পড়াশোনা

লেজার প্রিন্টার কি? What is Laser printer?

1 min read

লেজার প্রিন্টার (Laser printer) একটি নন-ইমপ্যাক্ট প্রিন্টার। লেজার (LASER) এর পূর্ণ অর্থ হচ্ছে Light Amplification by Stimulated Emission of Radiation. এ লেজার প্রিন্টিং প্রযুক্তির মূলে রয়েছে আলােক পরিবাহী পদার্থ যা আলাের উপস্থিতিতে বিদ্যুৎ সুপরিবাহী এবং আলাের অনুপস্থিতিতে বিদ্যুৎ কুপরিবাহী হিসেবে কাজ করে। সেলিনিয়ম একটি আলােক পরিবাহী পদার্থ। লেজার প্রিন্টারে একটি সিলিন্ডার বা ড্রামের গাত্র সেলিনিয়ামের স্তর দিয়ে প্রলেপ দেওয়া থাকে। প্রিন্টিং এর বিভিন্ন ধাপে সেলিনিয়ামকে চার্জিত করা হয় এবং পরবর্তীতে এর অংশবিশেষ প্রয়ােজনমতাে লেজার বিম ফেলে চার্জমুক্ত করা হয়।

লেজার প্রিন্টারে সাধারণত ডট ম্যাট্রিক্স প্রিন্টারের মতো এক একটি করে অক্ষর ছাপানোর পরিবর্তে সম্পূর্ণ পৃষ্ঠা একবার ছাপানাে হয়। লেজার প্রিন্টারের অক্ষর ছাপানাে হয় নন-ইমপ্যাক্ট ডট ম্যাট্রিক্স আকারে। এক্ষেত্রে ডটগুলাে খুব ঘন সন্নিবিষ্ট থাকে। ফলে সাধারণভাবে এদেরকে আলাদা করে চিহ্নিত করা যায় না। চিত্রে একটি লেজার প্রিন্টার দেখানো হলাে।

এ প্রিন্টারের রেজুলেশন, স্পিড অন্যান্য প্রিন্টারের চেয়ে বেশি। প্রিন্টারের রেজুলেশন DPI এবং গতি PPM এ পরিমাপ করা হয়। বর্তমানে প্রচলিত একটি লেজার পিন্টারের রেজুলেশন ১২০০ DPI এবং গতি ২৪ PPM। যে সকল ক্ষেত্রে উচ্চ শক্তি ও উচ্চ গুণগত প্রিন্টিং দরকার, সে সকল ক্ষেত্রে লেজার প্রিন্টার ব্যবহৃত হয়। তবে অন্যান্য প্রিন্টারের তুলনায় লেজার প্রিন্টারের কার্টিজের দাম বেশি।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x