Class 7 - বাংলা

মরু ভাস্কর : সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

1 min read

মহানবি হযরত মুহাম্মদ (স.) মানুষে মানুষে ভেদাভেদের পরিবর্তে সাম্যের বাণী প্রচার করেছেন। নারীর অবস্থার পরিবর্তন ও নারীর মর্যাদা প্রতিষ্ঠা ছিল তাঁর জীবনের ব্রত। অন্য ধর্মের ব্যাপারে তিনি ছিলেন অত্যন্ত উদার ও সহিষ্ণু।

‘মরু-ভাস্কর’ প্রবন্ধে লেখক মহানবি (স.)-এর জীবন ও আদর্শের বিভিন্ন দিক তুলে ধরেছেন যা আমাদের ধর্মীয় চেতনা ও নৈতিকতা বিকাশে অনুকরণীয় ও অনুসরণীয় দৃষ্টান্ত হতে পারে। বিপদে ধৈর্যশীলতা, দারিদ্রে অচঞ্চলতা এবং শত্রুর প্রতি ক্ষমাশীলতার মহৎ দৃষ্টান্তে তাঁর জীবন সমুজ্জ্বল।

আল্লাহর নবি হওয়া সত্ত্বেও তিনি চলতেন সাধারণ মানুষের মতাে। তার চরিত্রে যেমন মিশেছিল হাসিখুশি, কোমলতা ও কঠোরতার ভাব, তেমনি আপন বিশ্বাস ও সত্যের সংগ্রামে তিনি ছিলেন বজ্রের মতাে কঠোর, পর্বতের মতাে অটল।
মহানবি হযরত মুহাম্মদ (স.) মানুষে মানুষে ভেদাভেদের পরিবর্তে সাম্যের বাণী প্রচার করেছেন। নারীর অবস্থার পরিবর্তন ও নারীর মর্যাদা প্রতিষ্ঠা ছিল তাঁর জীবনের ব্রত। অন্য ধর্মের ব্যাপারে তিনি ছিলেন অত্যন্ত উদার ও সহিষ্ণু।

কুসংস্কারকে তিনি কখনােই প্রশ্রয় দেননি। যা সত্য, যা যুক্তিগ্রাহ্য, তার পক্ষেই তিনি অবস্থান নিয়েছেন। জ্ঞানচর্চার ওপর সবসময় তিনি গুরুত্ব দিয়েছেন। এর ফলে মুসলিম সমাজ জ্ঞানবিজ্ঞান চর্চায় এগিয়ে যাওয়ার প্রেরণা পেয়েছে।


মরু ভাস্কর সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : ইসলামের ইতিহাসে অন্যতম বিখ্যাত চরিত্র হারুন-অর-রশিদ। খিলাফাতে অধিষ্ঠানের পর তিনি দক্ষতার সাথে শাসনকার্য পরিচালনা করেন। রাজ্যের সকলস্তরের মানুষের মঙ্গলের চিন্তা করতেন তিনি। রাতের অন্ধকারে প্রজাদের অবস্থা জানার জন্য ছদ্মবেশে বের হতেন। এক মহিলা তার ক্ষুধার্ত সন্তানদের স্বান্তনা দেওয়ার জন্য হাড়িতে পাথর সেদ্ধ করছিল। একথা জানতে পেরে তিনি নিজ কাঁধে করে আটার বস্তা ও খেজুর নিয়ে আসলেন। বিজ্ঞান, ধর্মীয় ও সাংস্কৃতিক সমৃদ্ধির জন্য তাঁর শাসনকালকে আব্বাসী খিলাফতের স্বর্ণযুগ বলা হয় ।

