাগে

আপনার সম্পূর্ণ শরীরের মস্তিষ্ক হচ্ছে মাত্র 2 % ওজন বহন করে থাকেন , কিন্তু আপনার অর্জিত শক্তির 20% ব্রেনের জন্য ক্ষতি হয়, অথবা আপনি যখন ঘুমাতে বা  বিশ্রামের সময় স্বপ্নে দৌড়াদৌড়ি করেন তবে শক্তির ক্ষয় হয় ,  তাই শক্তির ক্ষয় হয়ে যাওয়ার পর আপনার   ক্ষুধার  অনুভূতি   বেরে যায় ।

শরীরের  অর্ধেকই হচ্ছে মস্তিষ্ক ;’

যদি আপনি আপনার শরীরের সব DNA  এক জায়গায় করেন তবে সেই লাইনটি সৌরজগতের ব্যাস এর দ্বিগুণ হবে DNA  এর  এক  একটা  মলিকুল  প্রায় 6.5 হিট লম্বা  হয় ,  আপনার মস্তিষ্কের গঠন সম্পর্কে এনকোড করা তথ্য রয়েছে যা আপনার DNA তে থাকা সব  জিনের 50%  এ ।

আমাদের শরীরের চামড়া ঝরে যায়

আমরা মানুষ তাই আমরা সাপের মত শরীরের  চামড়া  বদলাতে পারি না , কিন্তু আমাদের শরীর থেকে প্রতিদিন প্রায় 1 মিলিয়ন চামড়া  ঝরে যায়।

ব্রেন আপনাকে বিষাক্ত করে

রোলার   কোস্টারে চড়ার   পর  আপনার কেমন লাগবে। রোলার   কোস্টারে চড়ার  পর  নিশ্চয়ই আপনার মাথা ঘুরে যাবে , তেমনি আপনার খারাপ স্বাদের কোন খাবার মুখে দেয় তখন প্রথমেই ব্রেন আপনার পাকস্থলীতে এমন  বিষাক্ত জিনিস পাঠায় যেটা আপনার খাবারেও নেই।

নরম হাড়

আপনি হয়তো জানেন না যে 10 বছরের আগ পর্যন্ত শিশুর   মুষ্টির   হাড় পুরোপুরি গঠিত হয় না , শৈশবে শিশুর   মুষ্টির   হাড় এর  অনেক টিস্যু তরুণাস্থি ধারা পুষ্টি স্থাপিত হয় , কেননা শিশু যখন হামাগুড়ি দেয় তখন মুষ্টি করে হামাগুড়ি দেয় ,  এই সময়  হাড় যদি পুরোপুরি গঠিত হয় তা অনেক ক্ষতিকর হতে পারে ।

আমাদের শরীরের এক  পাঁজরের নখ ও চুল   দ্রুত  বড় হয় কারণ;

আপনার শরীরের এক পাশের নখ ও চুল অন‌্য পাশে থেকে দ্রুত বড় হয় কারণ আপনাদের বা আমাদের শরীর এক  সামন্ত নয়  , নখ ও চুল দ্রুত  বড় হয় যদি তারা রক্ত থেকে অনেক কষ্টে পেয়ে থাকে , আমাদের শরীরের একপাশে বেশি রক্ত প্রবাহিত হয়ে থাকে ,  তাই আমাদের শরীরের যে কোন একপাশে চুল ও নখ দ্রুত বড় হয়।

ভয়েস  বা  চিৎকার করা  বন্ধ রাখুন ;

আপনাকে মনে রাখতে হবে আপনি যখন জোরে আওয়াজে কথা বলেন,  তখন আপনার শরিরে সবথেকে বেশি প্রেসার পড়ে ব্রেনের উপর বা মাথার উপর ।  তাই আপনাকে চিৎকার করা বা হাসি দেওয়ার সময় আস্তে করে আওয়াজ বা শব্দ করতে হবে,  এসবের ফলে আপনার ব্রেনের মধ্যে   ভলিয়ম একদম কমে যায় , ভাই আপনাকে আপনার ব্রেনের  ভলিয়ম ঠিক রাখার জন্য ভয়েস ঠিক রাখতে হবে এবং চিৎকার করে কথা বলা বন্ধ রাখতে হবে।

 হাচিতে আনন্দ ;

আপনি যখন  হাচি দেন তখন এন্ড্রফিন  নামক একটি হরমোন নিঃসৃত হয় যেটা মানুষকে আনন্দ দিতে থাকে  , আপনি খেয়াল করে দেখবেন আপনার যদি অনেক বার  হাচি হয় তাহলে আপনার আনন্দ লাগে।   এছাড়া এন্ড্রফিন নিঃসরণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং অনেক বিষাক্ত ব্যাকটেরিয়া প্রতিরোধ করে।

আপনার শরীরের  দুটি পাওয়ারফুল  স্টেশন রয়েছে ;

আপনার  শরীরের মধ্যে পাওয়ারফুল  স্টেশন রয়েছে সেগুলো হচ্ছে দুটি কিডনি    ,  কিডনিতে রয়েছে প্রায় 2 মিলিয়ন ছোট ছোট ছাকনি  যা আপনার  শরীরের রক্তকে  প্রতিনিয়ত বিষাক্ত উপাদান থেকে পরিশুদ্ধ করে ।

 বুদ্ধির  আঙ্গুল

আমরা জানি  আমার শরীরের আঙ্গুল হচ্ছে সংবেদনশিল  যার তথ্য ব্রেন থেকে আসে ,  আঙ্গুলের  ত্বকে অনেক নিউরন থাকে ,  এটা হচ্ছে আপনার ব্রেন এর সাথে সংযুক্ত।

তো কথা বলতে মহান সৃষ্টিকর্তা কে নিয়ে এতক্ষণ শব্দে কিছু বলা সম্ভব নয় ,  আমাদের শুরু হচ্ছে  বিশল্যকরণী কবে আবিষ্কার জানিয়ে বলতে গেলে যুগ যুগ শেষ হবে না , আমি আশা করব আপনাদের কাছে একটু হলেও বিশেষ কিছু তথ্য নিয়ে আলোচনা করতে পেরেছি ,  আজকে পর্যন্ত আপনাদের সকলকে বলবো আমাদের এই  জানালেন পোস্ট যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাবেন

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x