Health

গর্ভবতী হওয়ার কিছু লক্ষণ জেনে নিন

0 min read

গর্ভবতী হওয়ার কিছু লক্ষণ জেনে নিন

সাধারণত নারীদের বিয়ের পর অনেক পরিমানে শারীরিক পরিবর্তন দেখা দিতে । বিয়ের পর নতুন অবস্থায় অনেক কিছু ব্যাপারে আমরা বুঝতে পারি না। না বোঝার কারণে গর্ভবতী মহিলাদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে ।  তাই  গর্ভবতী হওয়ার  কিছু লক্ষণ জানা দরকার । প্রথম তিন মাস অন্তর খুব সতর্কতাঃ ভাবে থাকা উচিত । গর্ভবতী অবস্থায় সর্তক হওয়া সব থেকে গুরুত্বপূর্ণ একটি কাজ ।

তাই গর্ভবতী হওয়ার সময় আপনাকে সবকিছুর লক্ষণ জেনে রাখতে হবে ।  এতে করে আপনার শরীর থাকবে সুস্থ ও শিশু থাকবে সুস্থ ।  আপনার দুজনে অনেক ভালো থাকবেন ।

আমরা যখন গর্ভবতী একদম ঠিক ঠিকভাবে নিশ্চিত হতে পারি তখন আমরা  ডাক্তারের কাছে পরামর্শ করে থাকি । তবে আমরা সবসময় ডাক্তারের কাছে না গিয়ে ।  বরঞ্চ ঘরে বসে নিশ্চিত হতে পারি আপনি গর্ভবতী কিনা । সঠিকভাবে জানার জন্য আমরা নিয়ে এসেছি আপনাদের মাঝে কিছু কথা ।

 তাহলে চলুন জেনে নেই গর্ভবতী হওয়ার  কিছু লক্ষণ

প্রেগন্যান্সি স্ট্রিপ

নারীরা গর্ভবতী কিনা তা জানার সহজ উপায় হচ্ছে ,ডাক্তারের দোকান থেকে আপনি প্রেগন্যান্সি পরীক্ষা করার জন্য  প্রেগন্যান্সি স্ট্রিপ নিয়ে আসুন ।  সেই প্যাকেটের গায়ে লেখা থাকবে কিভাবে এটি ব্যবহার করতে হয়  ।  সেখান থেকে জেনে আপনি পরীক্ষা করতে পারেন ।

বমি বমি ভাব ও মাথা ঘোরা

সাধারণত প্রাচীনকাল থেকে আমরা নানি দাদি দের কাছে শুনে এসেছি ,যারা গর্ভবতী হয়ে থাকে তাদের সকালে ঘুম থেকে উঠে  শরীর দুর্বল ,  বমি বমি ভাব ,  মাথা  ঘোরানো ,  মুখে অরুচি , ইত্যাদি । এসব নাকি গর্ভবতী হওয়ার লক্ষণ । এর মধ্যে রয়েছে কোষ্ঠকাঠিন্য ও হজম শক্তি সমস্যা এসব দেখা দিতে পারে ।

পিরিয়ড

মহিলাদের প্রতি মাসে নির্দিষ্ট সময়ে পিরিয়ড হয়ে থাকে । 28 দিন পর যদি পিরিয়ড না হয়, তবে বুঝে নিতে হবে আপনি  গর্ভবতী ।

 রক্তপাত

মহিলাদের অনেক সময় খুব অল্প পরিমাণ রক্তপাত হয়ে , আবার বন্ধ হয়ে যায় , এসব হলে আপনাকে বুঝে নিতে হবে আপনি গর্ভবতী ।

স্তনের পরিবর্তন

গর্ভধারণের আরো একটি লক্ষণ হল , স্তনের পরিবর্তন হতে পারে । মহিলারা যদি গর্ভবতী অনুভব করে তাহলে স্তনের আকৃতি কিছুটা বৃদ্ধি পাবে ।  নিপল গাঢ় রঙ ধারণ করবে ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x