অন্যান্য

চক্র সময় ও অ্যাকসেস সময় বলতে কী বোঝায়?

1 min read

চক্র সময়ঃ প্রধান মেমোরিতে পর পর দুবার পড়া-লেখা নির্দেশ দেবার মধ্যে যে সর্বনিম্ন সময়ের ব্যবধান থাকা প্রয়োজন তাকে চক্র সময় বলে। অধ্বংসাত্মক মেমোরির বেলায় অ্যাকসেস সময় ও চক্র সময় একই কিন্তু ধবংসাত্মক মেমোরির ক্ষেত্রে ডেটা পুনরায় লিখতে কিছু সময় লাগে যাকে বলে Restoration সময়। সুতরাং, এক্ষেত্রে অ্যাকসেস সময় ও রিস্টোরেশন সময়ের যোগফলই হলো চক্র সময়।

অ্যাকসেস সময়ঃ প্রধান মেমোরির অ্যাকসেস সময় হলো মেমোরির উপযুক্ত অ্যাড্রেস করা ও তা থেকে একটি শব্দ পড়া বা লেখার মোট সময়। কোন শব্দের অ্যাড্রেস মেমোরি রেজিস্টারে প্রকাশ হওয়ার মুহূর্ত থেকে সেই শব্দ (প্রধান মেমোরি হতে) মেমোরি ডেটা রেজিস্টারে আসার মুহূর্ত পর্যন্ত অথবা মেমোরি ডেটা রেজিস্টার থেকে সেই শব্দ প্রধান মেমোরিতে লেখা শেষ হওয়া পর্যন্ত সময়ের ব্যবধানই হলো তার অ্যাকসেস সময়। এই সময় যত কম হয় ততই ভালো। কারণ, কম্পিউটার তত দ্রতগতিতে কাজ করে। সহায়ক মেমোরির বেলায় সাধারণত তার উপযুক্ত অ্যাড্রেসের সংযোগ সময়কেই অ্যাকসেস সময় বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x