পড়াশোনা

সরকারি ঋণ কাকে বলে?

1 min read

সরকারি ঋণ কাকে বলে?
উত্তর :
সরকার দেশের অভ্যন্তরে বিভিন্ন ব্যক্তি সংস্থার নিকট থেকে অথবা বিদেশি সরকার বা প্রতিষ্ঠানের নিকট হতে যে ঋণ গ্রহণ করে তাকে সরকারি ঋণ বলে।

অর্থনীতি (Economics) বিষয়ের প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. মূলধন কাকে বলে?
উত্তর : মানুষের শ্রমের দ্বারা উৎপন্ন সম্পদের যে অংশ সরাসরি ভোগের জন্য ব্যবহার না হয়ে পুনরায় অধিকতর উৎপাদন কাজে লাগে তাকেই অর্থনীতিতে মূলধন বলে।

প্রশ্ন-২. নিমজ্জমান মূলধন কাকে বলে?
উত্তর : যে মূলধন কেবল এক জাতীয় উৎপাদন কাজে ব্যবহৃত হয় এবং অন্য ক্ষেত্রে বা অন্য উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে না তাকে নিমজ্জমান মূলধন বলে। যেমন- কাঠের লাঙল।

প্রশ্ন-৩. ভাসমান মূলধন কাকে বলে?
উত্তর : যেসব মূলধন একাধিক উৎপাদন কাজে ব্যবহার করা যায় এবং প্রয়োজনবোধে একস্থান হতে অন্যস্থানে স্থানান্তর করা যায় তাকে ভাসমান মূলধন বলে।

প্রশ্ন-৪. প্রকৃত মজুরি কি?
উত্তর : দৈনন্দিন জীবনের বিভিন্ন প্রকার অভাব পূরণের জন্য শ্রমিক তার আর্থিক মজুরি দিয়ে যে পরিমাণ দ্রব্য ও সেবা ক্রয় করে এবং কর্মস্থল থেকে যেসব সুযোগ-সুবিধা লাভ করে এ দুয়ের সমষ্টি হলো প্রকৃত মজুরি।

প্রশ্ন-৫. শ্রমের দক্ষতা কাকে বলে?
উত্তর : শ্রমিকের কাজ করার ক্ষমতা বা উৎপাদন ক্ষমতাকে শ্রমের দক্ষতা (Efficiency of Labour) বলে।

প্রশ্ন-৬. সম্পূরক শুল্ক কাকে বলে?
উত্তর : অনেক দ্রব্য সামগ্রীর উপর আমদানি শুল্ক বা আবগারি শুল্ক বা ভ্যাট আরোপের পরও অতিরিক্ত যে শুল্ক আরোপ করা হয়, তাকে সম্পূরক শুল্ক বলে। এটি বাংলাদেশ সরকারের আয়ের অন্যতম প্রধান উৎস।

প্রশ্ন-৭. বিহিত মুদ্রা কাকে বলে?
উত্তর : যে মুদ্রা সরকার বা কেন্দ্রীয় ব্যাংক হতে ইস্যু করা এবং যা সবাই আইনগত গ্রহণ করতে বাধ্য থাকে তাকে বিহিত মুদ্রা বলে।

প্রশ্ন-৮. বিহিত মুদ্রাকে কত ভাগে ভাগ করা যায়?
উত্তর : বিহিত মুদ্রাকে ২ (দুই) ভাগে ভাগ করা যায়।

প্রশ্ন-৯. কর রাজস্ব কাকে বলে?
উত্তর : সরকার দেশের নিবাসী বা অনিবাসী ব্যক্তি, বিভিন্ন ব্যবসা ও শিল্পপ্রতিষ্ঠান এবং পণ্যের ওপর যে কর ধার্য করে তা থেকে পাওয়া আয়কে কর রাজস্ব বলে।

প্রশ্ন-১০. আয়কর কাকে বলে?
উত্তর : কোনো ব্যক্তির ব্যক্তিগত আয়ের ওপর যে কর ধার্য করা হয়, তাকে আয়কর বলে। বাংলাদেশ সরকারের আয়ের একটি অন্যতম উৎস হলো আয়কর।

5/5 - (1 vote)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x