জীববিজ্ঞান

ঔষুধ শিল্পে বায়োটেকনোলজি বা জৈব প্রযুক্তির ব্যবহার । Use of biotechnology.

1 min read

বাণিজ্যিক ভিত্তিতে ঔষুধ প্রস্তুত ক্ষেত্রে জৈবপ্রযুক্তি সাফল্যজনকভাবে প্রয়োগ করা হচ্ছে।

১/ জৈবপ্রযুক্তির মাধ্যমে pennicillium chrysogenum নামক ছত্রাক থেকে সর্বোৎকৃষ্ট অ্যান্টিবায়োটিক উদ্ভাবন করা যায়। এ ছত্রাকের উৎপাদনও ব্যাপক মাত্রায় ঘটে। এক্ষেত্রে কার্বনের উৎস হিসেবে কালচার মিডিয়ামরুপে স্বল্পমাত্রায় গ্লুকোজ ব্যবহার করা হয় এবং সয়াবিন অথবা মাছের খাদ্যের মতো সস্তা প্রোটিন নাইট্রোজেন সরবরাহ করা হয়। এছাড়া ফসফেট ক্যালসিয়াম কার্বোনেট, ফেনাইল, এসিটিক অ্যাসিড পুষ্টি হিসেবে দেয়া হয়। নির্ধারিত পদ্ধতিতে পরিশেষে অ্যান্টিবায়োটিক প্রস্তুত ও সংগ্রহ করা হয়।
১/ এই পদ্ধতিতে মনোক্লোনাল এন্টিবডি প্রস্তুত করা হয়। মনোক্লোনাল এন্টিবডি সুনির্দিষ্ট এন্টিজেন এর বিরুদ্ধে কার্যকর। প্রেগন্যান্সী টেস্ট, যৌন সংক্রামক ব্যাধি, যেমন- Chlamydia ও অন্যান্য রোগের সনাক্তকরনে এই এন্টিবডি ব্যবহৃত হয়।
৩/ হেপাটাইটিস বি ভাইরাসের ভ্যাকসিন এই পদ্ধতিতে প্রস্তুত করা হয়।
৪/ কোন নির্দিষ্ট রাসায়নিক বিক্রিয়াকে স্বল্প সময়ে স্বাভাবিক তাপমাত্রায় সম্পন্ন করতে এনজাইম প্রযুক্তি ব্যাপকভাবে বানিজ্যিক ভিত্তিতে ব্যবহৃত হচ্ছে।  ঔষুধ শিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে এনজাইমের ব্যবহার ব্যাপক বানিজ্যিক সম্ভাবনা সৃষ্টি করছে।
৫/ইন্টারফেরন উৎপাদনে বায়োটেকনোলজির গুরুত্ব অপরিসীম।  ক্ষুদ্র ক্ষুদ্র প্রোটিন অনুর সমন্বয়ে গঠিত এ উপাদানটি দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থায় অত্যন্ত সহায়ক। genetic engineering পদ্ধতিতে ইন্টারফেরন উৎপাদন জীন প্লাজমিডের সঙ্গে স্থানান্তর করে E. coli বাহকের মাধ্যমে ইন্টারফেরনের বানিজ্যিক উৎপাদন সম্ভব হচ্ছে।
৬/ ট্রান্সজেনিক প্রাণি উদ্ভাবন ঔষুধ শিল্পে একটি বিপ্লব সুচনা করেছে। বিপুল পরিমানে মুল্যবান ঔষধ এর ফলে উৎপাদন সম্ভব হচ্ছে।  স্কটল্যান্ডের এডনবরায় ইথেল নামের ট্রান্সজেনিক ছাগলের মধ্যে মানুষের রক্ত তঞ্চন জিন (Factor III) উপস্থাপনের মাধ্যমে যে ট্রান্সজেনিক ছাগলের উদ্ভাবন হয় তার দুধ থেকে Haemophilia রোগের ঔষুধ বিশ্লেষন করা সম্ভব।
৭/ ডায়াবেটিস রোগের চিকিৎসায় এখন ইনসুলিন ব্যবহৃত হচ্ছে। ইনসুলিন উৎপাদনে বায়োটেকনোলজির গুরুত্ব অপরিসীম।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ঔষুধ শিল্পে বায়োটেকনোলজি বা জৈব প্রযুক্তির ব্যবহার । Use of biotechnology.” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (30 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x