Class 7 - বাংলা

লখার একুশে : সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

1 min read

লখার একুশে গল্পে অতি সাধারণ এক কিশোর লখা। সে কথা বলতে পারে না। কিন্তু তাতে কীই-বা আসে-যায়। লখা উঁচু ডালে উঠে লাল ফুল সংগ্রহ করে শহিদ মিনারে যায় শ্রদ্ধা নিবেদন করতে।

লখার একুশে সৃজনশীল প্রশ্নের উত্তর | রূপকধর্মী এই গল্পটিতে একুশে ফেব্রুয়ারি অবিনাশী প্রভাবের কথা বলা হয়েছে। এ গল্পে অতি সাধারণ এক কিশোর লখা। সে কথা বলতে পারে না। কিন্তু তাতে কীই-বা আসে-যায়। লখা উঁচু ডালে উঠে লাল ফুল সংগ্রহ করে শহিদ মিনারে যায় শ্রদ্ধা নিবেদন করতে। কথা বলতে না পারলেও তার মুখ দিয়ে আঁ আঁ আঁ আঁ ধ্বনির মধ্য দিয়েই বেরিয়ে আসে বাঙ্গালির গর্বের উচ্চারণ -“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি”।

 

 


লখার একুশে সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : মায়ের হাত ধরে শহিদ মিনারে ফুল দিতে এসেছে ছোট ছেলে হীরক। মায়ের সাথে সে মিছিলে হাটছে। এমন সময় মানুষের ভিড় ঠেলে সামনে যাওয়ার সময় হীরক রাস্তায় পড়ে গিয়ে পায়ে ব্যাথা পায়। হাতের ফুলের তোড়াটি রাস্তায় পড়ে নষ্ট হয়ে যায়। হীরকের পা থেকে রক্ত পড়তে দেখে তার মা অনেক চিন্তিত হয়ে পড়লেন এবং বাড়ি ফিরে যেতে চাইলেন। কিন্তু ছেলে জানিয়ে দিলো যে সে শহিদ মিনারে ফুল না দিয়ে বাড়ি ফিরবে না। তাই হীরকের মা আবার ফুল কিনে ছেলেকে নিয়ে শহিদ মিনারের দিকে এগিয়ে গেলেন।

ক. লখার মুখে কথা ফুটে না কেনো?
খ. লখা খাবারের দোকানে এঁটোপাতা চাটে কেনো?
গ. লখার বৈশিষ্ট্য কীভাবে হীরকের মধ্যে প্রতিফলিত হয়েছে?
ঘ. উদ্দীপকের হীরক চরিত্রে ‘লখার একুশে’ গল্পের লখার ছায়া পড়েছে -বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ২ : জসিম মিয়া একজন প্রতিবন্ধী। মুক্তিযুদ্ধে দুটি পা ও একটি হাত হারিয়ে তিনি পঙ্গুত্ব বরণ করেন; কিন্ত মানসিকতায় আজও তিনি পুরোদস্তুর একজন মুক্তিযোদ্ধা। এখন তিনি যুদ্ধ করেন কলম দিয়ে, দেশের মুক্তিযুদ্ধের ইতিহাস উন্মোচন করেন। বিজয় দিবস এলে আজও তাই প্রাণের আবেগে সহযোদ্ধাদের স্মরণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

ক. ‘মেঙে’ শব্দের অর্থ কি?
খ. লখাকে কেন ‘ভারি মজার দুষ্ট ছেলে’ বলা হয়েছে?
গ. উদ্দীপকের জমির মিয়ার সাথে গল্পেত লখার সাদৃশ্য নির্ণয় করো।
ঘ. ‘লখা ও জসিম মিয়া লাখো বাঙালির প্রতিচ্ছবি’ -উক্তিটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : ইশতিয়াক এবার বৃত্তি নিয়ে জাপানে পড়ালেখা করতে চলে আসায় শহিদ দিবস উদযাপন করতে পারে না। অথচ প্রতি বছর সে প্রভাতফেরিতে অংশগ্রহণ করত -বক্তৃতা, আবৃত্তি, আলোচনা শুনতো, সে কথা মনে করে তার চোখ জলে ভরে যেতো। মনে মনে কিছু করার জন্য ইচ্ছা পোষণ করে। অতঃপর ইশতিয়াক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও এর ইতিহাস সহপাঠীদের কাছে তুলে ধরার পরিকল্পনা করে।

