অনলাইন পাঠদানে সেরা শিক্ষিকা ইসরাত

করোনাকালে অনলাইনে পাঠদানে দেশের সেরা পারফর্মার মনোনিত হয়েছেন ঝালকাঠির রাজাপুরের স্কুল শিক্ষিকা ইসরাত জাহান ফেরদৌস। শিক্ষা বিষয়ক ওয়েব পোর্টাল ‘শিক্ষক বাতায়ন’ তাকে দেশ সেরা অনলাইন পারফর্মার হিসেবে মনোনয়ন দিয়েছে। সম্প্রতি তার ছবিসহ শিক্ষক বাতায়ন ওয়েবসাইটে এ বিষয়টি প্রকাশ করা হয়েছে।

ইসরাত জাহান ফেরদৌস রাজাপুর উপজেলার দক্ষিণ বাঘরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিক। বর্তমানে শিক্ষক বাতায়নে তার আপলোড করা কনটেন্টের সংখ্যা ৮৬টি, ভিডিও কনটেন্ট ৭৬টি, অনলাইন ক্লাস রুটিন ১৪৫টি। ২০২০ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি মাসে জেলা প্রাথমিক শিক্ষক অ্যাম্বাসেডরের স্বীকৃতি পেয়েছিলেন তিনি।

ইসরাত দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে শিক্ষক বাতায়নের সাথে যুক্ত হয়ে নৈতিকতা ও দায়িত্ববোধ থেকে উৎসাহিত হয়ে করোনাকালের দুর্যোগকালীন সময়ের শুরুতেই উপজেলায় সর্ব প্রথম প্রাথমিক শিক্ষক হিসেবে শুরু করি অনলাইন ক্লাস। কখনো লাইভ আবার কখনো রেকর্ডেড লাইভ। বিভাগীয় প্লাটফর্ম বরিশাল অনলাইন স্কুল থেকে প্রথমে অনলাইন ক্লাসের যাত্রা শুরু হয়। এরপর সরকার অনুমোদিত এটুআই কর্তৃক পরিচালিত ‘ঘরে বসে শিখি’ এর জনপ্রিয় ফেসবুক পেজ থেকে শুরু করে বাংলাদেশের স্বনামধন্য আরও ১৫টি পেইজে নিয়মিত ক্লাস পরিচালনা করে ১৪৫ টি অনলাইন ক্লাস সম্পন্ন করেন এবং দক্ষিণ বাঘরী অনলাইন প্রাইমারি স্কুলটি পরিচালনার দায়িত্ব পালন করেন। পাঠ প্রস্ততি উপকরণ তৈরি, ডিজিটাল কনটেন্ট তৈরি, প্রতিদিনের ক্লাসগুলো আবার বাতায়নে এন্ট্রি করা, অনেক ভার্চুয়াল ট্রেনিংয়ের রেকর্ড বারবার দেখার কারণে অনেক রাত জাগতে হয়েছে।

বর্তমানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশে সরাসরি পাঠদানের পাশাপাশি গুগলমিটে শিশুদের পাঠদান করে যাচ্ছেন জানিয়ে ইসরাত আরও বলেন, নিজ বিদ্যালয় ছাড়াও উপজেলা শিক্ষা অফিসের অনেক অনলাইনভিত্তিক কাজে সহযোগিতাও করছি।

জানা গেছে, শিক্ষক বাতায়নের সদস্য তৈরি, বাতায়ন থেকে প্রয়োজনীয় কনটেন্ট ডাউনলোড, ডিজিটাল কনটেন্ট তৈরি ও তার ব্যবহার ইত্যাদি বিষয়ে নিজ উপজেলার শিক্ষকদের সহায়তা করা এ শিক্ষক মুক্তপাঠ থেকে ৫৬ টি সার্টিফিকেট অর্জন করেছেন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x