পড়াশোনা
1 min read

রেজিন কি?

Updated On :

রেজিন কি?

প্রাকৃতিক বা সাংশ্লেষিক কঠিন বা অর্ধকঠিন জৈব পদার্থের এক বিশেষ শ্রেণির যেকোনো যৌগ যারা কোনো নির্দিষ্ট গলনাংক বিশিষ্ট নয় এবং উচ্চ আণবিক ভর বিশিষ্ট তাদেরকে রেজিন বলে।
রজন বা রেজিন [Resins]:- রজন ঈষৎ হলুদ রংয়ের জলে অদ্রবণীয় এক ধরনের জটিল বর্জ্য পদার্থ । রজন তিন রকমের হয় । যথা:- (ক) কঠিন রজন [Hard resin] : চাঁচ গালা এই রকম রজনের উদাহরণ । এই রকম রজন অ্যালকোহলে দ্রবণীয় । (খ) ওলিও রজন [Oleo resin]: তরল রজন । টারপেনটাইন এই রকম রজনের উদাহরণ । (গ) গঁদ রজন [Gum resin]: এই রকম রজন গঁদের সঙ্গে মিশ্রিত অবস্থায় থাকে, তাই অর্ধ-তরল এবং আঠাল । ধুনা, হিং ইত্যাদি গঁদ রজনের উদাহরণ । • উত্স [Source]:- রজন সাধারণত পাইন গাছের কান্ড, শাখাপ্রশাখা ও পাতার রজন নালীতে সঞ্চিত থাকে । প্রাকৃতিকভাবে বা কোনও আঘাতের ফলে রজন উদ্ভিদের বিভিন্ন অঙ্গ থেকে নিসৃত হয় । শাল গাছের বাকলে ধুনো সঞ্চিত থাকে । হিং পাওয়া যায় উক্ত গাছের ছালে । • অর্থকরী গুরুত্ব:- গালা , টারপেনটাইন ভার্নিশ শিল্পে অর্থাৎ কাঠ রং করতে ও পালিশ করতে এবং সাবান ও ফিনাইল প্রস্তুত করতে ব্যবহৃত হয় । ধুনা পূজা-পার্বনে ব্যবহৃত হয় । হিং মিষ্টান্ন, পায়েস তৈরিতে ও মশলা রূপে ব্যবহৃত হয় ।
 

প্রাকৃতিক বা সাংশ্লেষিক কঠিন বা অর্ধকঠিন জৈব পদার্থের এক বিশেষ শ্রেণির যেকোনো যৌগ যারা কোনো নির্দিষ্ট গলনাংক বিশিষ্ট নেই এবং উচ্চ আণবিক ভর বিশিষ্ট তাদেরকে রেজিন বলে। সাধারণত  ঈষৎ হলুদ রংয়ের জলে অদ্রবণীয় এক ধরনের জটিল বর্জ্য পদার্থ হয়ে থাকে।

রেজিন তিন রকমের হয় ।

যথা:-

i.   কঠিন রজন [Hard resin]

ii.  ওলিও রজন [Oleo resin]

iii. গঁদ রজন [Gum resin]

উৎসঃ  সাধারণত পাইন গাছের কান্ড, শাখাপ্রশাখা ও পাতার নালীতে সঞ্চিত থাকে । প্রাকৃতিকভাবে বা কোনও আঘাতের ফলে রজন উদ্ভিদের বিভিন্ন অঙ্গ থেকে নিসৃত হয় । এছাড়াও কৃত্রিম ভাবে রেজিন উৎপন্ন করা যায়।

শেষ কথা:

আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “রেজিন কি?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (33 votes)