প্রাণিবিজ্ঞান

একটি শিশুর জন্ম কখন হয়?

1 min read

জাইগোট সৃষ্টির পর থেকে প্রায় ২৮০ দিনের মাথায় সন্তান ভুমিষ্ঠ হয়। সাধারনত শিশুর ভুমিষ্ঠ কাল ২৮০(+/-)৭ দিন ধরা হয়। জাইগোট সৃষ্টির ৭ সপ্তাহের মধ্যে গর্ভস্থ ভ্রুনকে মনুষ্যরুপে সনাক্ত করা হয়। ভ্রুনের এ অবস্থাকে ফিটাস (fetus) বলে।  জরায়ুতে ফিটাস ৩৮ সপ্তাহ অবস্থান করে। এ সময়কালকে গর্ভধারণ কাল বলে। সন্তান ভুমিষ্ঠ হবার পর প্রথম বিশুদ্ধ বাতাস ভিতরে প্রবেশ করিয়ে ফুসফুসের কাজ শুরু করা মাত্র ফিটাসের নতুন নাম হয় শিশু। সন্তান প্রসবের সম্ভাব্য তারিখ নির্ধারনের জন্য সর্বশেষ রজঃচক্রের প্রথম দিনের সাথে ৪০ সপ্তাহ যোগ করে Expected Delivery Date (বাচ্চা ভুমিষ্ঠ হবার সম্ভাব্য দিন) নির্ধারণ করা হয়। তবে এর সাথে ৭ দিন যোগ বা বিয়োগ করা যেতে পারে।

সুত্রঃ প্রাণিবিজ্ঞান, অধ্যাপক গাজী আজমল।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “একটি শিশুর জন্ম কখন হয়?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (39 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x