পড়াশোনা

ব্যারোরিসিপ্টার কি? এল. ডি. এল ও এইচ. ডি. এল বলতে কী বোঝায়?

1 min read

ব্যারোরিসিপ্টার হচ্ছে মানুষের রক্তবাহিকায় অবস্থিত চাপ-সংবেদী স্নায়ুপ্রান্ত। এই স্নায়ুপ্রান্ত অস্বাভাবিক রক্তচাপ শনাক্ত করে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে যে বার্তা পাঠায় তার প্রেক্ষিতে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র হৃৎস্পন্দন মাত্রা ও শক্তি নিয়ন্ত্রণের মাধ্যমে রক্তচাপ স্বাভাবিককরণে ভূমিকা পালন করে। সামগ্রিক প্রক্রিয়াটি ব্যারোরিফ্লেক্স নামে পরিচিত।

ব্যারোরিসিপ্টার দুরকম। (১) উচ্চচাপ ব্যারোরিসিপ্টার এবং (২) নিম্নচাপ ব্যারোরিসিপ্টার।

এল. ডি. এল ও এইচ. ডি. এল বলতে কী বোঝায়?
এল. ডি. এল (LDL) : এল. ডি. এল (LDL)-এর পূর্ণরূপ হচ্ছে Low-density lipoprotein. প্রাণিজ চর্বি এর প্রধান উৎস। এটি মানবদেহের রক্তনালীগুলোকে সংকুচিতকরে ফেলে। ফলে রক্ত প্রবাহে বাঁধা সৃষ্টি করে এবং হার্ট এ্যাটাকসহ স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

এইচ. ডি. এল (HDL) : এইচ. ডি. এল (HDL)-এর পূর্ণরূপ হচ্ছে High density lipoprotein. এ ধরনের প্রোটিন উদ্ভিদ থেকে পাওয়া যায়। এটি মানুষের হৃদরোগের ঝুঁকি কমায়। অতিরিক্ত কোলেস্টেরল শরীর থেকে বের করে দিয়ে এর ক্ষতিকর প্রভাব থেকে মানবদেহকে রক্ষা করে।

5/5 - (6 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x