রাষ্ট্রবিজ্ঞান

বহুদলীয় ব্যবস্থা কি | বহুদলীয় ব্যবস্থা কাকে বলে? বহুদলীয় ব্যবস্থা বলতে কি বুঝ?

1 min read

ভূমিকা : বর্তমান গণতান্ত্রিক শাসনব্যবস্থায় রাজনৈতিক দল অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক দলকে কেন্দ্র করে রাষ্ট্রীয় কার্যকলাপ আবর্তিত হয়।

কার্যত, রাজনৈতিক দল ছাড়া জাতীয় শাসনকার্য পরিচালনা করা সম্ভব হয় না। সংখ্যার ভিত্তিতে দলীয় ব্যবস্থাকে প্রধান তিনটি শ্রেণিতে বিভক্ত করা হয়। তন্মধ্যে বহুদলীয় ব্যবস্থা অন্যতম ।

→ বহুদলীয় ব্যবস্থা : একটি গণতান্ত্রিক রাষ্ট্রে যখন দুটির বেশি দল রাজনৈতিক ক্ষমতা লাভের লড়াইয়ে কার্যকর ভূমিকা পালন করে তখন তাকে বহুদলীয় ব্যবস্থা বলে।

বহুদলীয় ব্যবস্থায় সাধারণত নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে না।

ফলে নির্বাচনে জয় লাভের জন্য অনেক সময় সমমনা দলগুলোর সমন্বয়ে সম্মিলিতভাবে সরকার গঠিত হয়। ফ্রান্স, ইতালি, ভারত, পাকিস্তান ও বাংলাদেশে এ ব্যবস্থা বিদ্যমান ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষী বহুদলীয় ব্যবস্থাকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে উল্লেখযোগ্য কিছু মনীষীদের সংজ্ঞা আলোচনা করা হলো :

According to Hilchnist, “Where there are more than two political parties is called multi-party system.” (যেখানে দুটির বেশি রাজনৈতিক দল আছে তাকে বহুদলীয় ব্যবস্থা বলে।),

According to Prof. Laski, “Multe-Party is a system the more satisfactory, the more it is abole to eupneas itself through the antithesis of two inert parties.”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যে দেশে দুয়ের অধিক রাজনৈতিক দল সক্রিয় থাকে তাকে বহুদলীয় ব্যবস্থা বলা হয়। এ ধরনের দল ব্যবস্থায় একটি দল সরকার গঠন করে এবং অপর দলগুলো সক্রিয় বিরোধী দলের ভূমিকায় অবতীর্ণ হয় ।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “বহুদলীয় ব্যবস্থা কি | বহুদলীয় ব্যবস্থা কাকে বলে? বহুদলীয় ব্যবস্থা বলতে কি বুঝ? ” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

4.6/5 - (5 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x