পড়াশোনা

ইউপিএস কি? UPS কেন ব্যবহার করা হয়? What is UPS?

1 min read
ইউপিএস কি? (What is UPS in Bengali/Bangla?)

ইউপিএস (UPS)-এর পূর্ণ নাম Uninterruptible Power Supply। এটি বিশেষ এক ধরনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। এর মধ্যে রয়েছে গৌণ সঞ্চয়ক কোষ বা ব্যাটারি যা বিদ্যুৎশক্তি জমা করে রাখে। ফলে হঠাৎ করে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে এতে থাকা বিদ্যুৎ কম্পিউটারে বিদ্যুৎশক্তি সরবরাহ করে। সরবরাহ বন্ধ হওয়ার এক থেকে দুই মিলিসেকেন্ডের মধ্যে প্রক্রিয়াটি সম্পন্ন হয়। কম্পিউটারের সাথে ইউপিএস ব্যবহার করা হলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ার সাথে সাথে ইউপিএস-এ থাকা বিদ্যুতের সাহায্যে কম্পিউটার সচল থাকে। বাজারে বিভিন্ন সময়ের ব্যাকআপ সংবলিত ইউপিএস পাওয়া যায়। ফলে ব্যবহারকারীগণ বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ার পর ইউপিএস-এর বদৌলতে পরিচালিত কম্পিউটারের গুরুত্বপূর্ণ ডেটাসমূহ এ সময়ের মধ্যে সংরক্ষণ করতে পারে। স্বাভাবিক অবস্থায় কম্পিউটারের বিদ্যুৎ সরবরাহের জন্য সংযােগব্যবস্থা ইউপিএস-এর মধ্যে দিয়েই করা হয়, যেন সরবরাহ বন্ধ হওয়া মাত্রই ইউপিএস তার কাজ শুরু করতে পারে। বাজারে বিভিন্ন ক্ষমতার ইউপিএস পাওয়া যায়। এগুলাে ৫/১০ মিনিট থেকে শুরু করে কয়েক ঘণ্টা পর্যন্ত নিরবিচ্ছিন্ন বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করতে পারে।

ইউপিএস এর কাজ
ইউপিএস বা Uninterruptable Power Supply এমন একটি ডিভাইস, যা বিদ্যুৎ সরবরাহ চলাকালীন সময়ে নিজে চার্জ হয় এবং এসি লাইন হতে লােড চলতে দেয়, আবার বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে চার্জিত বিদ্যুৎ থেকে লােডকে বিদ্যুৎ সরবরাহ দিয়ে থাকে।

ইউপিএস এর ব্যবহার
কম্পিউটার, মেডিকেল ইকুইপমেন্ট ইত্যাদি ইলেকট্রিক ডিভাইসে নিরবচ্ছিন্ন পাওয়ার সরবরাহের জন্য এবং ভােল্টেজ রেগুলেশন, ওভার ভােল্টেজ, আন্ডার ভােল্টেজ থেকে যন্ত্রপাতিকে রক্ষা করার জন্য ইউপিএস ব্যবহৃত হয়।

UPS এর স্থায়িত্ব বাড়ানো যায় কিভাবে?
UPS এর স্থায়িত্ব বাড়ানোর জন্য কম্পিউটার অন করার বেশ কিছু সময় পূর্বে মেইন লাইন আর ইউপিএস অন করতে হবে যাতে ইউপিএস কিছুক্ষণ চার্জ হতে পারে। আবার কম্পিউটার আগে বন্ধ করে বেশ কিছুক্ষণ পর ইউপিএস ও মেইন লাইন চালু রেখে তারপর বন্ধ করতে হবে।

UPS ব্যবহারের ক্ষেত্রে কী কী বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে?

UPS ব্যবহারে নিম্নলিখিত বিষয়গুলোর উপর লক্ষ্য রাখতে হবে।

  • বৈদ্যুতিক সংযোগ ত্রুটিমুক্ত রাখতে হবে।
  • UPS পুরোপুরি কতটা বিদ্যুৎ শক্তি সরবরাহ করতে পারে সে সম্বন্ধে সম্পূর্ণ ধারণা থাকতে হবে।
  • কত তাড়াতাড়ি Change Over করতে পারে বা বিদ্যুৎ সরবরাহ বন্ধ হবার পর কত তাড়াতাড়ি সে কাজ চালিয়ে নিতে পারে। এটা যেন দুই থেকে চার সেকেন্ডের বেশি না হয়।
  • UPS এর ক্ষমতার ৮০ % এর বেশি লোড দেয়া উচিত নয়।
  • UPS এর ভেতর যেন অটো ভোল্টেজ রেগুলেটর (AVR) অথবা স্ট্যাবিলাইজারের আন্তঃসংযোগ থাকে।

 

UPS কেন ব্যবহার করা হয়?
যেসব যন্ত্রপাতি বা যন্ত্রপাতির ব্যবহারিক প্রয়োগ বিদ্যুৎ প্রবাহের আকস্মিকতার কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে সেখানেই ইউপিএস ব্যবহার করা হয়ে থাকে। ইউপিএস ব্যবহারের মাধ্যমে বিদ্যুৎ বিভ্রাটের কারণে কম্পিউটারের র‌্যামের ডাটার ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।

UPS-এর ক্ষতি কীভাবে হয়?
UPS- এর ক্ষতির কারণ নিম্নরূপ :
(i) Instrument এবং UPS একসাথে চালু করলে।
(ii) UPS ব্যবহার শেষে সঙ্গ সঙ্গে Main line থেকে সংযোগ বিচ্ছিন্ন করলে।
(iii) No load অবস্থায় UPS চালু করলে।
(iv) সব সময় ১০০ ভাগ চার্জ দিয়ে রাখলে।

এসব কারণে UPS এর

  • ব্যাটারি নষ্ট হতে পারে
  • Inverter বোর্ড জ্বলে যেতে পারে
  • ঘন ঘন fuse কেটে যেতে পারে।

অনুশীলনী

১। ইউপিএস কি? (What is UPS?)

২। ইউপিএস এর পূর্ণরূপ কি? (What is the full form of UPS?)

৩। UPS কেন ব্যবহার করা হয়?

৪। ইউপিএস এর কাজ কি?

৫। ইউপিএস ব্যবহারের নিয়ম কি?

৬। UPS-এর ক্ষতি কীভাবে হয়?

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x