ক. লখা রাতে কোথায় ঘুমায়?
খ. ‘জিতে গেছি আমি। গর্বে বুক ফুলে ওঠে লখার।’ -কথাটি দ্বারা কি বোঝানো হয়েছে?
গ. ‘লখা ও ইশতিয়াক দুজনের কাছে শহিদ দিবস ভিন্ন আঙ্গিকে এসেছ।’ -ব্যাখ্যা করো।
ঘ. ‘ইশতিয়াকের শহিদ দিবস উদযাপনের আকাঙ্ক্ষা লখার শহিদ দিবস উদযাপনের আকাঙ্ক্ষারই প্রতিফলন’ -বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : বাক ও শ্রবণ প্রতিবন্ধী সুমা দূরসম্পর্কীয় চাচার সংসারের মানুষ। সুমাদের পাড়ার অনেক ছেলেমেয়েকে প্রভাত ফেরিতে যেতে দেখে তারও যেতে ইচ্ছা হয়। কাজ ফেলে পাশের বাড়ির আসমার সাথে প্রভাতফেরিতে গেলে চাচি তাকে অনেক মারধর করে। ব্যাথা পেলেও তার মনে অনেক আনন্দ হয় যে, সে শহিদ মিনারে ফুল দিতে পেরেছ। তার মনের মধ্যে গান গেয়ে ওঠে, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ -অদ্ভূত শিহরণ অনুভব করে।

ক. কে লখাকে তাকিয়ে দেখছিল?
খ. মিছিলের মধ্যে লখাকে চিনতে কষ্ট হয় না কেন? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের সুমার সাথে ‘লখার একুশে’ গল্পের লখার সাদৃশ্য নির্নয় করো।
ঘ. “শহিদের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা নিবেদন করাই ছিলো সুমার উদ্দ্যেশ” -উক্তিটি ‘লখার একুশে’ গল্পের আলোকে বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৫ : বাবার সাথে শহিদ মিনারে ফুল দিতে যাবে বলে তমাল খুব সকালে উঠলো। শহিদদের শ্রদ্ধা জানানোর জন্য শাহবাগ থেকে বাবা অনেক ফুল কিনলেন আর বললেন, ‘আমরা কিন্তু খালি শহিদ মিনারে শহিদদের সম্মান জানাতে যাবো’।

ক. ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ -গানটির রচয়িতা কে?
খ. লখার বুকে কাশি বসেছিলো কিভাবে?
গ. উদ্দীপকটি ‘লখার একুশে’ গল্পের কোন দিকটির সাথে সাদৃশ্যপূর্ণ?
ঘ. সাদৃশ্য থাকলেও উদ্দীপকটি ‘লখার একুশে’ গল্পের প্রেক্ষাপট থেকে ভিন্ন -উক্তিটির পক্ষে মতামত বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৬ : নয়ন সপ্তম শ্রেণির ছাত্র। সে শারীরিক প্রতিবন্ধী। প্রতিবছর বিদ্যালয়ের শহিদ মিনারে অনেক ছাত্রকে প্রভাতফেরীতে যেতে দেখে সে। ইচ্ছে থাকলেও শারীরিক প্রতিবন্ধকতার জন্য প্রভাতফেরীতে অংশগ্রহণ করতে পারে না। অবশেষে ২০১৬ সালে শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও প্রভাতফেরীতে অংশগ্রহণ করে। অসংখ্য ছাত্রের প্রচন্ড ভিড়ে নয়ন পড়ে আহত হয়।

ক. ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ -এই গানটির রচয়িতা কে?
খ. লখা কেন হাতের মুঠো পাকিয়ে মনটাকে শক্ত করে নিলো?
গ. ‘উদ্দীপকের নয়ন এবং লখার শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মনোভাব একই’ -ব্যাখা করো।
ঘ. ‘একুশে ফেব্রুয়ারী অবিনাশী প্রভাব পড়েছে নয়নের উপর’ -উক্তিটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৭ : মিতুর বাবা-মা নেই। কিশোরী মিতু রাস্তায় ফুল বিক্রি করে। রাতে ফুটপাতে ঘুমায়। সে কখনো স্কুলে যায়নি। ভাষা আন্দোলন, মাতৃভাষা দিবস এই সব বিষয় সে জানে না। তবে প্রতিবছর শহিদ মিনারে অসংখ্য মানুষকে প্রভাতফেরীতে যেতে দেখে। সেও সেই মিছিলে শামিল হয়। অন্যদের সাথে সেও শহিদ মিনারে ফুল দিয়ে শহিদদের শ্রদ্ধা জানায়।

