Islamic
1 min read

আয়াতুল কুরসি (Ayatul kursi) আরবি, বাংলা উচ্চারণসহ অর্থ

Updated On :

আয়াতুল কুরসি হচ্ছে কুরআনের দ্বিতীয় সূরা আল-বাকারার ২৫৫তম আয়াত। এই আয়াতে সমগ্র মহাবিশ্বের উপর আল্লাহর পূর্ণ ক্ষমতা ঘোষণা করা হয়েছে এবং কীভাবে কোনো কিছু বা কাউকেই আল্লাহর সাথে তুলনীয় বলে গণ্য করা হয় না তা উদ্ধৃত করা হয়েছে।

আরবি উচ্চারণ : اَللهُ لآ إِلهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّوْمُ، لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَّلاَ نَوْمٌ، لَهُ مَا فِى السَّمَاوَاتِ وَمَا فِى الْأَرْضِ، مَنْ ذَا الَّذِىْ يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ، يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيْهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيْطُوْنَ بِشَيْئٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَآءَ، وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ، وَلاَ يَئُودُهُ حِفْظُهُمَا وَ هُوَ الْعَلِيُّ الْعَظِيْمُ-

বাংলা উচ্চারণ : আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ‘ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ’জিম। (সূরা আল-বাক্বারা আয়াত-২৫৫)

অর্থ : আল্লাহ, যিনি ব্যতীত কোন উপাস্য নেই। যিনি চিরঞ্জীব ও বিশ্বচরাচরের ধারক। কোন তন্দ্রা বা নিদ্রা তাঁকে স্পর্শ করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু আছে সবকিছু তাঁরই মালিকানাধীন। তাঁর হুকুম ব্যতিত এমন কে আছে যে, তাঁর নিকটে সুপারিশ করতে পারে? তাদের সম্মুখে ও পিছনে যা কিছু আছে সবকিছুই তিনি জানেন। তাঁর জ্ঞানসমুদ্র হতে তারা কিছুই আয়ত্ত করতে পারে না, কেবল যতুটুকু তিনি দিতে ইচ্ছা করেন তা ব্যতিত। তাঁর কুরসি সমগ্র আসমান ও জমিন পরিবেষ্টন করে আছে। আর সেগুলির তত্ত্বাবধান তাঁকে মোটেই শ্রান্ত করে না। তিনি সর্বোচ্চ ও মহান’।

এ সম্পর্কিত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তরঃ–

১। কোন সূরায় আয়াতুল কুরসি উল্লেখ আছে?
ক) বাকারা
খ) আলে ইমরান
গ) মরিয়ম
ঘ) তওবা
সঠিক উত্তর : ক) বাকারা

২। আয়াতুল কুরসিতে কয়টি আয়াত রয়েছে?
ক) একটি
খ) দুটি
গ) তিনটি
ঘ) পাঁচটি
সঠিক উত্তর : ক) একটি

৩। আয়াতুল কুরসি সূরা বাকারার কত নম্বর আয়াত?
ক) ২৫৪
খ) ২৫৫
গ) ২৫৬
ঘ) ২৫৭
সঠিক উত্তর :খ) ২৫৫

৪। ‘কুরসি’ শব্দের অর্থ কি?
ক) ভেঙে আলাদা করা
খ) প্রবলভাবে প্রকম্পিত হওয়া
গ) একবস্তুর সাথে অন্য বস্তু মেলানো
ঘ) দলিল প্রমাণ উপস্থাপন করা
সঠিক উত্তর : গ) একবস্তুর সাথে অন্য বস্তু মেলানো

৫। আয়াতুল কুরসিকে কেন শ্রেষ্ঠ আয়াত বলা হয়?
ক) এটি সূরা বাকারার অংশ তাই
খ) এটি কুরআনের অংশ হওয়ায়
গ) রাসুল (স.) শ্রেষ্ঠ বলেছেন বিধায়
ঘ) এতে আল্লাহর পরিচয় তুলে ধরা হয়েছে বলে
সঠিক উত্তর : ঘ) এতে আল্লাহর পরিচয় তুলে ধরা হয়েছে বলে

 

শেষ কথা:

আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “আয়াতুল কুরসি (Ayatul kursi)” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

4.9/5 - (56 votes)