পড়াশোনা
1 min read

ধারক কাকে বলে? ধারকের সঞ্চিত শক্তি কী ধরনের? ধারকত্বের একক কি?

যে পদ্ধতির সাহায্যে কোনো পরিবাহীর ধারকত্ব বৃদ্ধি করা যায় তাকে ধারক (Capacitor) বলে। মূলতঃ ধারক দিয়ে চার্জ জমা রাখা যায়। তাই যে পদ্ধতির সাহায্যে চার্জ সংরক্ষণ করা যায় তাকে ধারক বলা যায়। বিভিন্ন ধরনের তড়িৎ বর্তনীতে ধারকের ব্যাপক ব্যবহার রয়েছে। ইলেকট্রনিক যন্ত্রপাতিতে, রেডিও, টেলিভিশন, বৈদ্যুতিক পাখা ইত্যাদিতে ধারকের ব্যবহার রয়েছে। একটি অন্তরীত পরিবাহী এবং অপর একটি ভূ-সংযুক্ত একই রকম পরিবাহীকে পরস্পরের খুব কাছে স্থাপন করে মধ্যবর্তী স্থান বায়ু বা অপরিবাহী দ্বারা পূর্ণ করে একটি ধারক তৈরি করা যায়।

ধারকের সঞ্চিত শক্তি কী ধরনের?
ধারকে সঞ্চিত শক্তি এক প্রকার বিভব শক্তি। যখন কোনো বস্তুকে এর স্বাভাবিক অবস্থা বা অবস্থান পরিবর্তন করে অন্য অবস্থা বা অবস্থানে আনা হয় তখন এর মধ্যে বিভবশক্তি সঞ্চিত হয়। চার্জসমূহের মধ্যে বিকর্ষণ থাকায় এরা একে অপরের হতে দূরে দূরে থাকতে চাইবে এটাই স্বাভাবিক। এই স্বাভাবিক অবস্থা হতে পরিবর্তন করে সমধর্মী বেশ কিছু চার্জকে যখন ধারকের পাতে সঞ্চিত করা হয় তখন বিভব শক্তি সঞ্চিত হয়।

ধারকত্বের একক কি?
ধারকত্বের এসআই একক হল ফ্যারাড (F)। ১ ফ্যারাড = ১ কুলম্ব প্রতি ভোল্ট।

ধারকের প্রকারভেদ (Types of Capacitor)
  • ইলেকট্রোলাইটিক ধারক: উচ্চ ধারকত্ব-র জন্য এই ধারক সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। রেডিও-র ফিল্টার বাইপাস সার্কিটে ব্যবহৃত হলেও AC সার্কিটে ব্যবহার করা যায় না।
  • সিরামিক ধারক: এতে সিরামিক ডাই-ইলেক্ট্রিক হিসেবে ব্যবহৃত হলেও এদের ধারকত্ব খুবই কম। মাত্র 1pF থেকে 100pF এবং সর্বোচ্চ সহনীয় ক্ষমতা ৫০০ ভোল্ট পর্যন্ত। মূলত কাপলিং-ডিকাপলিং বাইপাস সার্কিটের এটি ব্যবহৃত হয়।
  • পরিবর্তনশীল বায়ু ধারক: এর মান প্রয়োজনমত বাড়ানো এবং কমানো যায়। এতে অনেকগুলো অর্ধবৃত্তাকার সমান্তরাল অ্যালুমিনিয়ামের পাত দুভাগে ভাগ করে বসান থাকে। পাতগুলোর মাঝে বায়ু ডাই-ইলেক্ট্রিক মাধ্যম হিসেবে কাজ করে। টিউনিং সার্কিট হিসেবে এদের ব্যবহার করা হয়।
ধারকের সংযোগ (Combination of Capacitor)
বিশেষ কাজে একাধিক ধারককে এক সাথে ব্যবহার করার প্রয়োজন হয়। একাধিক ধারককে একত্রে ব্যবহার করাকে ধারকের সংযোগ বা সমবায় বা সন্নিবেশ বলে। সংযুক্ত ধারকগুলো একত্রে একটি ধারকের ন্যায় ক্রিয়া করে। ধারকের সংযোগ দু প্রকার; যথা–
(১) শ্রেণি সংযোগ (Series Combination) ও
(২) সমান্তরাল সংযোগ (Parallel Combination)
১। ধারকের শ্রেণি সংযোগ : ধারকের যে সংযোগে প্রথম ধারকের দ্বিতীয় পাতের সাথে দ্বিতীয় ধারকের প্রথম পাত, দ্বিতীয় ধারকের দ্বিতীয় পাতের সাথে তৃতীয় ধারকের প্রথম পাত এবং এরূপে ধারকগুলো সংযুক্ত থাকে, তাকে ধারকের শ্রেণি সংযোগ বলে৷
২। ধারকের সমান্তরাল সংযোগ : যে সংযোগে ধারকগুলোর ধনাত্মক পাতগুলো একটি সাধারণ বিন্দুতে এবং ঋণাত্মক পাতগুলো অপর একটি সাধারণ বিন্দুতে বা ভূমির সাথে সংযুক্ত থাকে তাকে ধারকের সমান্তরাল সংযোগ বলে।

ধারকের ব্যবহার (Use of Capacitor)

  • টেলিগ্রাফ, টেলিফোন এবং বেতার গ্রাহক যন্ত্রে টিউনিং-এর কাজে ধারক ব্যবহৃত হয়।
  • বৈদ্যুতিক পাখাকে জোরে ঘুরাবার জন্য ধারক ব্যবহৃত হয়।
  • বিবর্ধক যন্ত্রে কাপলিং কাজে ধারক ব্যবহার করা হয়।
  • বৈদ্যুতিক বর্তনীতে চার্জিং এবং ডিসচার্জিং এর কাজে ব্যবহৃত হয়।
  • বৈদ্যুতিক বর্তনীতে ডিসি ব্লকিং হিসেবে ব্যবহৃত হয়।
  • ফিলটার সার্কিটে ধারক ব্যবহার করা হয়।
  • স্পন্দকে ধারক ব্যবহার করা হয়।
  • এছাড়া চার্জ সঞ্চিত করতে হবে এবং বৈদ্যুতিক নানা কাজে ধারক ব্যবহার করা হয়।
5/5 - (1 vote)