পড়াশোনা
1 min read

Biotechnology শব্দটি কে প্রবর্তন করেন?

Updated On :

Biotechnology শব্দটি Karl Ereky Biotechnology শব্দটি প্রবর্তন করেন।

জীববিজ্ঞান (Biology) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর
প্রশ্ন-১। অপটিক স্নায়ু কি?
উত্তরঃ অপটিক স্নায়ু হচ্ছে চোখের অক্ষিগোলকের একটি অংশ। গ্যাংগ্লিওনিক নিউরনের অ্যাক্সনগুলো একত্রিত হয়ে অপটিক স্নায়ু গঠন করে। রেটিনায় সৃষ্ট প্রতিবিম্ব অপটিক স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পৌঁছায়।

প্রশ্ন-২। শ্বাসকার্য কাকে বলে?
উত্তরঃ যে প্রক্রিয়া দ্বারা অক্সিজেন গ্রহণ ও কার্বন ডাই-অক্সাইড নিষ্কাশন করা হয়, তাকে শ্বাসকার্য বলে। স্নায়ুবিক উত্তেজনা দ্বারা শ্বাসকার্য পরিচালিত হয়।

প্রশ্ন-৩। রেনাল করপাসল (Renal Corpuscle) কি?
উত্তরঃ রেনাল করপাসল হচ্ছে নেফ্রনের একটি অংশ যা গ্লোমেরুলাস এবং বোম্যানস ক্যাপসুল এ দুটি অংশে বিভক্ত এবং যেখানে রক্ত প্রথম পরিস্রুত হয়।

প্রশ্ন-৪। মানুষের ধমনী রক্তের pH কত?
উত্তরঃ মানুষের ধমনী রক্তের pH এর মান প্রায় ৭.৪। এই মানের সামান্য হেরফের হলে (~0.8) মারাত্মক বিপর্যয় এমনকি মৃত্যুও হতে পারে।

প্রশ্ন-৫। অ্যালডোস্টেরণ কি?
উত্তরঃ রক্তের প্লাজমায় সোডিয়ামের মাত্রা স্থির রাখতে যে হরমোনটি নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে সেটি হচ্ছে অ্যালডোস্টেরণ। এ হরমোনও পানি পনঃশোষণকে প্রভাবিত করে। অ্যালডোস্টেরণ ক্ষরিত হয় অ্যাড্রেনাল গ্রন্থির কর্টেক্স (বহিঃস্থ) অঞ্চল থেকে।

প্রশ্ন-৬। প্রতিটি সেন্ট্রিওল কয়টি অংশ নিয়ে গঠিত?
উত্তরঃ প্রতিটি সেন্ট্রিওল তিনটি প্রধান অংশ নিয়ে গঠিত। যথা:
i. প্রাচীর বা সিলিন্ডার ওয়াল
ii. ত্রয়ী অণুনালিকা বা ট্রিপলেটস
iii . যােজক বা লিংকার।

প্রশ্ন-৭। নিউক্লিওসাইড কাকে বলে?
উত্তরঃ এক অণু নাইট্রোজেনঘটিত ক্ষারক ও এক অণু পেন্টোজ শ্যুগার যুক্ত গঠিত যৌগকে নিউক্লিওসাইড বলে।

প্রশ্ন-৮। আলসার কি?
উত্তরঃ আলসার এক ধরনের রোগ যাতে পৌষ্টিক নালীর অন্তঃপ্রাচীরে (বিশেষ করে পাকস্থলীর বা অন্ত্র) ক্ষতের সৃষ্টি হয়। এ রোগের প্রধান লক্ষণ হলো পেটের ওপর ও মাঝামাঝি অংশে ব্যথা হওয়া।

 

শেষ কথা:

আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “Biotechnology শব্দটি কে প্রবর্তন করেন?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (31 votes)