HISTORY

কুতুবউদ্দিন আইবেক কে ছিলেন | কুতুবউদ্দিন আইবেক এর পরিচয় দাও | কুতুবউদ্দিন আইবেক সম্পর্কে একটি টীকা লিখ ।

1 min read

দিল্লি সালতানাতের প্রথম সুলতান ছিলেন কুতুবউদ্দিন আইবেক। তিনিই প্রথম ভারতে মুসলিম শাসনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। তিনি তার বিজয় ও শাসন দ্বারা ভারতের মুসলিম শাসনের সূচনা করেন।

ড. শ্রী বাস্তব বলেছেন, Aibak was the real founder of Turkish empire. অর্থাৎ, আইবেক ছিলেন ভারতে তুর্কি সাম্রাজ্যের প্রকৃত প্রতিষ্ঠাতা ।

→ কুতুবউদ্দিন আইবেকের পরিচয় : ভারতের মুসলিম শাসনের ভিত্তি সূচনাকারী ব্যক্তি হিসেবে পরিচিত কুতুবউদ্দিন আইবেক। ইতিহাসে বিশিষ্ট স্থান দখল করে আছেন।

কুতুবউদ্দিন আইবেক জাতিতে তুর্কি এবং তুর্কিস্তানের অধিবাসী ছিলেন।| শৈশবে নিশাপুরের কাজি ফখরুদ্দিন আব্দুল আজিজ কুকি তাকে ক্রয় করেন।

এ পরিবারে তিনি সাহিত্য, ধর্মশাস্ত্র ও সামাজিক শিক্ষায় শিক্ষিত হয়ে ওঠেন। পরবর্তীকালে তিনি মুহাম্মদ ঘুরীর নিকট বিক্রীত হন এবং ঘুরী তাকে আস্তাবলের প্রধান নিযুক্ত করেন।

১১৯২ সালে তরাইনের দ্বিতীয় যুদ্ধে বিশ্বস্ত সেনাপতিরূপে কাজ করার পর ঘুরী তাকে বিজিত অঞ্চলসমূহের শাসনভার অর্পণ করেন।

আইবেক শব্দের অর্থ চন্দ্রদেবতা। ঐতিহাসিক হেগ বলেন, তিনি চন্দ্রগ্রহণকালে জন্মগ্রহণ করেছিলেন বলে তার পিতা- মাতা তাকে আইবেক বলে অভিহিত করেন।

কৃতিত্ব /চরিত্র : দাস বংশের প্রতিষ্ঠাতা হিসেবে কুতুবউদ্দিন আইবেক দিল্লি সালতানাতে বিশেষ কৃতিত্বের দাবিদার। তিনি ১২০৬ সালে দিল্লি সালতানাতের প্রতিষ্ঠা করেন এবং তা দক্ষতার সাথে পরিচালনার ব্যবস্থা করেন।

কুতুবউদ্দিন আইবেক পূববর্তী রাজস্ব ব্যবস্থা অক্ষুণ্ণ রাখেন এবং প্রাদেশিক রাজধানী শহরগুলোতে কাজি ও সেনাধ্যক্ষের মাধ্যমে শাসনকার্য পরিচালনা করতে থাকেন ।

বদান্যতায় তিনি ছিলেন দ্বিতীয় হাতেম তাই। লক্ষ লক্ষ টাকা দান করতেন বলেই তাকে লাখবখশও বলা হয়। স্থাপত্যশিল্পেও তার অবদান অনস্বীকার্য। তিনি দিল্লির দুয়াতুল ইসলাম, আড়াই দিনকা ঝোঁপড়া ও কুতুবমিনার নির্মাণ করেন ।

মৃত্যু : কুতুবউদ্দিন আইবেক ১২১০ সালে মৃত্যুবরণ করনে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কুতুবউদ্দিন আইবেক প্রাথমিক জীবনে একজন দাস থেকে পরবর্তীতে দিল্লি সালতানাতের প্রতিষ্ঠাতা হয়ে উঠেন।

দিল্লির প্রথম স্বাধীন সুলতান হিসেবে কুতুবউদ্দিন আইবেক অসাধারণ কৃতিত্ব রেখে যান। তবে তার শাসনকাল ছিল অত্যন্ত স্বল্পকালীন। যদি তা দীর্ঘস্থায়ী হতো তাহলে দিল্লির ইতিহাস হয়তো অন্যভাবে লিখতে হতো।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “কুতুবউদ্দিন আইবেক কে ছিলেন | কুতুবউদ্দিন আইবেক এর পরিচয় দাও | কুতুবউদ্দিন আইবেক সম্পর্কে একটি টীকা লিখ ।” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (36 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x