ক. হযরত মুহাম্মদ (স.) সন্তানের বেহেশত কোথায় ঘােষণা দিয়েছেন?
খ. হযরত মুহাম্মদ (স.) চরিত্রের কঠোর ও কোমল দিকটি আলােচনা করাে।
গ. খলিফা হারুন-অর-রশিদ চরিত্রে হযরত মুহাম্মদ (স.) চরিত্রের সাদৃশ্যপূর্ণ দিকটি আলােচনা করাে।
ঘ. আলােচ্য উদ্দীপকটি ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের বিষয়বস্তু সম্পূর্ণ ধারণ করে কী? তােমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ২ :
সাম্যের গান গাই-
আমার চক্ষে পুরুষ-রমণীর কোন ভেদাভেদ নাই।
বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর-
অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।

ক. হযরত মুহাম্মদ (স.) সত্যে ও সংগ্রামে কেমন ছিলেন?
খ. “এদের জ্ঞান দাও প্রভু, এদের ক্ষমা করো” – উক্তিটির দ্বারা কী বােঝানাে হয়েছে? ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকের প্রথম চরণ ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের কোন দিকটি ধারণ করে? ব্যাখ্যা করাে।
ঘ. “উদ্দীপকটি যেন হযরত মুহাম্মদ (স.) এর মানসিকতারই প্রতিফলন” -মন্তব্যটি যাচাই করাে।

সৃজনশীল প্রশ্ন ৩ : আসলাম সাহেব গৃহকর্তা হিসেবে খুবই কড়া স্বভাবের লােক। পরিবারে মাকে তিনি ভীষণ শ্রদ্ধা করেন, স্ত্রীর পরামর্শকে বিশেষ গুরুত্ব দেন আর মেয়ের সকল প্রয়ােজনে একটু বেশি খেয়াল রাখেন। বাড়ির সকল সদস্য খাওয়া, ঘুম, দৈনন্দিন কাজ তাঁর ভয়ে সঠিকভাবে করতে বাধ্য হয়। এই মানুষটিই যখন ছেলে-মেয়ের সাথে অবসরে খেলাধুলা করেন, খাবার টেবিলে মজার মজার গল্প বলেন তখন সত্যিই সবাই অবাক হয়।

ক. হাবশি গােলাম কারা?
খ. কোন কিছু লিখে রাখাকে আরবরা লজ্জার মনে করত কেন?
গ. পরিবারের নারী সদস্যদের প্রতি আসলাম সাহেবের আচরণে মহানবি (স.) এর কোন আদর্শের প্রতিফলন ঘটেছে? ব্যাখ্যা করাে।
ঘ. হযরত মুহাম্মদ (স.) এর চরিত্র অনুসরণেই একজন ব্যক্তি আদর্শ মানুষে পরিণত হতে পারে- উদ্দীপক ও ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের আলােকে মন্তব্যটি মূল্যায়ন করাে।

সৃজনশীল প্রশ্ন ৪ : ইউনুস মেম্বার বৃদ্ধ মায়ের সম্পত্তি কেড়ে নিয়ে তার টাকায় দোতলা বাড়ি নির্মাণ করে। মাকে সেই বাড়িতে আশ্রয় না দিয়ে পাশে তার জন্য ঝুপড়ি ঘর নির্মাণ করে দেয়। মায়ের খাদ্য, ওষুধ, পথ্য কোনাে কিছুরই খবর রাখে না। নিজের কন্যা সন্তানকেও স্কুলে পাঠায় না। স্ত্রী এসবের প্রতিবাদ করলে তাকে মারধর করে।

ক. কার মৃত্যুদিনে সূর্যগ্রহণ দেখা যায়?
খ. ‘এদের জ্ঞান দাও প্রভু, -এদের ক্ষমা করাে’ -উক্তিটি কখন, কোন প্রসঙ্গে বলা হয়েছে?
গ. ইউনুস মেম্বারের ভাবনা কোন দৃষ্টিকোণ থেকে হযরত মুহাম্মদ (স.) এর আদর্শের পরিপন্থি তা বিচার করাে।
ঘ. উদ্দীপকে উল্লিখিত দিকটির বিপরীতে মানব মুক্তির জন্য হযরত মুহাম্মদ (স.) যে পূর্ণাঙ্গ জীবনবিধান রেখে গেছেন ‘মরু-ভাস্কর’ অবলম্বনে সে সম্পর্কে বিস্তারিত লেখাে।