ক. ‘লখার একুশে’ কোন ধরনের গল্প?
খ. শহিদ দিবস নিয়ে লখার অনুভূতি কি?
গ. ‘লখা ও মিতু লেখাপড়া না জানলেও উভয়ের অনুভূতি একই’। -ব্যাখা করো।
ঘ. ‘লখা ও মিতুর মধ্যে মিল থাকলেও উভয়ের কিছু বৈসাদৃশ্যও আছে’ -ব্যাখা করো।

সৃজনশীল প্রশ্ন ৮ :
প্রিয় অর্ণব,
আজ মহান একুশে ফেব্রুয়ারি। এই দূরদেশে বসে আজ তোমার কথা ভীষণভাবে মনে পড়ছে। তোমরা নিশ্চিয় আজ শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে শহিদ মিনারে উপস্থিত হয়েছো। আজ তোমাদের সাথে শামিল হওয়ার জন্য মন কাঁদছে। আমার জন্য দোয়া করবে যেন আমিও আগামী বছর তোমাদের সাথে এই মহৎ কাজের অংশীদার হতে পারি।
ইতি,
তোমার বন্ধু
রাফিদ

ক. লখার পায়ে কীসের কাঁটা ফুটল?
খ. লখাকে ভারি মজার দুষ্টু ছেলে বলা হয়েছে কেনো?
গ. লখার আবেগের মধ্যে রাফিদের কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপকের রাফিদ চরিত্রে ‘লখার একুশে’ গল্পের সমগ্রভাব ফুটে ওঠেনি” -বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৯ : প্ল্যাকার্ড হাতে মিছিলে এগিয়ে যাচ্ছে তপু। মিছিলটি যখন ঢাকা মেডিকেল কলেজ পেরিয়ে যাচ্ছিল, তখন একটা গুলি এসে লাগে তপুর মাথায়। এতে প্ল্যাকার্ডসহ তপু রাস্তায় লুটিয়ে পড়ে। তপুর রক্তধারায় প্ল্যাকার্ডের লেখা “রাষ্ট্রভাষা বাংলা চাই” স্লোগানটি যেন আরও লাল হয়ে উঠে।

ক. লখা কাকে দেখেনি?
খ. ভিড়ের মধ্যে লখাকে চিনতে কষ্ট হয়না কেনো?
গ. লখার সঙ্গে উদ্দীপকের তপুর সাদৃশ্য খুঁজে বের করো।
ঘ. “লখার হাতের ফুল হতে পারতো বায়ান্ন সালের তপুর হাতের প্ল্যাকার্ড” উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ১০ : সজীব এবং গ্রামের আরও কয়েকজন ছেলে মিলে কলাগাছ দিয়ে শহিদ মিনার বানিয়েছে। আগামীকাল একুশে ফেব্রুয়ারি। তারা ফুল তুলতে গেলো। গাছে উঠলো সজিব। কিছু ফুল তোলার পর ডাল ভেঙে সে নিচে পড়ে গেল। সঙ্গীরা তাকে ডাক্তারের কাছে মিয়ে গেলে দেখা যায় একটি পা ভেঙে গেছে, কিন্তু সে একুশে ফেব্রুয়ারিতে কিছুতেই হাসপাতালে থাকবে না। তাই খুব সকালে স্ট্রেচারে করে তার বাবা তাকে নিয়ে এলেন তাদের সেই শহিদ মিনারে। সে ফুল দেওয়ার পর আবার ফিরল হাসপাতালে।

ক. লখা রাতে কোথায় ঘুমায়?
খ. খেঁকশিয়াল দেখেও লখা ভয় পায়না কেনো?
গ. উদ্দীপকের সজিবের সাথে ‘লখার একুশে’ গল্পের লখার যে বিষয়ে মিল রয়েছে তা ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপকের সজিব এবং ‘লখার একুশে’ গল্পের লখা একই আদর্শের অধিকারী।” প্রমাণ করো।


 


ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে লখার একুশে সৃজনশীল প্রশ্নের উত্তর ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x