পড়াশোনা

কনফিগারেশন কাকে বলে?

1 min read

যৌগের অণুতে বিভিন্ন পরমাণু বা গ্রুপ এর এক একটি নির্দিষ্ট ত্রিমাত্রিক বিন্যাস অর্থাৎ স্টেরিও সমাণুর ত্রিমাত্রিক বিন্যাসকে কনফিগারেশন বলে।

রসায়ন (Chemistry) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। খনিজ কাকে বলে?
উত্তরঃ মাটির উপরিভাগে বা মাটির তলদেশে যে সকল পদার্থ থেকে আমরা প্রয়ােজনীয় দ্রব্যাদি যেমন– বিভিন্ন প্রকার ধাতু বা অধাতু ইত্যাদি সংগ্রহ করে থাকি তাদেরকে খনিজ বলে।

প্রশ্ন-২। এসিডের ভ্রাম্যমাণ আয়ন কোনটি?
উত্তর : এসিডের ভ্রাম্যমাণ আয়নটি হাইড্রোজেন আয়ন (H+)।

প্রশ্ন-৩। ইলেকট্রনের গ্রহণ ঘটে কোন প্রক্রিয়ায়?
উত্তর : ইলেকট্রনের গ্রহণ ঘটে বিজারণ প্রক্রিয়ায়।

প্রশ্ন-৪। প্যারাফিন কাকে বলে?
উত্তরঃ যেসব হাইড্রোকার্বনের অণুতে কার্বন পরমাণুসমূহ পরস্পর একক বন্ধন দ্বারা আবদ্ধ এবং কার্বনের অবশিষ্ট যোজনীগুলো হাইড্রোজেন পরমাণু দ্বারা পূর্ণ থাকে তাদেরকে প্যারাফিন বলে।

প্রশ্ন-৫। বাফার দ্রবণ কাকে বলে?
উত্তরঃ যে দ্রবণে সামান্য পরিমাণে এসিড বা ক্ষার যোগ করলেও দ্রবণের মোট pH অপরিবর্তিত থাকে তাকে বাফার দ্রবণ বলে।

প্রশ্ন-৬। ভরক্রিয়া সূত্রটি লিখ।
উত্তরঃ ভরক্রিয়ার সূত্রটি হলো– নির্দিষ্ট তাপমাত্রায়, নির্দিষ্ট সময়ে যেকোনো বিক্রিয়ার হার ঐ সময়ে উপস্থিত বিক্রিয়কগুলোর সক্রিয় ভরের (অর্থাৎ মোলার ঘনমাত্রা বা আংশিক চাপের) সমানুপাতিক হয়।

প্রশ্ন-৭। ফটোকেমিক্যাল ধোঁয়া কিভাবে সৃষ্টি হয়?
উত্তরঃ জ্বালানির দহনের ফলে যানবাহন থেকে নির্গত ধোঁয়ায় কার্বন মনোক্সাইড, নাইট্রাস অক্সাইড ও অব্যবহৃত গ্যাসীয় জ্বালানি বায়ুতে মিশে সূর্যের আলোর উপস্থিতিতে নানা ধরনের রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে ফটোকেমিক্যাল ধোঁয়া সৃষ্টি হয়।

প্রশ্ন-৮। ফেহলিং দ্রবণ কি?
উত্তরঃ সমআয়তন কপার সালফেট এর জলীয় দ্রবণ (হালকা নীল বর্ণ) এবং সমআয়তন সোডিয়াম পটাশিয়াম টারটারেট বা রচেলি সল্টের ক্ষারীয় (NaOH) দ্রবণ (বর্ণহীন) এর মিশ্রণকে (গাঢ় নীল বর্ণ) ফেহলিং দ্রবণ বলে।

প্রশ্ন-৯। পলিমারকরণ কাকে বলে?
উত্তরঃ একই পদার্থের অসংখ্য অণু বা একাধিক পদার্থের অসংখ্য অণু পরস্পরের সাথে যুক্ত হয়ে বৃহৎ আকারের অণু গঠন করার প্রক্রিয়াকে পলিমারকরণ বলে।

প্রশ্ন-১০. সাইট্রিক এসিড দূর্বল এসিড কেন?
উত্তর : সাইট্রিক এসিড জলীয় দ্রবণে সম্পূর্ণ বিয়োজিত হয় না বিধায় সাইট্রিক এসিড দূর্বল এসিড।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x