Modal Ad Example
পড়াশোনা

মিডরেঞ্জ সিস্টেম কি? মিডরেঞ্জ সিস্টেমের সুবিধা, অসুবিধা।What is Midrange System?

1 min read

মিডরেঞ্জ সিস্টেম হলো প্রাথমিকভাবে হাই-এন্ড নেটওয়ার্ক সার্ভার এবং অন্যান্য ধরনের সাভারসমূহ যেগুলো বিভিন্ন ব্যবসায়িক কার্যক্রমসমূহের বিশাল পরিমাণের ডেটাকে প্রক্রিয়াকরণ করতে পারে। যদিও এগুলো মেইনফ্রেম কম্পিউটারগুলোর মতো খুব বেশি শক্তিশালী নয় তবুও এগুলো কম মূল্যের হয়ে থাকে এবং এগুলোর পরিচালনা ও রক্ষণাবেক্ষণেরও মেইফ্রেম কম্পিউটারগুলোর চেয়ে সহজ। অনেক প্রতিষ্ঠানের কম্পিউটিং চাহিদা মিডরেঞ্জ সিস্টেম মিটিয়ে থাকে।

শক্তিশালী নেটওয়ার্ক সার্ভার হিসেবে মিডরেঞ্জ কম্পিউটার সিস্টেমগুলো জনপ্রিয় হয়ে উঠেছে। এগুলো বৃহৎ ইন্টারনেট ওয়েব সাইট, করপোরেট ইন্ট্রানেট ও এক্সট্রানেট এবং অন্যান্য নেটওয়ার্কসমূহকে নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে। ইন্ট্রিগ্রেটেড এন্টারপ্রাইজওয়াইড ম্যানুফ্যাকচারিং, ডিসট্রিবিউশন এবং আর্থিক কার্যক্রমগুলোতে এই সিস্টেম ব্যবহৃত হয়। এছাড়া ডেটা ওয়্যারহাউজ ম্যানেজমেন্ট, ডেটা মাইনিং, অনলাইন অ্যানালাইটিক্যাল প্রসেসিং এর কাজেও মিডরেঞ্জ কম্পিউটারগুলো ব্যবহৃত হয়।

মিডরেঞ্জ কম্পিউটারগুলো প্রথম দিকে মিনিকম্পিউটার হিসেবে বেশ জনপ্রিয়তা পায় যেগুলো বৈজ্ঞানিক গবেষণা, যন্ত্রোৎপাদন পদ্ধতি, প্রকৌশলিক বিশ্লেষণ এবং শিল্পক্ষেত্রের প্রক্রিয়াকরণ তদারকির ও নিয়ন্ত্রণের কাজে ব্যবহৃত হতো। বর্তমানে মিডরেঞ্জ সিস্টেমগুলোতে সার্ভার অন্তর্ভুক্ত হয়েছে যা ইন্ডাস্ট্রিয়াল প্রসেস-কন্ট্রোল ও ম্যানফেকচারিং প্ল্যান্ট এ ব্যবহৃত হয় এবং এটি কম্পিউটার এইডেড ম্যানুফেকচারিং (ক্যাম) এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টেলিকম্যুনিকেশন প্রসেসিং ও নেটওয়ার্ক ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে মেইনফ্রেম কম্পিউটারগুলোকে সহায়তার জন্য মিডরেঞ্জ সিস্টেমগুলোকে ফ্রন্ট-এন্ড-সার্ভার হিসেবেও ব্যবহার করা হয়।

  • মিডরেঞ্জ সিস্টেমঃ নেটওয়ার্ক সার্ভার, মিনিকম্পিউটার, ওয়েব সার্ভার, মাল্টিইউজার সিস্টেমসমূহ ইত্যাদি।

 

মিডরেঞ্জ সিস্টেমের সুবিধাসমূহঃ

  • মেইনফ্রেম কম্পিউটারগুলোর চেয়ে মিডরেঞ্জ সিস্টেমের দাম কম।
  • এগুলোর পরিচালনা ও রক্ষণাবেক্ষণেরও মেইফ্রেম কম্পিউটারগুলোর চেয়ে সহজ।
  • শক্তিশালী নেটওয়ার্ক সার্ভার হিসেবে ব্যবহার করা যায়।
  • বৃহৎ ইন্টারনেট ওয়েব সাইট, করপোরেট ইন্ট্রানেট ও এক্সট্রানেট এবং অন্যান্য নেটওয়ার্কসমূহকে নিয়ন্ত্রণে সহায়তা করে।
  • ইন্ডাস্ট্রিয়াল প্রসেস কন্ট্রোল ও ম্যানফেকচারিং প্ল্যান্ট এর নিয়ন্ত্রণে সুচারুরূপে ব্যবহার করা যায়।
  • টেলিকম্যুনিকেশন প্রসেসিং ও নেটওয়ার্ক ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে ফ্রন্ট-এন্ড-সার্ভার হিসেবে ব্যবহার করা হয়।

 

মিডরেঞ্জ সিস্টেমের অসুবিধাসমূহঃ 

  • এগুলো মেইনফ্রেম কম্পিউটারগুলোর মতো খুব বেশি শক্তিশালী নয়।
  • এগুলো স্থাপনে প্রচুর জায়গার প্রয়োজন হয়।
  • এগুলো স্থানান্তরের কাজটি বেশ ঝামেলাপূর্ণ।
  • পৃথক পৃথক ওয়ার্ক স্টেশন ব্যবহারের প্রয়োজন পড়ে।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x