Class 6 - Bangla

তোলপাড় গল্পের সৃজনশীল প্রশ্ন ডাউনলোড (PDF)

1 min read

তোলপাড় গল্পের সৃজনশীল প্রশ্ন : মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানিদের অত্যাচারের মাত্রা অনুধাবন করে একজন কিশোর কীভাবে তাদের প্রতিরোধ করার জন্যে সংকল্পবদ্ধ হয়— ‘তোলপাড়’ গল্পে তাই ব্যক্ত হয়েছে। গ্রামের ছেলে সাবু বাড়ির সামনের সড়কে শহর থেকে জীবন রক্ষার্থে পালিয়ে আসা হাজার হাজার মানুষ দেখে স্তম্ভিত হয়।

সে দেখতে পায় নারী, শিশু, বৃদ্ধ নির্বিশেষে সবাই শহর থেকে পালাচ্ছে। বাঙালিদেরকে পাকিস্তানিরা হত্যা করছে বলে জানা যায়। পুত্রবধূ ও শিশু-নাতি-নাতনিদের নিয়ে পলায়নপর এক বৃদ্ধ আক্ষেপ করে বলেন, ইসলামের নামে পাকিস্তান প্রতিষ্ঠা করে সেই পাকবাহিনীর হাতে পুত্রদের হারাতে হলো।

মানুষের প্রতি হানাদার বাহিনীর এই নিষ্ঠুরতা অনুভব করে কিশোর সাবু ক্ষুব্ধ হয়। পাকিস্তানিদের প্রতি তার ঘৃণা বাড়তে থাকে। তাদের মোকাবিলা করার জন্যে তার কিশোর মন চঞ্চল হয়ে ওঠে।

তোলপাড় গল্পের সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : রিকশায় ধাক্কা খেয়ে পড়ে গিয়ে আমিন সাহেব পায়ে ভীষণ ব্যথা পেলেন। ফারুক তাঁকে উঠিয়ে পরিচয় জিজ্ঞেস করায় তিনি বললেন, আমি মুক্তিযোদ্ধা আমিন। ফারুক তাঁকে সালাম জানিয়ে কাছের বন্ধুদের ডেকে এনে তাঁকে হাসপাতালে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করে। মুক্তিযোদ্ধা আমিন সুস্থ হয়ে ফারুককে কিছু বখশিশ দিতে চাইলে ফারুক একজন মুক্তিযোদ্ধার সেবা করতে পারাকেই বড় বখশিশ বলে জানায়।

ক. সাবুর মায়ের নাম কী?
খ. আর এখন কিছু করতে না পারলে অসোয়াস্তি’— সাবুর এই মনোভাবের কারণ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের মুক্তিযোদ্ধা আমিনের সঙ্গে ‘তোলপাড়’ গল্পের মিসেস রহমানের সাদৃশ্য ব্যাখ্যা করো।
ঘ. তুমি কি মনে করো, ফারুকের ভূমিকা ‘তোলপাড়’ গল্পের সাবুর ভূমিকারই প্রতিচ্ছবি? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।

প্রশ্নের উত্তর

ক. সাবুর মায়ের নাম জৈতুন বিবি।

খ. আগে ফায়-ফরমাশ খাটতে বিরক্ত লাগলেও যুদ্ধের সময় অসহায় মানুষকে সাহায্য করতে না পারলে অসোয়াস্তি হয় সাবুর।
শহর থেকে হাজার হাজার মানুষ জীবন বাঁচাতে সাবুদের গ্রাম পার হয়ে পালিয়ে যাচ্ছে। মানুষগুলোর এ পরিস্থিতি দেখে সাবুর মনে তাদেরকে সাহায্য-সহযোগিতা করার ভাবনা উপস্থিত হয়। আলোচ্য উক্তিতে সাবুর মানসিক অবস্থাকেই নির্দেশ করা হয়েছে।

গ. বিপদগ্রস্ত হয়ে অন্যের সাহায্য প্রাপ্তির দিক দিয়ে উদ্দীপকের মুক্তিযোদ্ধা আমিন ও ‘তোলপাড়’ গল্পের মিসেস রহমান দুজনের সাদৃশ্য লক্ষ করা যায়।

‘তোলপাড়’ গল্পে মুক্তিযুদ্ধকালীন সাধারণ মানুষের দুরবস্থার চিত্র ফুটে উঠেছে। গল্পে শহরে পাকিস্তানিদের আক্রমণের শিকার হয়ে সাধারণ মানুষের পালিয়ে যাওয়ার চিত্র লক্ষ করা যায়। মিসেস রহমানও তাদের একজন । তিনি শহর থেকে পালিয়ে আসার পথে সাবুর কাছে সাহায্য পান।