সৃজনশীল প্রশ্ন ৫ : যে মক্কাবাসী একদিন মহানবি (স.) ও মুসলমানদের নির্মমভাবে নির্যাতন করেছিল, মহানবি (স.) -কে হত্যা করার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ ছিল। তাঁকে জন্মভূমি মক্কা ত্যাগ করতে বাধ্য করেছিল, এমনকি মদিনায়ও তাঁকে শান্তিতে থাকতে দেয়নি সেই মক্কায় আজ তিনি বিজয়ীর বেশে। আর মক্কাবাসী তাঁর সামনে অপরাধীর বেশে দণ্ডায়মান। রাসুল (স.) বললেন, আজ তােমাদের বিরুদ্ধে আমার কোনাে অভিযােগ নেই, যাও তােমরা মুক্ত স্বাধীন।

ক. কোন ভৃত্য দশ বছর হযরতের চাকরি করেছিলেন?
খ. জ্ঞান অর্জনের বিষয়ে মহানবি (স.) কীভাবে জোর দিয়েছেন? সংক্ষেপে লেখাে।
গ. উদ্দীপকের ঘটনা ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের কোন ঘটনাকে নির্দেশ করে? আলােচনা করাে।
ঘ. ‘প্রতিশােধ নয়, ক্ষমাই উত্তম’ -উদ্দীপক ও ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের আলােকে উক্তিটির যৌক্তিকতা বিচার করাে।

সৃজনশীল প্রশ্ন ৬ : ইরানের প্রেসিডেন্ট হয়েও প্রতিদিন পাবলিক বাসে তিনি অফিসে যান। সকলের সাথে দাঁড়িয়ে অফিসে যেতে তার কোনাে দ্বিধা নেই। তার বাসায় নেই দামি কোনাে আসবাবপত্র। বাসায় গেলে মনে হবে কোনাে গরিব লােকের বাসা এটি।

ক. হযরত মুহাম্মদ (স.) নিজেকে কেমন মানুষ মনে করতেন?
খ. ‘হযরত মুহাম্মদ (স.) মানবতার গৌরব’ -কেন? ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকের প্রেসিডেন্টের সাথে ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের মুহাম্মদ (স.) -এর জীবনের কোন দিকের সাদৃশ্য বিদ্যমান? ব্যাখ্যা করাে।
ঘ. উদ্দীপকের আলােকে মুহাম্মদ (স.) -এর অনাড়ম্বর জীবনের স্বরূপ বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৭ : আবু বকর (রা.) -কে খলিফা নিযুক্ত করার পর তিনি ভাষণে বলেছিলেন, আমি স্মরণ করিয়ে দিতে চাই, আপনারা যদি চান আমার আচরণ রাসুল (স.) -এর আচরণের মতাে হােক, তাহলে আমাকে সেই পর্যায়ে পৌছার ব্যাপারে অক্ষম মনে করবেন। তিনি ছিলেন নবি। ভুলত্রটি থেকে ছিলেন পবিত্র। তাঁর মতাে আমার বিশেষ কোনাে মর্যাদা নেই। আমি একজন সাধারণ মানুষ। ……. আপনারা যদি দেখেন আমি সঠিক কাজ করছি, আমাকে সহায়তা করবেন। যদি দেখেন বিপথগামী হচ্ছি, আমাকে সতর্ক করে দেবেন।

ক. লহু শব্দের অর্থ কী?
খ. কুসুমের চেয়েও কোমল বলতে কী বােঝানাে হয়েছে?
গ. উদ্দীপকের খলিফা আবু বকরের (রা.) -এর সাথে ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের রাসুল (স.)-এর পার্থক্য তুলে ধরাে।
ঘ. ‘হযরত মুহাম্মদ (স.) ও আবু বকর (রা.) দুজনেই ছিলেন মহান মানুষ।’ ‘মরু-ভাস্কর’ ও উদ্দীপকের আলােকে উক্তিটি বিশ্লেষণ করাে।

