পড়াশোনা

জ্যোতিষ্ক কাকে বলে? জ্যোতিষ্ক কত প্রকার ও কি কি?

1 min read

মহাকাশের দিকে তাকালে আমরা চন্দ্র, সূর্য, নক্ষত্র ইত্যাদি অসংখ্য আলোকবিন্দু দেখতে পাই, এগুলোকে জ্যোতিষ্ক বলে। সকল জ্যোতিষ্কের নিজস্ব আলো নেই। যাদের নিজস্ব আলো নেই তারা অন্যের আলোতে আলোকিত হয়।

মহাকাশে অসংখ্য জ্যোতিষ্ক রয়েছে। এদের মধ্যে কয়েকটি জ্যোতিষ্ক হল– ১. নক্ষত্র, ২. গ্রহ, ৩. উপগ্রহ, ৪. ধুমকেতু ও ৫. ছায়াপথ।

নক্ষত্র
নক্ষত্রের নিজের আলো আছে বলে এদের আকাশে মিটমিট করে জ্বলতে দেখা যায়। মহাকাশে অসংখ্য নক্ষত্র রয়েছে। নক্ষত্রগুলো হলো জ্বলন্ত গ্যাসপিণ্ড। এরা হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাস দিয়ে তৈরি। এই গ্যাস অতি উচ্চ, প্রায় ৬০০০° সেলসিয়াস তাপমাত্রায় জ্বলছে। এদের আলো ও উত্তাপ আছে। সূর্য এমন একটি নক্ষত্র। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব অন্য সব নক্ষত্রের চেয়ে অনেক কম বলে একে এত বড় দেখায়। সূর্যের প্রখর আলোর জন্য দিনের বেলায় অন্যান্য দূরবর্তী নক্ষত্র দেখা যায় না।

পৃথিবী থেকে দেখলে মনে হয়, নক্ষত্রগুলো যেন একই সমতলে অবস্থান করছে। কিন্তু পৃথিবী থেকে এরা বিভিন্ন দূরত্বে অবস্থান করছে। নক্ষত্রের আকার, আকৃতি, ঘনত্ব ও মহাকর্ষ বল বিভিন্ন হয়। কোনো কোনো নক্ষত্রের আকার গোল, কোনোটি সর্পিল, আবার কোনোটি অবয়বহীন। কোনোটির ঘনত্ব ও মহাকর্ষ বল অত্যধিক।

ধূমকেতু
ধূমকেতু আকাশের এক অতি বিস্ময়কর জ্যোতিষ্ক। ধূমকেতুর ইংরেজি নাম কমেট (Comet)। এর অর্থ হল এলোকেশী। সুতরাং মহাকাশে যেসব জ্যোতিষ্ক কিছুদিনের জন্য উদয় হয়ে আবার অদৃশ্য হয়ে যায় সেসব জ্যোতিষ্ককে ধূমকেতু বলে।

আকৃতি : সূর্যের নিকটবর্তী হলে প্রথমে অস্পষ্ট মেঘের আকারে দেখা যায়। পরে এগুলোতে উজ্জ্বল কেন্দ্রবিন্দু এবং কুয়াশার আবরণে আচ্ছাদিত কেশের ন্যায় বস্তু দৃষ্টিগোচর হয়। এই কেন্দ্র থেকে বের হয়ে আসে উজ্জ্বল ঝাঁটার ন্যায় দীর্ঘ বাষ্পময় পুচ্ছ।

গঠন : ধূমকেতু অতি হালকা উপাদানে গঠিত।

বৈশিষ্ট্য :

  • ধূমকেতু হঠাৎ আকাশে উদিত হয়।
  • এরা নক্ষত্রের চতুর্দিকে দীর্ঘপথে পরিভ্রমণ করে।
  • অন্যান্য জ্যোতিষ্কমণ্ডলীর উপর এদের কোন প্রতিক্রিয়া নেই।

উদাহরণ : হ্যালির ধূমকেতু নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পথে সূর্যের চারিদিকে ঘুরছে। প্রতি ৭৫ বছর পর পর এর আবির্ভাব হয়। ১৭৫৯, ১৮৩৫, ১৯১০ এবং ১৯৮৬ সালে এটি আকাশে দেখা গিয়েছে

 

শেষ কথা:

আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “জ্যোতিষ্ক কাকে বলে? জ্যোতিষ্ক কত প্রকার ও কি কি?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (36 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.