উদ্দীপকের মুক্তিযোদ্ধা আমিন একজন বয়স্ক মানুষ, যার সাথে মূল গল্পের মিসেস রহমানের বেশকিছু মিল রয়েছে। মুক্তিযোদ্ধা আমিনকে ফারুক আহত অবস্থায় স্বাস্থ্যসেবা দিয়েছে। সেজন্যে তাকে আমিন সাহেব কিছু বখশিশ দিতে চাইলে ফারুক তা নেয়নি। ‘তোলপাড়’ গল্পেও মিসেস রহমানের বখশিশ না নিয়ে তাঁর পাশে এসে সাবু সাহায্যের হাত বাড়িয়েছে। সুতরাং উভয় চরিত্রের মধ্যেই সাহায্য প্রাপ্তির পাশাপাশি কৃতজ্ঞতাবোধ বিদ্যমান। এদিক থেকে উভয়ের মধ্যে মিল রয়েছে।

ঘ. ‘তোলপাড়’ গল্পের সাবুর ভূমিকা পালন করার ভাবনাই উদ্দীপকের ফারুকের মধ্যে প্রকাশ পেয়েছে।

‘তোলপাড়’ গল্পের সাবু পাকিস্তানিদের অত্যাচারের ভয়ে শহর থেকে পালিয়ে আসা মিসেস রহমান নামের এক বয়স্ক মহিলাকে সহযোগিতা করে । মিসেস রহমান ক্লান্ত হলে তাঁকে পানি পান করিয়ে তৃপ্ত করেছে সাবু। উদ্দীপকে মুক্তিযোদ্ধা আমিনকে হাসপাতালে নিয়ে ফারুকও মহান দায়িত্ব পালন করেছে। মুক্তিযোদ্ধা আমিন তাকে বখশিশ দিতে চাইলেও সে তা গ্রহণ করেনি । মুক্তিযোদ্ধার সেবা করতে পারাটাকেই সে বখশিশ বলে মনে করেছে।

গল্পের সাবু মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে । মিসেস রহমান তাকে টাকা দিতে চাইলেও সাবু টাকা গ্রহণ করেনি; বরং সে তার মায়ের দোহাই দিয়ে টাকা নেওয়া থেকে বিরত থেকেছে। উদ্দীপকের ফারুকের মধ্যেও একই মানসিকতার পরিচয় পাওয়া যায়। ফারুকের ভূমিকা ‘তোলপাড়’ গল্পের সাবুর ভূমিকারই প্রতিচ্ছবি।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : রসুলপুর এলাকায় হঠাৎ নাম না জানা এক ভাইরাসের আক্রমণে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। কয়েকজনের মৃত্যুর খবর দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। দু-চারদিনের মধ্যেই তা মহামারির আকার ধারণ করে। এলাকার মানুষ ভয়ে অন্যত্র চলে যাচ্ছিল। এসব দেখে নিঃসন্তান বিধবা করিমন্নেসা তার বাড়ির যুবক ছেলেদেরকে অসুস্থ লোকদের সহায়তার পরামর্শ দেন। বাড়ির কিছু ছেলে এ পরামর্শ না শুনে ভয়ে এলাকা ছেড়ে চলে যায়। আর অন্যরা বাড়িতে নিরাপদ দূরত্বে অবস্থান নেয়। এসব দেখে করিমন্নেসা মর্মাহত হয়ে নিজেই অসুস্থ রোগীদের সেবা শুরু করলেন এবং অনেককে সুস্থ করে তুললেন।

ক. সাবু চিৎকার করে কাকে ডাকছিল?
খ. আমার মারে আপনি চেনেন না’– একথা দ্বারা কী বোঝানো হয়েছে?
গ. করিমন্নেসার চরিত্রে জৈতুন বিবির যে বৈশিষ্ট্যটি পরিলক্ষিত হয় তা ব্যাখ্যা করো।
ঘ. করিমন্নেসার বাড়ির ছেলেদের কর্মকাণ্ডই কি ‘তোলপাড়’ গল্পের প্রতিচ্ছবি? তোমার মতামত উপস্থাপন করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : সেলিনা হোসেনের লেখা ‘কাকতাড়ুয়া’ উপন্যাসে বুধা একজন কিশোর। মুক্তিযুদ্ধ শুরু হলে সে দেখে পাকিস্তানিদের নির্মম হত্যাযজ্ঞ। এই অত্যাচার আর নিপীড়ন দেখে তার রক্তে আগুন লেগে যায়। সে প্রতিজ্ঞা করে যেকোনো মূল্যে এর প্রতিশোধ নিতে হবে। তাই সে মুক্তিযোদ্ধাদের নানাভাবে সাহায্য করে।

