পড়াশোনা

পোকা পানির উপরে হেটে যায় কিভাবে? অথবা সুই, ব্লেড কে অতি সাবধানে পানিতে রাখলে ভেসে থাকে কিভাবে?

1 min read

কখনো কি ভেবে দেখেছেন পোকা পানির উপরে হেটে যায় কিভাবে? অথবা সুই, ব্লেড কে অতি সাবধানে পানিতে রাখলে ভেসে থাকে কিভাবে?

এসব কিছু জানার আগে জানতে হবে পৃষ্ঠটান কি? সহজ ভাবে বলতে গেলে, পানিতে রয়েছে হাইড্রোজেন বন্ধন তাই পানির অনুগুলো খুব কাছে অবস্থান করে। পানিতে হাত দিয়ে দেখবেন পানির পৃষ্ঠ ঠিক যেন পাতলা পর্দার মত। পানির পৃষ্ঠে একটা বল কাজ করে একেই বলে পৃষ্ঠটান।(খুব সহজ ভাষায় বললাম)

খেয়াল করে দেখবেন পোকা মাকড় পানিতে হেটে গেলে এদের পা পানিতে যেখানে স্পর্শ করে সেখানে পানি একটু দেবে যায়, কিন্তু ডুবে যায় না। পোকার পায়ের ক্ষেত্রফল খুবই কম। এদের দুইয়ের অধিক পা থাকায় যখন পানিতে দাঁড়ায় তখন এদের ক্ষুদ্র ভর সব পায়ে সমানভাবে ভাগ হয়ে যায় এবং এদের প্রতি পায়ের ভর অতি নগন্য হয়। science bee আবার এদের ক্ষেত্রফল অনুযায়ী পানির ক্ষেত্রফলের ভর বেশি হয়। ফলে এরা পানির পৃষ্ঠটানের কাছে বাধা পায়, তাই খুব সহজেই পানিতে হেটে যেতে পারে।

ঠিক একই ভাবে সাবধানে সুই, ব্লেডের বৃহৎ পৃষ্ঠ পানিতে রাখলে ভেসে থাকে কারন সেসময় এদের ক্ষেত্রফল বৃহত্তম হলেও পানির ক্ষেত্রফলের ভরের তুলনায় কম। তাই বৃহৎ পৃষ্ঠ বরাবর সুই বা ব্লেড পানিতে ভাসে।

পোকা-মাকড় পানিতে হেটে যেতে পারলেও আপনি আমি পানিতে হেটে যেতে পারবো না, কারন আমাদের ভর অনেক বেশি। তাই পায়ের ক্ষেত্রফলে যে পরিমান ভর থাকে তা পানির ক্ষেত্রফলের চেয়ে অনেক বেশি হয়। তাই পানির পৃষ্ঠটান আমাদের ভাসিয়ে রাখতে পারে না। এই বৃহত্তম আয়তনের ক্ষুদ্র ভরের পদ্ধতি অনুসরন করেই লোহার জাহাজ পানিতে ভেসে থাকতে পারে।

১)পানির উপর দিয়ে পোকামাকড় হাঁটা : অনেক সময় দেখা যায় যে, পানির উপর দিয়ে মশা, মাছি বা অন্য কোনো পোকামাকড় হাঁটছে । এদের পা পানিতে ডুবে যাচ্ছে না। মনে হয় পানির উপর যেন একটি পাতলা পর্দা রয়েছে এবং এই পর্দার উপর দিয়ে পোকামাকড় চলাফেরা করছে। ভালো করে লক্ষ্য করলে বোঝা যায় যে, যেখানে পোকামাকড়ের পা পড়ছে, সেখানে পানির পৃষ্ঠ একটু অবনমিত হচ্ছে। এটা সম্ভব হয় পানির পৃষ্ঠটানের কারণে। পৃষ্ঠটানের দরুন পানি বা যেকোনো তরলের পৃষ্ঠ বা মুক্ততল টানা স্থিতিস্থাপক পর্দার মতো আচরণ করে এবং ক্ষেত্রফল সঙ্কুচিত হতে চায় । এ কারনে পোকামাকড়রা পানির উপরে ডুবে যায় না বরং হাটতে থাকে

২) তরলের পৃষ্ঠে সুই ভেসে থাকা : পৃষ্ঠটান নিয়ে আলোচনার সময় আমরা বলেছি যে, কোনো সুইকে একটি টিস্যু পেপারের উপরে রেখে পানির মুক্ততলে রাখলে টিস্যু পেপার ভিজে ডুবে যায় কিন্তু সুইটি ভাসতে থাকে। এর কারণ হলো পানিতে যেখানে সুইটি রয়েছে তার নিচে পানির পৃষ্ঠ কিছুটা অবনমিত হচ্ছে। ফলে পৃষ্ঠের ঐ স্থানটা অনুভূমিক থাকে না বরং পৃষ্ঠটানের জন্য এ বল অবনমিত পানি পৃষ্ঠের সাথে তির্যকভাবে স্পর্শক বরাবর ক্রিয়া করে। পৃষ্ঠটানজনিত এ তির্যকভাবে ক্রিয়াশীল বলের উল্লম্ব উপাংশ সুই-এর ওজনকে প্রশমিত করে, ফলে সুইটি না ডুবে সাম্যাবস্থায় ভেসে থাকে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x