রসায়ন

BOD এবং COD বলতে কি বুঝায়? COD এর মান সবসময় BOD এর চেয়ে বেশি হয় কেন| BOD ও COD এর মধ্যে পার্থক্য কি?

1 min read
BOD এবং COD বলতে বুঝায়: B.O.D এর পূর্ণরূপ হলো Biochemical Oxygen Demand (জৈব রাসায়নিক প্রক্রিয়ায় অক্সিজেনের চাহিদা) । দূষিত পানিতে উপস্থিত জৈব পদার্থকে অণুজীব যেমন: ব্যাকটেরিয়া দ্বারা বিয়োজনের জন্য যে পরিমাণ অক্সিজেনের প্রয়োজন হয় তাকে সংক্ষেপে বলা হয় B.O.D ।
ব্যাকটেরিয়া জৈব দূষককে প্রাকৃতিক ভাবে পানিতে দ্রবীভূত করে তাই এই প্রক্রিয়াটি বেশ ধীর গতির । B.O.D পরীক্ষাটি সম্পন্ন করতে প্রায় চার বা পাঁচদিন সময় প্রয়োজন হয় । দূষিত পানির B.O.D এর মান বিশুদ্ধ পানির মানের চেয়ে বেশি । সাধারণ পানির B.O.D এর মান 3–5 .
অপরদিকে C.O.D এর পূর্ণরূপ হলো Chemical Oxygen Demand । প্রতি লিটার পানিতে উপস্থিত মোট জৈব এবং অজৈব অপদ্রব্যকে জারিত করতে যত মিলিগ্রাম অক্সিজেন দরকার সেই পরিমাণ অক্সিজেনকে বলা হয় C.O.D .
অর্থাৎ C.O.D প্রক্রিয়ায় জৈব এবং অজৈব উভয় দূষক বা অপদ্রব্যই দ্রবীভূত হয় । এবং এটি কোনো প্রাকৃতিক প্রক্রিয়া নয় । কারণ এই প্রক্রিয়াই জারক হিসেবে K2Cr2O7 ব্যবহৃত হয় । C.O.D পরীক্ষা সাধারণত দুই থেকে তিন ঘন্টায় সম্পন্ন হয় ।
C.O.D এর মান সবসময় B.O.D এর চেয়ে বেশি হয় কেন?
BOD=Biochemical Oxyzen Demand। এর অর্থ হলো জৈব
রাসায়নিক অক্সিজেন চাহিদা। এক লিটার নমুনা পানির জৈব দূষক পদার্থ অণুজীব দ্বারা বিয়োজনের জন্য যত mg অক্সিজেনের প্রয়োজন সেটাই হলো ঐ নমুনার BOD ।
আর COD= Chemical Oxyzen Demand মানে রাসায়নিক অক্সিজেন চাহিদা। এক লিটার পানিতে উপস্থিত মোট
জৈব ও অজৈব অপদ্রব্য জারিত করতে যত মিলি গ্রাম অক্সিজেন প্রয়োজন তাই ঐ নমুনার COD। পার্থক্যটা হচ্ছে BOD দ্বারা শুধু অজৈব পদার্থ জারিত হয় কিন্তু COD দ্বারা জৈব এবং অজৈব উভয় পদার্থই জারিত হয় এবং এই কারণেই কোনো পানির নমুনার BOD অপেক্ষা COD এর মান বেশি।

BOD ও COD এর মধ্যে পার্থক্য কি?

পানিতে উপস্থিত জৈব পদার্থের বিয়োজন প্রক্রিয়ায় যে পরিমাণ অক্সিজেন গৃহীত হয় তা হলো BOD। অন্যদিকে, পানিতে উপস্থিত জৈব ও অজৈব যৌগের জারণ প্রক্রিয়ায় গৃহীত অক্সিজেনের পরিমাণ হলো COD।

BOD প্রক্রিয়ায় ব্যাকটেরিয়া দ্বারা জারণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। অপরদিকে, COD প্রক্রিয়ায় তীব্র জারক পদার্থ দ্বারা জারণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। পানির COD এর মান BOD এর মান অপেক্ষা বেশি হয়।

 

এছারাও BOD ও COD এর মধ্যে পার্থক্য নিম্নরূপঃ 

১. BOD প্রক্রিয়ার মাধ্যমে কেবলমাত্র জৈব ভাঙ্গন যুক্ত পদার্থসমূহ জারিত হয়।  COD প্রক্রিয়ার মাধ্যমে জারনযোগ্য সকল প্রকার জৈব ও অজৈব পদার্থ জারিত হয়।

২. BOD তে অনুজীব দ্বারা জারন প্রক্রিয়া সম্পূর্ণ করা হয়। COD রাসায়নিক জারক দ্বারা জারন প্রক্রিয়া সম্পূর্ণ করা হয়।

৩. BOD কষ্টসাধ্য এবং সময় সাপেক্ষ প্রক্রিয়া। COD দ্রুত ও সহজতর প্রক্রিয়া।

৪. BOD প্রাণ রাসায়নিক প্রক্রিয়া। COD রাসায়নিক প্রক্রিয়া।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “BOD এবং COD বলতে কি বুঝায়?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (31 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x