ক. ‘জয়িফ’ শব্দটির অর্থ কী?
খ. জৈতুন বিবি হকচকিয়ে যায় কেন?
গ. উদ্দীপকের বুধার সাথে ‘তোলপাড়’ গল্পের কার মিল রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের মূলভাবই ‘তোলপাড়’ গল্পের মূলবক্তব্য। উক্তিটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : অসংখ্য মানুষ ঊর্ধ্বশ্বাসে ছুটে চলেছে। ছুটে চলেছে মানে পালাচ্ছে অগণিত মানুষ পিঁপড়ের মতো ছুটছে। কারো মাথায় সুটকেস, বগলে কাপড়ের গাঁটরি, হাতে হ্যারিকেন, কোমরে বাচ্চা। চোখে মুখে কী এক আতঙ্ক! কথা নেই। মৌন সবাই।

ক. শওকত ওসমানের প্রকৃত নাম কী?
খ. সাবুর মনে তোলপাড় শুরু হয়েছিল কেন?
গ. উদ্দীপকে ‘তোলপাড়’ রচনার যেদিকটি প্রতিফলিত হয়েছে তার পরিচয় দাও।
ঘ. উদ্দীপকে সাবু চরিত্রের যে জাগরণ তা সম্পূর্ণরূপেই অনুপস্থিত।’ তুমিও কি তাই মনে কর? যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৫ : বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি ছাত্রদের। পাকিস্তান সরকার সে দাবি না মেনে উর্দুকে রাষ্ট্রভাষা করতে চায়। একথা শুনে ছাত্ররা মিছিল বের করে, মিছিলে গুলি চালাতে পারে একথা জেনেও ছাত্ররা তাদের সিদ্ধান্তে অটল । তারা জীবন দেবে কিন্তু মায়ের ভাষার দাবি ছাড়বে না।

ক. কার হাতের মুঠি বার বার শক্ত হচ্ছিল?
খ. সাবুর কিশোর মন চঞ্চল হয়ে ওঠে কেন?
গ. ‘তোলপাড়’ গল্পের সাবুর কোন বৈশিষ্ট্য উদ্দীপকের ভাষা শহিদদের মাঝে ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে বর্ণিত বিষয়টি ‘তোলপাড়’ গল্পের সংগ্রামী চেতনা ধারণ করলেও ভাবের ধারক নয়― আলোচনা করো।

সৃজনশীল প্রশ্ন ৬ : দরিয়াপুর আশ্রয়কেন্দ্রে আশপাশের বন্যাদুর্গতরা এসে জড়ো হয়েছে। রাখী তাদের সেবা-শুশ্ৰূষা করে যাচ্ছে সাধ্যমতো । আশ্রয়কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রভাবশালী ব্যক্তি কাদের বেপারি বন্যার্তদের সাহায্যের বেশিরভাগই নিজে ভোগ করেন। ওষুধগুলো পর্যন্ত নিজের ফার্মেসিতে পাঠিয়ে দেন। এ কর্মকাণ্ড দেখে রাখীর মন বিদ্রোহী হয়ে ওঠে। তার ইচ্ছা, সমাজে এ অপরাধের প্রমাণ তুলে ধরে সে অন্যায়কে প্রতিহত করবে।

ক. ‘জালা’ কী?
খ. সব মানুষ শহর ছেড়ে গ্রামের দিকে আসছিল কেন?
গ. রাখীর কাজের মধ্যে ‘তোলপাড়’ গল্পের সাবুর কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. ‘সাবুর মনের তোলপাড় ও রাখীর মনের বিদ্রোহ একই প্রকৃতির’ – বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৭ : ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মিলিদের গ্রামের মধ্য দিয়ে বহু মানুষ জীবন বাঁচাতে ভারতে যাচ্ছিল। মিলিদের বাড়ি থেকে এসব মানুষদের নানাভাবে সাহায্য করা হতো। তাদের মধ্যে যারা খুব অসুস্থ ছিল তাদের চিকিৎসা সেবাও দেওয়া হতো। মিলি বড় হয়ে তার বন্ধুদের কাছে গর্ব করে এসব কথা বলতো। যখনি মিলির সেসব স্মৃতি মনে পড়তো, তখনি তার চোখ আনন্দ-অশ্রুতে ভরে উঠত?

ক. সাবুদের গ্রামের নাম কী?
খ. সাবু কল্পনার চোখে কী দেখতে পায়? বুঝিয়ে লেখো।
গ. উদ্দীপকের সঙ্গে ‘তোলপাড়’ গল্পের সাদৃশ্য নিরূপণ করো।
ঘ. “উদ্দীপকে ‘তোলপাড়’ গল্পের মূলভাব ফুটে ওঠেনি”— উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x