সৃজনশীল প্রশ্ন ৮ : একমাত্র ছেলের অসুস্থতায় হাছিনা আক্তার খুবই চিন্তিত। বাড়ির পাশেই একজন তান্ত্রিক মহিলা আছে। তার কাছে ছুটে গিয়ে ছেলের অসুখের কথা জানায় হাসিনা। ঐ মহিলা জানায়, তার ছেলেকে তাবিজ করেছে। হাছিনা আক্তার একশ টাকা দিয়ে ছেলেকে ভালাে করে দিতে বলে।

ক. কাদের আবির্ভাবে পৃথিবী ধন্য হয়েছে?
খ. কুসংস্কারকে মুহাম্মদ কীভাবে মূল্যায়ন করেছেন? ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকের হাছিনা আক্তারের সাথে ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করাে।
ঘ. উদ্দীপকের হাছিনা আক্তারের মাঝে ফুটে ওঠা দিকটির সংশােধনে ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের হযরতের ভূমিকা ব্যাখ্যা করাে।

সৃজনশীল প্রশ্ন ৯ : কাউতলী গ্রামের ষাট বছর বয়সি বৃদ্ধ আবুল গ্রামবাসীকে বিভিন্ন সময় গল্প শােনান। একবার তিনি গ্রামের লােকদের গল্প শােনাতে গিয়ে বললেন, একদিন এক গ্রামে অনেক কাক দল বেঁধে ডাকাডাকি করছিল। পরদিন গ্রামের সকল গৃহস্থ মারা গেল। সেই থেকে লােকজন কাক দেখলেই তাড়িয়ে দেয়।

ক. কে মানবতার গৌরব?
খ. এদের জ্ঞান দাও প্রভু, এদের ক্ষমা করাে। -ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকটি ‘মরু-ভাস্কর’ প্রবন্ধের কোন ঘটনার সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করাে।
ঘ. কুসংস্কার বিশ্বাস করা সমাজের জন্য ক্ষতিকর উক্তিটির যথার্থতা মূল্যায়ন করাে।

সৃজনশীল প্রশ্ন ১০ : হযরত মুহাম্মদ (স.) সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানুষ। কিন্তু শ্রেষ্ঠত্বের কোনাে অহমিকা তার ছিল না। মানুষের প্রতি তার ভালােবাসা ছিল অফুরন্ত। সকলের প্রতি তাঁর আচরণ ছিল হাসিমাখা। ছােটো ছােটো শিশুদের তিনি খুব বেশি স্নেহ করতেন। তাঁর বালক-বন্ধুর সাথে দেখা হলে তিনি বন্ধুর বুলবুলি পাখির খবর নিতেও ভুলে যেতেন না।

ক. হযরত মুহাম্মদ (স.) কোন ধর্মের প্রবর্তক ছিলেন?
খ. মানুষের প্রতি হযরত মুহাম্মদ (স.) এর আচরণ কীরূপ ছিল —উদ্দীপকের আলােকে ব্যাখ্যা করাে।
গ. সমাজে শান্তি-শৃঙ্খলা উন্নয়নে রাসুল (স.) এর আদর্শ কতটুকু ফলদায়ক যুক্তিসহ উপস্থাপন করাে।
ঘ. বালক-বন্ধুর কাছে তিনি বুলবুলির খবর জানতে চাইলেন, এ ঘটনার মধ্যে দিয়ে তাঁর চরিত্রের কোন বৈশিষ্ট্যের পরিচয় পাওয়া যায় বিশ্লেষণ করাে।


 


ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে মরু ভাস্কর সৃজনশীল প্রশ্ন ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x