অর্থনীতি

সুযোগ ব্যয় কি? (What is opportunity cost?)

1 min read

সুযোগ ব্যয় কি?

সম্পদ সীমিত হওয়ার কারণে একটি দ্রব্য বেশি উৎপাদন এর জন্য অন্য একটি দ্রব্য উৎপাদন ছেড়ে দেওয়াকে অর্থনীতিতে সুযোগ ব্যয় (opportunity cost) বলে।

কোন নির্দিষ্ট পরিমান দ্রব্য উৎপাদন এর বিপরীতে যে পরিমান দ্রব্য ছাড় দিতে হয়, তাই হচ্ছে উৎপাদিত দ্রব্যের সুযোগ ব্যয় বা খরচ। অর্থনীতিবিদরা কাঙ্খিত কিছু পেতে কী ত্যাগ করতে হবে তা নির্দেশ করার জন্য সুযোগ ব্যয় বা খরচ শব্দটি ব্যবহার করেন।

বাজারে যে দ্রব্যের চাহিদা সবচেয়ে বেশি অর্থাৎ সর্বাধিক গুরুত্ব ও প্রয়োজনীয় তার উৎপাদন করতে যখন অন্য আরেকটি দ্রব্য উৎপাদন বন্ধ রাখতে হয় তাকেই অর্থনীতির ভাষায় সুযোগ ব্যয় বলে।

সুযোগ ব্যয়ের পিছনে ধারণার মূল কথা হল যে বস্তুর ব্যয় হল অন্য কিছু করার বা ব্যবহার করার হারানো সুযোগ। সংক্ষেপে, সুযোগ ব্যয় হল মান, যা পরবর্তীর সেরা বিকল্প।

উদাহরণ

আমাদের চাহিদা অসীম কিন্তু সম্পদ সীমিত। ফলে এই সীমিত সম্পদের যথাযথ ব্যবহার বা অধিকতর প্রয়োজনীয় বস্তু উৎপাদনের মাধ্যমে আমাদের অসীম চাহিদাগুলো পূরণ করতে হয়। ধরুন, একটি জমিতে ধান ও পাট উৎপাদন করা হয়। সেই জমিতে ১০০০ টাকা ব্যয় করে আপনি ধান পেলেন ৫ মণ। বিপরীতে, সেই একই জমিতে ১০০০ টাকা ব্যয় করে আপনি পাট পেলেন ৭ মণ। এখানে দেখা যাচ্ছে যে একই পরিমাণ টাকা ব্যয় করে আপনি ধান পাচ্ছেন ৫ মণ এবং পাট পাচ্ছেন ৭ মণ।

সুতারাং, আপনি এখান থেকে যেকোন একটির চাষ বেচে নিতে হবে। কারণ আমাদের সীমিত সম্পদে বেশি উৎপাদন করতে হবে। আর অর্থনীতির ভাষায় একটি দ্রব্যের উৎপাদন বেশি করার জন্য অন্য একটি দ্রব্যের উৎপাদন ছেড়ে দেওয়াকে সুযোগ ব্যয় বলে।

আরেকটি উদাহরণ দেওয়া যাক, আপনি যদি আপনার উপার্জন নাটকে ব্যয় করেন তবে আপনি তা চলচ্চিত্রে ব্যয় করতে পারবেন না।

5/5 - (17 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x