Class 6 - বিজ্ঞান

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৯ম অধ্যায়: আলোর ঘটনা (PDF)

1 min read

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৯ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর : আলো ছাড়া আমরা দেখতে পাই না। আলো না থাকলে গাছপালা জন্মাত না। প্রাণীরা খাবার পেত না। আমাদের খাদ্য ও বস্ত্র যেসব থেকে আসে তা জন্মাত না। আলো ছাড়া তাই জীবন কল্পনা করা কঠিন আলো এক প্রকার শক্তি। আলোর কাজ করার সামর্থ্য আছে, তাই আলো শক্তি। কাজ করার সামর্থ্যকে শক্তি বলা হয়।

আলো অত্যন্ত দ্রুত চলে, সেকেন্ডে প্রায় ৩ লক্ষ কিলোমিটার। এই দ্রুতিতে তুমি চলতে পারলে এক সেকেন্ডে তুমি পৃথিবীর চারদিকে সাত বারেরও বেশি ঘুরে আসতে পারতে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, কোনো কিছুই আলোর চেয়ে বেশি বেগে চলতে পারে না। আলো আমরা যেখান থেকেই পাই না কেন সকল আলোর উৎস হলো সূর্য।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ৯ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : সামিন স্কুলের ব্যবহারিক ক্লাসে পেরিস্কোপ নিয়ে এর মধ্যে তাকাতেই ক্লাসের বাইরে অবস্থিত বাগানের ফুল লক্ষ করল। ক্লাসের শেষে হাত ধোয়ার জন্য বেসিনের আয়নার সামনে যেতেই লক্ষ করল সে যত সামনে আসছে আয়নার মধ্যে তার প্রতিচ্ছবিও তত সামনে এগিয়ে আসছে, আবার দূরে যাওয়ার সময় আয়নার মধ্যে তার প্রতিচ্ছবিও দূরে সরে যাচ্ছে। এরপর বাসায় ফিরে সে প্রয়োজনীয় উপকরণ ব্যবহার করে ৩০º কোণে দর্পণ স্থাপন করে একটি পেরিস্কোপ তৈরি করল।

ক. আলোর প্রতিফলন কাকে বলে?
খ. প্রতিবিম্ব বলতে কী বোঝায়?
গ. আয়নায় সামিনের প্রতিচ্ছবি পরিবর্তনের কারণ ব্যাখ্যা করো।
ঘ. সামিনের বাসায় প্রস্তুতকৃত পেরিস্কোপ দিয়ে স্কুলের অনুরূপ বাইরের দৃশ্য দেখা সম্ভব হবে কি? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

প্রশ্নের উত্তর

ক. কোনো বস্তুতে আলো পড়ে বাধা পেয়ে ফিরে আসার ঘটনাই আলোর প্রতিফলন।

খ. কোনো বিন্দু থেকে নির্গত আলোকরশ্মি প্রতিফলন বা প্রতিসরণের পর যদি কোনো বিন্দুতে মিলিত হয় বা মিলিত হচ্ছে বলে মনে হয় তবে ২য় বিন্দুকে ১ম বিন্দুর প্রতিবিম্ব বলে। প্রতিবিম্ব পার্শ্ব পরিবর্তন করে। যেমন- ডান হাত নাড়ালে প্রতিবিম্ব বাঁ হাত নাড়াচ্ছে বলে মনে হয়।

গ. আয়নায় (দর্পণে) সৃষ্ট প্রতিচ্ছবির ধর্মগুলো হলো :
i. প্রতিচ্ছবি হবে লক্ষ্যবস্তুর সমান।
ii. দর্পণ থেকে লক্ষ্যবস্তুর দূরত্ব ও প্রতিচ্ছবির দূরত্ব সমান।
উপরোউক্ত ২য় ধর্মের কারণে সামিন (লক্ষ্যবস্তু) আয়নার যত সামনে আসছে আয়নার মধ্যে তার প্রতিচ্ছবিও তত সামনে এগিয়ে আসছে। আবার সামিন আয়না থেকে যত দূরে সরে যাচ্ছে প্রতিচ্ছবিও তত দূরে সরে যাচ্ছে।

ঘ. সামিনের বাসায় প্রস্তুতকৃত পেরিস্কোপ দিয়ে স্কুলের অনুরূপ বাইরের দৃশ্য দেখা সম্ভব হবে না। নিচে এর সপক্ষে যুক্তি উপস্থাপন করা হলো।

পেরিস্কোপে দুটি সমতল দর্পণকে সরু টিউবের দু’প্রান্তে টিউবের দেয়ালের সাথে ৪৫° কোণে স্থাপন করা হয়। দর্পণ দুটি পরস্পরের সমান্তরালে থাকে, তাই আপতিত আলোকে ৯০° কোণে বিসরিত করে। ফলে লক্ষ্যবস্তু দেখা যায়।

কিন্তু সামিন তার প্রস্তুতকৃত পেরিস্কোপে ৩০° কোণে দর্পণ স্থাপন করেছে। এক্ষেত্রে আলো এসে সামিনের পেরিস্কোপের প্রথম দর্পণে ৬০° কোণে বেঁকে যায়। ফলে সামিনের পেরিস্কোপে আলোকরশ্মি প্রথম দর্পণে প্রতিফলনের পর আর দ্বিতীয় দর্পণে পৌঁছাবে না। আলোর প্রতিফলন ও আপতন ঠিকমতো ঘটবে না। তাই লক্ষ্যবস্তুও ঠিকমতো দেখা যাবে না।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : যুদ্ধের সময় নৌবাহিনীর সৈন্যরা পানির নিচে ডুবোজাহাজে বসে একটি যন্ত্রের সাহায্য পানির উপরে শত্রু সৈন্যদের অবস্থান পর্যবেক্ষণ করে। আবার শত্রু সৈন্যরা নিজেদের আড়াল করার জন্য ভূ-পৃষ্ঠে তাদের অবস্থানগুলোর সমস্ত আলো বন্ধ করে রাখে।

ক. আলোর শোষণ কাকে বলে?
খ. কোনো বস্তু কীভাবে আমাদের দৃষ্টিগোচর হয়? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে উল্লিখিত যন্ত্রটির গঠন ও কার্যপ্রণালি ব্যাখ্যা করো।
ঘ. ভূ-পৃষ্ঠের সৈন্যদের আলো বন্ধ করে রাখার ওপর উদ্দীপকের যন্ত্রটির কাজে কোনো প্রভাব পড়বে কী? বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : শফিক একটি সমতল দর্পণ নিয়ে এর মধ্যে অভিলম্বের সাথে ৩০° কোণে রশ্মি আপতিত করায় সে প্রতিফলন পেল।

ক. পেরিস্কোপ তৈরিতে কয়টি সমতল দর্পণ প্রয়োজন?
খ. অনুজ্জ্বল বস্তু কালো দেখায় কেন?
গ. উদ্দীপকের প্রতিফলনটি। চিত্রের মাধ্যমে প্রকাশ করে প্রতিফলন কোণের মান নির্ণয় করো।
ঘ. উদ্দীপকে কীভাবে প্রতিফলন কোণ ৬০° পাব তা চিত্রের মাধ্যমে ব্যাখ্যা করো।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x