International

নানকিং চুক্তি কি? নানকিং চুক্তির শর্ত

1 min read

নানকিং চুক্তি কি

নানকিং চুক্তি হল ব্রিটেন ও চীনের মধ্যে সম্পাদিত একটি অসম চুক্তি, যা প্রথম আফিম যুদ্ধের (১৮৩৯-৪২) অবসান ঘটায়। এই চুক্তির ফলে হংকংকে ব্রিটেনের কাছে হস্তান্তর করা হয়, বাণিজ্যের উপর চীনের একচেটিয়া ক্ষমতা ভেঙে দেয় এবং জিয়ামেন (অ্যামোয়), গুয়াংঝো (ক্যান্টন), ফুঝো (ফুচো), নিংবো (নিংপো) এবং সাংহাই-এর বন্দরগুলোকে বৈদেশিক বাণিজ্যের জন্য খুলে দেয়।
নানকিং বা নানজিং চুক্তি সম্পাদিত হয় ২৯ আগস্ট ১৮৪২ সালে, যা প্রথম আফিম যুদ্ধের অবসান ঘটিয়েছিল। এটি চীন এবং বিদেশী সাম্রাজ্যবাদী শক্তির মধ্যে প্রথম অসম চুক্তি হিসেবে পরিচিত। আফিম যুদ্ধে চীনের পরাজয়ে, ব্রিটেন চীনকে এই অসম নানকিং চুক্তি সম্পাদন করতে বাধ্য করে।

নানকিং চুক্তির শর্ত

১৮৪২ সালের ২৯শে আগস্ট, নানকিং চুক্তি আনুষ্ঠানিকভাবে প্রথম আফিম যুদ্ধের সমাপ্তি ঘটায়। চুক্তির অংশ হিসেবে চীন এতে সম্মত হয় যে,
  • চীন সরকার যে আফিম ধ্বংস করেছিল তার জন্য ব্রিটিশদের ক্ষতিপূরণ দিতে হবে।
  • চীনের হংকং শহর ব্রিটেনকে প্রদান করতে হবে।
  • চীনের পাঁচটি বন্দর ব্রিটিশদের বাণিজ্য ও বসবাস করতে উন্মুক্ত করে দেয়।
  • সমস্ত ব্রিটিশ পণ্যের উপর সর্বনিম্ম শুল্ক আরোপ করতে হবে।
এক বছর পরে, গ্রেট ব্রিটেন এবং চীন বোগের ব্রিটিশ সম্পূরক চুক্তিতে স্বাক্ষর করে যা নানকিং চুক্তির প্রসারিত রুপ। ফলে, ব্রিটিশরা আরো বিভিন্ন অধিকার লাভ করে। সম্পূরক চুক্তি মতে, ব্রিটিশ নাগরিকরা চীনে কোন অপরাধ করলে, তা ব্রিটিশ আদালতে বিচার করা হবে, চীনের আদালতে নয়।
এছাড়াও সম্পূরক চুক্তি অনুযায়ী চীন অন্যান্য দেশকে যে বাণিজ্য শর্তাবলী অনুমোদন করুক না কেন, গ্রেট ব্রিটেন খুশি হলে সেই শর্তগুলোর অধীনেও বাণিজ্য করার অনুমতি পাবে।
5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.