পড়াশোনা

ইথানল কি? ইথানল ও ডাই ইথাইল ইথারের মধ্যে পার্থক্য কি? What is Ethanol?

1 min read

ইথানল কি? (What is Ethanol in Bengali/Bangla?)
ইথানল এক প্রকারের জৈব যৌগ, যা ইথাইল অ্যালকোহল নামেও পরিচিত। এটি দাহ্য, স্বাদবিহীন, বর্ণহীন, সামান্য বিষাক্ত ও বিশিষ্ট গন্ধযুক্ত, এবং অধিকাংশ মদ এর প্রধান উপাদান। এতে ৯৯% বিশুদ্ধ অ্যালকোহল থাকে। এটি জৈব সংশ্লেষণে ব্যবহৃত হয়। এর রাসায়নিক সংকেত হল CH3-CH2-OH, বা C2H6O, বা EtOH, C2H5OH বা C2H6O।

ইথানলের গুরুত্ব (Importance of Ethanol)
জ্বালানি হিসেবে ইথানলের গুরুত্ব : জ্বালানি হিসেবে বিভিন্ন খনিজ পদার্থ যেমন– কেরোসিন, পেট্রোল, ডিজেল প্রভৃতি ব্যবহার করা হয়। কিন্তু এগুলো সীমিত। খনিজ জ্বালানির মত ইথানলকেও বিভিন্ন ক্ষেত্রে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। তবে ইথানল সীমিত নয়। এটি একটি জৈব রাসায়নিক যৌগ, যা শ্বেতসার জাতীয় শস্য দানা থেকে গাজন প্রক্রিয়ায় নিয়মিত উৎপন্ন করা যায়। জ্বালানি হিসেবে ইথানলের ব্যবহার খনিজ জ্বালানির দ্রুত ফুরিয়ে যাওয়া বহুলাংশে রোধ করবে।

শিল্পক্ষেত্রে ইথানলের গুরুত্ব : অন্যান্য অ্যালকোহলসমূহের তুলনায় ইথানলের গুরুত্ব শিল্পক্ষেত্রে অত্যধিক। (i) নানা প্রকার পানীয় যেমন— বিয়ার, হুইস্কি, ব্র্যান্ডি, জিন প্রস্তুত করতে ইথানল ব্যবহৃত হয়। (ii) মিথিলেটেড স্পিরিট, বিভিন্ন ধরনের রং, ওষুধ, সুগন্ধি, কৃত্রিম রাবার ও শেভিং লোশন তৈরি করতে এটি ব্যবহৃত হয়। (iii) গালা, রজন ইত্যাদির দ্রাবকরূপে ইথানলের ব্যবহার আছে। (iv) পেট্রোলের সাথে মিশ্রিত করে মোটরের জ্বালানিরুপে, তরল অক্সিজেনের সাথে মিশ্রিত করে রকেটের জ্বালানিরুপে এবং গাড়ির বিকিরকের জন্য জমাট প্রতিরোধক হিসেবে ইথানল বহুল ব্যবহৃত হয়।

ইথানলের ধর্ম
ইথানলের ধর্মগুলো হলো–

  • ইথানল বর্ণহীন তরল পদার্থ। এটি মৃদু মিষ্টি গন্ধযুক্ত।
  • ইথানল পানিতে যেকোনো অনুপাতে দ্রবণীয়।
  • ইথানল উদ্বায়ী পদার্থ এবং এর স্ফুটনাঙ্ক 78.3°C।
  • ইথানল রাসায়নিকভাবে সক্রিয় ফলে সহজেই প্রতিস্থাপন, জারণ ও নিরুদন বিক্রিয়া দিয়ে থাকে।

ইথানল একটি পোলার যৌগ
ইথানল এর সংকেত হলো C2H5OH। ইথানল এর O-H বন্ধনে বিদ্যমান ইলেকট্রন মেঘকে তড়িৎ ঋণাত্মকতার পার্থক্যের কারণে অক্সিজেন নিজের দিকে টেনে নেয়। ফলে অক্সিজেন পরমাণু আংশিক ঋণাত্মক এবং H পরমাণু আংশিক ধনাত্মক পরমাণুতে পরিণত হয়। অর্থাৎ C2H5OH যৌগে পোলারিটির সৃষ্টি হওয়ায় এটি একটি পোলার যৌগ।

