পড়াশোনা
1 min read

লঘিষ্ঠ গণন কাকে বলে? সূত্রের সাথে তত্ত্বের তফাৎ কী? ব্যাখ্যা কর।

Updated On :

স্ক্রুগজের বৃত্তাকার স্কেলের মাত্র এক ভাগ ঘুরালে স্ক্রুটি যে পরিমাণ সরে আসে, তাকে ঐ যন্ত্রের লঘিষ্ঠ গণন বলে। গাণিতিকভাবে,

 

উদাহরণ : কোন স্ক্রুগজের বৃত্তাকার স্কেলের 100 ভাগ থাকলে এবং এ যন্ত্রের পিচ 1 মিমি হলে, লঘিষ্ঠ গণন = 1/100 মিমি. = 0.01মিমি।

সূত্রের সাথে তত্ত্বের তফাৎ কী?
সূত্র হলো সত্য ঘটনার পর্যবেক্ষণমূলক এবং পরীক্ষিত বিবৃতি। অন্যদিকে অনুকল্প এবং সূত্র ইত্যাদির ভিত্তিতে পর্যবেক্ষিত প্রকৃতির সুশৃঙ্খল ক্রমধারা করাকে তত্ত্ব বলে। অর্থাৎ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রমাণিত তত্ত্বের মূল কথাগুলো যে বক্তব্যের মাধ্যমে প্রকাশিত করা হয় তাই সূত্র এবং প্রকল্প ও নিয়মের সমন্বয়ে তত্ত্ব প্রতিষ্ঠিত।

সূত্র সর্বদাই প্রকৃতি দ্বারা নিয়ন্ত্রিত সর্বদাই তা সত্য। কিন্তু তত্ত্ব হচ্ছে মানুষের তৈরি যা ভুলও হতে পারে। তত্ত্ব পর্যবেক্ষণ থেকে পাওয়া যায়নি, বরং তা থেকে পর্যবেক্ষণের ব্যাখ্যা করা যায়। একটি পুরনো তত্ত্বের চেয়েও একটি নতুন তত্ত্ব গ্রহণযোগ্য হতে পারে।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “লঘিষ্ঠ গণন কাকে বলে?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

4.8/5 - (26 votes)