পড়াশোনা
1 min read

বাষ্প পাতন বা স্টিম পাতন কাকে বলে? এর প্রক্রিয়া ও ব্যবহার

যে সকল পদার্থ (জৈব তরল বা কঠিন) স্টিমের উষ্ণতায় উদ্বায়ী কিন্তু বিয়োজিত হয় না বরং পানিতে অদ্রবণীয় বা আংশিকভাবে দ্রবণীয় তাদের মধ্য দিয়ে স্টিম চালান করে অনুদ্বায়ী ভেজাল পদার্থের মিশ্রণ হতে পাতিত করে পৃথক করার প্রক্রিয়াকে বাষ্প পাতন বা স্টিম পাতন বলে।

প্রক্রিয়া : এ পাতন প্রক্রিয়ায় যে মিশ্রণকে বিশোধন করতে হবে তাকে একটু হেলান অবস্থায় (যাতে তরল লাফ দিয়ে নির্গম নলে পৌছাতে না পারে) রাখা পাতন ফ্লাস্কে নেয়া হয়। পাতন ফ্লাস্কের মুখে কর্কের একটি ছিদ্র দিয়ে বাষ্প প্রবিষ্ট করানো হয় এবং অপর একটি ছিদ্রের সাথে একটি বাঁকানো গ্লাস টিউব (নির্গম নল) লিবিগ শীতকের সাথে সংযুক্ত করা হয়। শীতকের অপর প্রান্তে গ্রাহক পাত্র যুক্ত করা হয়। পানি ফুটিয়ে উৎপন্ন বাষ্প যখন পাতন ফ্লাস্কে ঢুকতে থাকে তখন পাতন ফ্লাস্কটিও উত্তপ্ত হয়। এতে উদ্বায়ী পদার্থ জলীয় বাষ্পের সঙ্গে বাষ্পীভূত হয়ে শীতকের ভিতরে প্রবেশ করে এবং সেখানে ঘনীভূত হয়ে গ্রাহক পাত্রে পানির সাথে জমা হতে থাকে। গ্রাহক পাত্রে সঞ্চিত তরল ও পানির অমিশ্রণীয় স্তরদ্বয়কে একটি পৃথকীকরণ ফানেলের সাহায্যে পৃথক করা হয়। অপরপক্ষে অনুদ্বায়ী অপদ্রব্য (impurities) বা অন্য তরলটি পাতন ফ্লাস্কে থেকে যায়।

স্টিম পাতনের ব্যবহার
(১) সুগন্ধি তেল হতে উপাদান সংগ্রহ,
(২) উদ্ভিদ হতে প্রয়োজনীয় তেল সংগ্রহ,
(৩) লেমন-গ্রাস থেকে সাইট্রাল নামক সুগন্ধি আহরণ,
(৪) দু’টি সমাণুর মধ্যে অধিক উদ্বায়ী সমাণুকে পৃথকীকরণ (যেমন, অ্যারোম্যাটিক যৌগের অর্থো-সমাণুকে বাষ্প-পাতন দ্বারা প্যারা-সমাণু থেকে পৃথক করা),
(৫) কোন রাসায়নিক বিক্রিয়ায় উদ্ভূত উদ্বায়ী তরল উপজাতকে অপদ্রব্য থেকে আলাদাকরণ প্রভৃতি কাজে বাষ্প পাতন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Rate this post