পড়াশোনা

জৈব প্রযুক্তি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর মধ্যে সম্পর্ক কি?

1 min read

জীবন্ত উদ্ভিদ, প্রাণী, অনুজীব বা এঁদের অংশ বিশেষ ব্যবহার করে মানবতার কল্যাণে ব্যবহারোপযোগী উন্নত বৈশিষ্ট্য সম্পন্ন নতুন উদ্ভিদ, প্রাণী, অণুজীব বা দ্রব্য উৎপাদনে প্রয়োগকৃত প্রযুক্তি হলো জৈব প্রযুক্তি। আবার জেনেটিক ইঞ্জিনিয়ারিং বলতে বুঝায় কোনো জীবকোষ থেকে কোনো সুনির্দিষ্ট জিন নিয়ে অন্য কোনো জীবকোষে স্থাপন ও কর্মক্ষম করা বা নতুন বৈশিষ্ট্যের জন্য কোনো জীবের DNA তে পরিবর্তন ঘটানো। অর্থাৎ জেনেটিক ইঞ্জিনিয়ারিং হলো জৈব প্রযুক্তির একটি সর্বাধুনিক প্রয়োগ।

জীববিজ্ঞান (Biology) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। কোমলাস্থি কি?
উত্তরঃ কোমলাস্থি এক ধরনের নরম ও স্থিতিস্থাপক অস্থি যা যোজক কলার ভিন্ন রূপ। এর কোষগুলো একক বা জোড়ায় জোড়ায় খুব ঘনভাবে স্থিতিস্থাপক মাতৃকাতে বিস্তৃত থাকে।

প্রশ্ন-২। CysE কি?
উত্তরঃ CysE হলো ব্যাকটেরিয়ার একটি জিন যা ভেড়ার পশমের পরিমাণ ও গুণগতমান বৃদ্ধির জন্য ভেড়ার জিনোমে স্থানান্তর করা হয়েছে।

প্রশ্ন-৩। জেনেটিক ইঞ্জিনিয়ারিং কাকে বলে?
উত্তরঃ যে প্রযুক্তির মাধ্যমে DNA এর কাঙ্ক্ষিত অংশ ব্যাকটেরিয়া থেকে মানুষে, উদ্ভিদ থেকে প্রাণীতে, প্রাণী থেকে উদ্ভিদে স্থানান্তর করে নতুন বৈশিষ্ট্য সম্পন্ন যে উদ্ভিদ পাওয়া যায় তাকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং বলে।

প্রশ্ন-৪। গ্যাসীয় বিনিময় কাকে বলে?
উত্তরঃ জীবদেহে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের বিনিময়কে গ্যাসীয় বিনিময় বলে। কিছু ব্যতিক্রম ছাড়া সব জীবদেহে গ্যাসীয় বিনিময় ঘটে। এটি জীবের একটি শরীরবৃত্তীয় কাজ।

প্রশ্ন-৫। রূপান্তরিত প্লাস্টিড বলতে কী বোঝায়?
উত্তরঃ একরূপ থেকে অন্যরূপে পরিবর্তিত প্লাস্টিডই হলো রূপান্তরিত প্লাস্টিড। আলোর উপস্থিতিতে সাধারণত এরূপ প্লাস্টিড সৃষ্টি হয়ে থাকে। বর্ণহীন লিউকোপ্লাস্ট আলোর সংস্পর্শে এলে ক্রোমোপ্লাস্ট বা ক্লোরোপ্লাস্টে রূপান্তরিত হয়।

প্রশ্ন-৬। লিউকোপ্লাস্ট বলতে কি বুঝায়?
উত্তরঃ সাইটোপ্লাজমে অবস্থিত বর্ণহীন প্লাস্টিডকে বলা হয় লিউকোপ্লাস্ট। এতে কোন রঞ্জক পদার্থ থাকে না। এরা অর্ধবৃত্তাকৃতি বা নলাকৃতির হতে পারে এবং এদের কাজ খাদ্য সঞ্চয় করা।

প্রশ্ন-৭। ইলেকট্রন অণুবীক্ষণ যন্ত্র কি?
উত্তরঃ যে অণুবীক্ষণ যন্ত্রে ইলেকট্রন তরঙ্গকে ব্যবহার করে বিবর্ধন করা হয়, সেটাই হলো ইলেকট্রন অণুবীক্ষণ যন্ত্র।

প্রশ্ন-৮। বডি টিউব কি?
উত্তরঃ বডি টিউব হলো অণুবীক্ষণ যন্ত্রের উপরের দিকের একটি নলাকার অংশ, যার এক প্রান্তে আইপিস এবং অপর প্রান্তে অবজেকটিভ লেন্সগুলো লাগানো থাকে।

প্রশ্ন-৯। প্রােটোপ্লাজম কাকে বলে?
উত্তরঃ কোষের অভ্যন্তরের বর্ণহীন, অর্ধতরল, জেলির ন্যায় থকথকে, আঠালাে, স্থিতিস্থাপক কলয়ডাল পদার্থ যা কোষঝিল্লি বা প্লাজমাপর্দা দ্বারা বেষ্টিত তাকে প্রােটোপ্লাজম (Protoplosm) বলে।

প্রশ্ন-১০। ইস্টের বৈশিষ্ট্য লিখ।
উত্তরঃ ইস্টের দেহ এককোষী এবং মৃতজীবী। এর নিউক্লিয়াস সুগঠিত এবং ক্লোরোপ্লাস্ট অনুপস্থিত। কোষ প্রাচীর কাইটিন দিয়ে তৈরি। এর খাদ্যগ্রহণ শোষণ পদ্ধতিতে ঘটে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x