ইথানলকে কি জ্বালানিরূপে ব্যবহার করা যায়?
ইথানল একটি জ্বালানি যার অপর নাম ইথাইল অ্যালকোহল। এটি একটি দাহ্য তরল রাসায়নিক পদার্থ। খনিজ জ্বালানি যেমন– কেরোসিন, পেট্রোল, ডিজেল প্রভৃতির মতো ইথানলকে পোড়ালে তাপ উৎপন্ন হয়। তাহলে খনিজ জ্বালানির মতো ইথানলকে তাপ ইঞ্জিনের জ্বালানি হিসেবে ব্যবহার করে কলকারখানা, গাড়ি, বিমান, জাহাজ প্রভৃতি চালানো যেতে পারে। ব্রাজিল, উত্তর আমেরিকাসহ উন্নত দেশগুলোতে ইথানলকে পেট্রোলিয়াম (খনিজ জ্বালানি) – এর সাথে মিশ্রিত করে তাপ ইঞ্জিনে ব্যবহার করা হয়। আমেরিকার মোটামুটি সব মোটর গাড়ি পেট্রোলের সাথে শতকরা ১০ ভাগ ইথানল মিশ্রিত জ্বালানি ব্যবহার করে রাস্তায় চলাচল করছে। ব্রাজিলের সরকার খনিজ জ্বালানির সাথে শতকরা ২৫ ভাগ ইথানল মিশ্রিত করে ব্যবহার করা বাধ্যতামূলক করেছে। এছাড়াও আধুনিককালে ও পরবর্তী প্রজন্মের ব্যবহারযোগ্য শক্তি উৎপাদনের প্রযুক্তি বলে খ্যাত “ফুয়েল সেল” (fuel cell) এর জ্বালানি হিসেবে অ্যালকোহল ব্যবহৃত হচ্ছে। ইথানলকে শ্বেতসার জাতীয় শস্য দানা যেমন- আলু, ভুট্টা, ইক্ষু প্রভৃতি থেকে গাজন প্রক্রিয়ার (Fermentation reaction) মাধ্যমে উৎপন্ন করা যায়। এজন্য ইথানলকে জৈব জ্বালানি (bio-fuel) বলা হয়। অধুনা নতুন প্রযুক্তির মাধ্যমে সেলুলোজ (উদ্ভিদের দেহের উপাদান) থেকে ইথানল উৎপাদন করাও সম্ভব হয়েছে। অন্যদিকে, কৃষিকাজের মাধ্যমে শস্য ও উদ্ভিদ তথা ইথানলের নিয়মিতভাবে উৎপাদন নিশ্চিত করা সম্ভব। অতএব খনিজ জ্বালানির মতো ইথানল ফুরাবার ভয় নেই। তাহলে, ইথানলের বাণিজ্যিক উৎপাদন ও বিকল্প জ্বালানি হিসেবে ব্যবহারের প্রযুক্তি উদ্ভাবন একটি অতীব গুরুত্বপূর্ণ ব্যাপার।

ইথানল ও ডাই ইথাইল ইথারের মধ্যে পার্থক্য কি?
ইথানল
১. সুমিষ্ট গন্ধ বিশিষ্ট।
২. উদ্বায়ী তরল, স্ফুটনাঙ্ক উচ্চ, কম দাহ্য।
৩. পানিতে অধিক মাত্রায় দ্রবণীয়।
৪. বায়ুর সাথে পারঅক্সাইড গঠন করে না।
৫. সোডিয়ামের সাথে বিক্রিয়ায় অ্যালকক্সাইড (RONa) ও H2 গ্যাস উৎপন্ন হয়।
৬. জারিত হয়ে অ্যালডিহাইড কার্বক্সিলিক এসিড উৎপন্ন করে।

ডাই ইথাইল ইথার
১. ঝঁঝালো গন্ধ বিশিষ্ট।
২. অধিক উদ্বায়ী তরল, স্ফুটনাঙ্ক খুব কম, অত্যন্ত দাহ্য।
৩. পানিতে সামান্য পরিমাণে দ্রবণীয়।
৪. বায়ুর সাথে পারঅক্সাইড বিস্ফোরক গঠন করে।
৫. সোডিয়ামের সাথে বিক্রিয়া করে না।
৬. সহজে জারিত হয় না।

5/5 - (14 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x