Blog
1 min read

তেল রং কি? তেল রং এর বৈশিষ্ট্য এবং ব্যবহারবিধি।

Updated On :

তেল রং ছবি আঁকার এক অনন্য মাধ্যম। তেলরং এ তিশির তেল মিশিয়ে ছবি আঁকতে হয় এবং তরল করার জন্য তারপিন মেশাতে হয়।

তেলরং-এর ছবির বৈশিষ্ট্য এই যে, তা শত শত বছর ধরে টিকে থাকে এবং সঠিক পরিচর্যা করলে রঙের উজ্জ্বলতা হারায় না। বাস্তবভিত্তিক ছবি আঁকার ক্ষেত্রে এ রং তুলনাহীন। টিউব আকারে ছােটবড় বিভিন্ন সাইজে তেলরং পাওয়া যায়। সাধারণত ক্যানভাসে তেলরঙের ছবি আঁকা হয়। তবে এখন তেলরঙের জন্য আলাদা কাগজ পাওয়া যায়।

তেলরং-এর ব্যবহারবিধি

তেলরং যদি ক্যানভাসে ব্যবহার করা হয়, তবে প্রথমেই ক্যানভাসকে আঁকার উপযোগী করে নিতে হয়। তেলরঙে ছবি আঁকার জন্য যেকোনো রং ব্যবহারের ক্ষেত্রে প্রথমে গাঢ় রং থেকে ক্রমশ হালকা বা লাইট রঙে যেতে হয়। বিষয়কে ফুটিয়ে তোলার জন্য তার গভীর ছায়া বা গাঢ় বর্ণটি প্রথমে প্রয়োগ করতে হয়। তারপর সেখান থেকে হালকা রং প্রয়োগ করে লাইট বের করতে হয়। তেল শুকাতে সময় লাগে বলে একটি রঙের উপর অন্য রং প্রয়োগের জন্য অপেক্ষা করতে হয়। রং শুকালে পুনরায় কাজ করা যায়। এ কারণে তেল রঙে ছবি আঁকতে অনেক সময়ের প্রয়োজন হয়। রঙের সাথে পরিমাণমতো তিশি তেল এবং তরল করার জন্য তারপিন মেশাতে হয়।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “তেল রং কি? তেল রং এর বৈশিষ্ট্য এবং ব্যবহারবিধি।” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (40 votes)