পড়াশোনা
1 min read

সম্বন্ধ ও সম্বোধন পদ কাকে বলে? সম্বন্ধ পদ ও সম্বোধন পদ কারক নয় কেন?

Updated On :

সম্বন্ধ পদ কাকে বলে?

যে পদের ক্রিয়ার সাথে কোনো সম্বন্ধ থাকে না, কিন্তু বাক্যের অন্য কোনো পদের সাথে সম্বন্ধ থাকে, তাকে সম্বন্ধ পদ বলে। ‘র’, ‘এর’ বিভক্তি সম্বন্ধ পদের চিহ্ন। যেমন– রহিমের ভাই কাজ করে।
[এখানে রহিমের সাথে ‘কাজ করে’ ক্রিয়া পদের কোনো সম্বন্ধ নেই কিন্তু রহিমের সাথে ‘ভাই’ পদের সম্বন্ধ আছে। তাই এই বাক্যে ‘রহিমের’ সম্বন্ধ পদ]

 

সম্বোধন পদ কাকে বলে?

যাকে সম্বোধন অর্থাৎ আহ্বান করা হয়, তাকে সম্বোধন পদ বলে। যেমন– তাসফিক পড়তে যাও, অর্পি খেতে যাও। এখানে ‘তাসফিক’ এবং ‘অর্পি’ সম্বোধন পদ।

সম্বোধন পদের ক্রিয়ার সাথে সম্পর্ক থাকে না।

হে, রে, ওগো, ওরে, ওহে অব্যয় শব্দগুলো কখনও কখনও সম্বোধন পদ রূপে এককভাবে বসে। কখনও কখনও অন্য পদের সঙ্গে বসে সেই পদের সঙ্গে একত্রে সম্বোধন পদ হয়। যেমন— ওহে, শোন। ওরে শয়তান, তবে শোন্।

পিতা, মাতঃ, সখে, বন্ধো, প্রভো, ভগবন্ প্রভৃতি সংস্কৃত ভাষায় সম্বোধনের পদ ক্বচিৎ কখনও বাংলায় ব্যবহৃত হয়।

 

সম্বন্ধ পদ ও সম্বোধন পদ কারক নয় কেন?

বাক্যে নাম পদের সঙ্গে ক্রিয়াপদের যে সম্মন্ধ, তাকে কারক বলে। কিন্তু সম্বন্ধ পদ ও সম্বোধন পদের সঙ্গে বাক্যের অন্তর্গত ক্রিয়াপদের কোনো সম্বন্ধ থাকে না। তাই সম্বন্ধ পদ ও সম্বোধন পদ কারক নয়।

হামিদ, তোমার বন্ধুকে দেখছি না কেন?

এই বাক্যে ‘হামিদ’ সম্বোধন পদ এবং ‘তোমার’ সম্বন্ধ পদ। ‘হামিদ’ এবং ‘তোমার’ পদ দুটির সঙ্গে ‘দেখছি’ ক্রিয়াপদের কোনো সম্পর্ক নেই। তাই সম্বন্ধ পদ ও সম্বোধন পদ কারক নয়।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “সম্বন্ধ ও সম্বোধন পদ কাকে বলে? সম্বন্ধ পদ ও সম্বোধন পদ কারক নয় কেন?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

4.7/5 - (50 votes)