পড়াশোনা

স্টোরেজ মিডিয়া সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

1 min read

প্রশ্ন-১। কম্পিউটার মেমোরি কাকে বলে?
উত্তরঃ কম্পিউটারে তথ্য সংরক্ষণের জন্য নির্ধারিত স্থানকে কম্পিউটার মেমোরি বলে। প্রতিটি নির্ধারিত স্থানকে একটি সংখ্যা দ্বারা শনাক্ত করা হয় এবং এ শনাক্ত সংখ্যাটিকে মেমোরি এড্রেস বা স্মৃতি স্থানের ঠিকানা বলে।

প্রশ্ন-২। স্মৃতিস্থান কাকে বলে?
উত্তরঃ মেমোরিতে যে স্থানে কোনো স্মৃতিকোষ বা শব্দ থাকে তাকে স্মৃতিস্থান বলে।

প্রশ্ন-৩। স্মৃতি ঠিকানা কাকে বলে?
উত্তরঃ প্রতিটি স্মৃতিকোষ বা শব্দের একটি ঠিকানা নাম্বার থাকে, যাকে স্মৃতি ঠিকানা বলে। স্মৃতি ঠিকানার মাধ্যমেই একটি নির্দিষ্ট শব্দকে শনাক্ত করা যায়। স্মৃতিস্থানের রক্ষিত ডাটার পরিবর্তন হয় কিন্তু স্মৃতি ঠিকানার পরিবর্তন হয় না।

প্রশ্ন-৪। সেকেন্ডারি মেমোরি কত প্রকার ও কি কি?
উত্তরঃ সেকেন্ডারি মেমোরি বিভিন্ন প্রকার হতে পারে। যেমন- হার্ড ডিস্ক, ফ্লোপি ডিস্ক, ফ্লাশ ডিস্ক, চৌম্বক টেপ, চৌম্বক ড্রাম, ডিস্ক ইত্যাদি।

প্রশ্ন-৫। ডিস্ক কত প্রকার ও কি কি?
উত্তরঃ ডিস্ক সাধারণত তিন প্রকার। যথা- ১। ফ্লোপি ডিস্ক, ২।  কমপ্যাক্ট ডিস্ক, ৩। হার্ড ডিস্ক।

প্রশ্ন-৬। কমপ্যাক্ট ডিস্ক বলতে কী বোঝায়?
উত্তরঃ Compact Disk-কে সংক্ষেপে CD বলা হয়। সিডি হতে তথ্য পড়া, দেখা এবং শোনা যায়। এদের ধারণক্ষমতা ৭৫০ মেগাবাইট বা তারও বেশি।

প্রশ্ন-৭। ফ্লোপি ডিস্কের সুবিধা লেখ।
উত্তরঃ নিচে ফ্লোপি ডিস্কের সুবিধা তুলে ধরা হলো-

  • সহজে বহনযোগ্য।
  • ডেটা সংরক্ষণ খরচ কম।
  • উপাত্ত মুছে ফেলে, পুনরায় ব্যবহার করা যায়।
প্রশ্ন-৮। রম (ROM) কাকে বলে?
উত্তরঃ যে মেমোরি স্থায়ী, যার কোনো তথ্য পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন করা যায় না এবং যে মেমোরি থেকে বিভিন্ন ধরনের তথ্য, সংবাদ পড়া যায়, বিদ্যুৎ চলে গেলেও যে মেমোরির তথ্য মুছে যায় না, তাকে রম (ROM) বলে।
প্রশ্ন-৯। মেমোরির ক্ষমতা কাকে বলে?
উত্তরঃ কোন মেমোরি কী পরিমাণ ডাটা ধারণ করতে পারে তার পরিমাপকে মেমোরির ক্ষমতা বলে।
প্রশ্ন-১০। ভিসিডি কি?
উত্তরঃ VCD-এর পূর্ণনাম Video Compect Disk. ভিসিডি একটি ভিডিও কমপেক্ট ডিস্ক যার সাহায্যে শব্দ ও ছবি রেকর্ডিং ও প্লেব্যাক হয়।
প্রশ্ন-১১। ডিভিডি কি?
উত্তরঃ DVD এর পূর্ণনাম Digital Video Disk অথবা Digital Versatile Disk. ডিভিডি একটি অপটিক্যাল ডিস্ক, যার সাহায্যে শব্দ ও ছবি রেকর্ডিং ও প্লেব্যাক হয়।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x