Blog

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন,যাচাই করার নিয়ম

1 min read

জন্ম নিবন্ধন আমাদের সকলের কাছেই একটি পরিচিত শব্দ।প্রত্যেকেই আমরা কোনো না কোনো ভাবে জন্ম নিবন্ধন নিয়ে কোনো না কোনো ভাবে ছোটো বড় ঝামেলায় জড়িয়ে থাকি।যেমন জন্ম সনদ সঠিক কিনা যাচাই করা,সংশোধন করা ইত্যাদি।অজ্ঞাতর কারনে অনেক জটিলতায় পড়তে হয় আমাদের।

বর্তমানে যে কেউ নিজেই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। তাতে করে জন্ম নিবন্ধন সনদটি সঠিক কিনা যাচাই করা যাবে।  কিন্তু যাচাই করার নিয়ম কানুন অনেকেই জানেন না যার ফলে ভোগান্তিতে পড়তে হয়।তাই আজকে আমরা  আপনাদের জন্য সহজ ভাবে জন্ম নিবন্ধন সংশোধন,যাচাই প্রক্রিয়া আলোচনা করবো।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনার উক্ত সনদের জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ জানতে হবে।  যদি আপনার বা অন্য কারও জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে ভিজিট করুন

http://bdris.gov.bd/br/search

  • সাইটে ভিজিট করলে যে পেজ আসবে সেখানে জন্ম নিবন্ধন নম্বরের ঘরে জন্ম সনদ নম্বর প্রবেশ করান
  • পরবর্তী নিচের ঘরে ক্যালেন্ডার থেকে জন্ম তারিখ সিলেক্ট করে দিন।
  • এরপর অনুসন্ধানে ক্লিক করুন। কিছুক্ষণের মাঝেই আপনার সামনে জন্ম নিবন্ধনের সকল তথ্য চলে আসবে৷

এতক্ষণে জন্ম নিবন্ধন যাচাই করা হয়ে গেছে। যাচাই করা পেজটি যদি আপনি প্রিন্ট করতে চান তাহলে প্রিন্ট অপশন এ ক্লিক করে প্রিন্ট করতে পারেন। এছাড়াও  ctr+p চাপলেও প্রিন্ট করার অপশন আসবে। এ ছাড়া স্ক্রিনশট নিয়েও জন্ম নিবন্ধন যাচাই কপি সংগ্রহ করতে পারবেন।

জন্ম নিবন্ধন তথ্য যাচাই

ডিজিটাল সময়ের সুবিধা কাজে লাগিয়ে কিছু মানুষ ভুয়া জন্ম সনদ তৈরি করে অনৈতিক কাজ করে থাকেন।সেই জন্য কারও জন্ম নিবন্ধন সনদ সঠিক কিনা সেটাও চাইলে যাচাও করতে পারবেন। তাই জন্ম নিবন্ধন সনদ যাচাই করে ভেরিফাই করবেন। ভেরিফাই করার জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন।

*ভিজিট করুন  http://everify.bdris.gov.bd/

  • এরপর যে পেজ আসবে সেখানে উপরের ঘরে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর টাইপ করুন। সতর্কতার সাথে সঠিক নম্বর দিবেন।
  • নিচের ঘরে জন্ম তারিখ দিতে হবে। এখানে প্রথমে হবে জন্ম সাল, এরপর জন্মের মাস, সবশেষে জন্মের দিন। যেমন কারও জন্ম তারিখ যদি হয় ১০ মার্চ ১৯৯৯। তাইলে লিখতে হবে ১৯৯৯–০৩-১০।
  • এরপর সার্চ বাটনে ক্লিক করুন। কিছুক্ষণের মাঝেই জন্ম নিবন্ধনের তথ্য দেখতে পারবেন। জন্ম নিবন্ধনের তথ্যের সাথে জন্ম সনদ মিলিয়ে সকল তথ্য যাচাই করে নিবেন।

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন সংশোধন প্রক্রিয়া তুলনামূলক একটু জটিল। সহজে করতে চাইলে ইউনিয়নপরিষদের ডিজিটাল সেন্টারে যেতে পারেন। প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করলে অবশিষ্ট কাজ তারাই করে দিবে। আর অনলাইনে করতে চাইলে আপনার বাবা মায়ের জন্ম সনদ সংযুক্ত করতে হবে। এরপর https://bdris.gov.bd/br/correction

এই সাইটে গিয়ে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদের কপি অনলাইনেই ডাউনলোড করতে পারবেন। সেজন্য ভিজিট করতে হবে

https://bdris.gov.bd/br/search

তারপর ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর টাইপ করে দিতে হবে। তারপর জন্ম তারিখ সিলেক্ট করতে হবে। এরপর অনুসন্ধানে ক্লিক করলে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি আসবে। আপনি সেটা ডাউনলোড করে নিতে পারবেন।

জন্ম তথ্য সংশোধনের শর্ত ও নিয়মাবলি

জন্ম তথ্য সংশোধন করা কাজগত ভাবে কিছুটা কষ্টসাধ্য। যদি জন্ম মাস বা দিন সংশোধন করতে হয় তাহলে চেয়ারম্যানের কার্যালয় থেকেই করতে পারবেন। কিন্তু জন্ম সাল সংশোধন করতে জন্ম নিবন্ধন অধিদপ্তরে আবেদন করতে হবে। সেজন্য প্রমাণ হিসাবে পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র কপি দাখিল করতে হবে।

বাবা মায়ের নাম সংশোধন করতে হলে বাবা মায়ের জন্ম নিবন্ধন সনদ প্রমাণ হিসেবে দাখিল করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনার কাঙখিত জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাইলে ভিজিট করুন

https://bdris.gov.bd/br/search

সেখানে সঠিক তথ্য  দিয়ে যাচাই করুন। সব ঠিক থাকলে অনলাইন কপি দেখতে পাবেন। পাশে ডাউনলোড করার অপশনও পাবেন। সেখান থেকে আপনার সনদ ডাউনলোড করে নিন।

জন্ম নিবন্ধন ফি

সময়ের সাথে সাথে জন্ম নিবন্ধন ফি বিভিন্ন রকম হয়ে থাকে।

  • শিশুর জন্মের ৪৫ দিনের মাঝে নিবন্ধন করলে কোন ফি লাগে না।
  • ৪৫ দিন থেকে ৫ বছরের মাঝে নিবন্ধন করলে ২৫ টাকা ফি লাগবে৷
  • ৫ বছরের পর নিবন্ধন করলে ফি লাগবে ৫০ টাকা।

*রসিদ ছাড়া নির্ধারিত কোন ফিস আদায় করা যাবে না।

আজকের মত এপর্যন্ত।আজকে আমাদের আলোচ্য বিষয় ছিলো জন্ম নিবন্ধন।জন্ম নিবন্ধন নিয়ে যে কোনো প্রকার সমস্যার জন্য নিজে সংশোধন করতে পারেন নতুবা আপনার ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে যোগাযোগ করতে পারেন,তাদের মাধ্যমে ঝামেলা ছাড়াই সকল কাজ করতে পারবেন।

আমাদের আর্টিকেল টি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের মাঝে শেয়ার করবেন।ধন্যবাদ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x