Modal Ad Example
পড়াশোনা

Rh ফ্যাক্টর কি? রক্তের উপাদান কয়টি ও কি কি?

1 min read

Rh ফ্যাক্টর হলো রক্তের রেসাস ফ্যাক্টর, যা এক ধরনের অ্যান্টিজেন। রেসাস নামের বানরের লোহিত রক্তকণিকায় এই অ্যান্টিজেন রয়েছে। এই একই অ্যান্টিজেন অনেক মানুষের রক্তের লোহিত রক্তকণিকায়ও পাওয়া যায়। তাই রেসাস বানরের নামানুসারে এই ফ্যাক্টরকে রেসাস ফ্যাক্টর বা Rh ফ্যাক্টর বলা হয়।

রক্তের উপাদান কয়টি ও কি কি?
রক্তের উপাদান দুটি। যথা : ১. রক্তরস (Plasma) ও ২. রক্ত কণিকা (Blood Cells)।

১. রক্তরস (Plasma) : রক্তরস রক্তের তরল অংশ। এর রং ঈষৎ হলুদাভ। রক্তরসের প্রায় ৯১-৯২% পানি এবং ৮-৯% জৈব ও অজৈব পদার্থ। এসব জৈব পদার্থের মধ্যে বিভিন্ন ধরনের প্রোটিন ও বর্জ্য পদার্থ থাকে। অজৈব পদার্থের মধ্যে সোডিয়াম (Na), পটাশিয়াম (K), ক্লোরাইড (Cl2), লৌহ (Fe), কার্বন ডাইঅক্সাইড (CO
2), ক্যালসিয়াম (Ca), ম্যাগনেসিয়াম (Mg) ইত্যাদি ধাতব পদার্থ থাকে।

কাজ :

  • হরমোন, এনজাইম, লিপিড প্রভৃতি বিভিন্ন অঙ্গে বহন করে।
  • সামান্য পরিমাণে অক্সিজেন বহন করে।
  • পরিপাকের পর খাদ্যসার রক্তরসে দ্রবীভূত হয়ে বিভিন্ন কলা ও অঙ্গে বাহিত হয়।

২. রক্ত কণিকা (Blood Cells) : রক্তকণিকা রক্তের গুরুত্বপূর্ণ উপাদান। রক্ত কণিকা তিন ধরনের। যথা :
ক. এরিথ্রোসাইট (Erythrocyte) বা লোহিত রক্তকণিকা।
খ. লিউকোসাইট (Leukocyte) বা শ্বেত রক্তকণিকা।
গ. থ্রম্বোসাইট (Thrombocyte) বা অণুচক্রিকা।

ক. লোহিত রক্তকণিকা বা Erythrocyte : লোহিত রক্তকণিকা হিমোগ্লোবিন যুক্ত ও লাল রঙের। উভচর প্রাণীর লোহিত রক্ত কণিকা দ্বি-উত্তল, নিউক্লিয়াসযুক্ত ও ডিম্বাকার। কিন্তু স্তন্যপায়ী প্রাণিদের লোহিত রক্তকণিকা দ্বি-অবতল, নিউক্লিয়াসবিহীন ও গোলাকার। হিমোগ্লোবিনের সাথে অক্সিজেন একটি শিথিল যৌগ (অক্সি-হিমোগ্লোবিন) গঠন করে। এভাবে এরা শরীরের বিভিন্ন স্থানে অক্সিজেন পরিবহন করে এবং প্রয়োজনমত অক্সিজেন যোগান দিয়ে পুনরায় হিমোগ্লোবিনে পরিণত হয়।

কাজ : অক্সিজেন পরিবহন এবং আংশিকভাবে কার্বন-ডাইঅক্সাইড পরিবহন করে।

খ. শ্বেত রক্তকণিকা বা লিউকোসাইট (Leucocyte) : এদের কোনো সুনির্দিষ্ট আকৃতি নেই এবং নিউক্লিয়াসযুক্ত। শ্বেতকণিকার সাইটোপ্লাজম দানাদার অথবা দানাবিহীন।
কাজ :
১. জীবাণু ধ্বংস করে আত্মরক্ষায় অংশ নেয়।
২. বিভিন্ন অঙ্গ গঠনে অংশ নেয়।

গ. অণুচক্রিকা বা Thrombocyte : মেরুদণ্ড প্রাণীদের রক্তে নিউক্লিয়াস বিশিষ্ট মাকু আকৃতির কণিকাকে অণুচক্রিকা বলে। স্তন্যপায়ী প্রাণীদের অণুচক্রিকায় নিউক্লিয়াস থাকে না। এদের অণুচক্রিকাকে প্লেটলেট বলে।
কাজ : অণুচক্রিকা রক্ত জমাট বাঁধায় বা রক্ততঞ্চনে অংশ নেয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x