রাষ্ট্রবিজ্ঞান

ধর্মনিরপেক্ষতা কি? সংজ্ঞা, উদাহরণ

1 min read

ধর্মনিরপেক্ষতা কি?

ইংরেজি Secularism শব্দের বাংলা হচ্ছে ধর্মনিরপেক্ষতা। অর্থাৎ, এর অর্থ হল একটি রাষ্ট্রের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক দিক থেকে ধর্মকে বিচ্ছিন্ন করা।
ধর্মনিরপেক্ষ” শব্দের অর্থ ধর্ম থেকে “বিচ্ছিন্ন” হওয়া বা ধর্মীয় ভিত্তি না থাকা। ধর্ম সবার জন্য উন্মুক্ত। ধর্মনিরপেক্ষতা এমন একটি মতবাদের জন্য আহ্বান করে যেখানে সমস্ত ধর্মকে রাষ্ট্রের কাছ থেকে সমান মর্যাদা, স্বীকৃতি এবং সমর্থন দেওয়া হয় বা এটিকে একটি মতবাদ হিসাবেও সংজ্ঞায়িত করা যেতে পারে যা ধর্ম থেকে রাষ্ট্রকে আলাদা করার প্রচার করে।
ধর্মনিরপেক্ষতা কি? সংজ্ঞা, উদাহরণ, azhar bd academy
ধর্মনিরেপক্ষ রাষ্ট্র বলতে, রাষ্ট্র নিজে কোন ধর্মকে রাষ্ট্রীয়ভাবে পৃষ্ঠপোষকতা করবে না। বরং সব ধর্মের লোকজনের ধর্ম পালনের অধিকার নিশ্চিত করবে। রাষ্ট্র প্রত্যেকের নাগরিক অধিকার নিশ্চিত করবে। ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে কোন বিভাজন করবে না, কোন বিশেষ সুযোগ সুবিধা হবে না। সব ধর্মের মানুষ সমান অধিকার পাবে।
গনতান্ত্রিক সমাজব্যবস্থায় সকল ধর্মের লোকদের একই রাষ্ট্রীয় কাঠামোর মধ্যে স্থান দেবার জন্যে রাষ্ট্রকে ধর্ম নিরপেক্ষ হওয়া ছাড়া গত্যান্তর নেই। রাষ্ট্র যদি কোন একটা বিশেষ ধর্মের প্রতি ঝুকে যায়, তাহলে স্বাভাবিক ভাবেই কোন গোষ্ঠীর নাগরিকের প্রতি অবিচার করা হবে।
সাংবিধানিকভাবে ধর্মনিরপেক্ষ হিসাবে বিবেচিত রাষ্ট্রগুলোর উদাহরণগুলোর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, তুরস্ক, ভারত, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, বাংলাদেশ অন্যতম, যদিও এই দেশগুলোর কোনওটিরই ধর্মের ক্ষেত্রে অভিন্ন শাসনব্যবস্থা নেই।
গত কয়েক শতাব্দী ধরে, এবং বিশেষ করে গত কয়েক দশকে, পশ্চিমা রাষ্ট্র ক্রমশ ধর্মনিরপেক্ষ হয়ে উঠেছে, যার অর্থ ধর্ম রাষ্ট্র ব্যবস্থায় কম ভূমিকা পালন করবে।
বাংলাদেশ সংবিধানে রাষ্ট্র পরিচালনার ৪ টি মূলনীতির মধ্যে ধর্মনিরপেক্ষতা অন্যতম। ধর্মনিরপেক্ষতা (Secularism) সংবিধানে বাংলাদেশকে একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। সংবিধানের ১২ অনুচ্ছেদে ধর্মনিরপেক্ষতা সম্পর্কে বলা আছে, যেমন
  • সব ধরনের সাম্প্রদায়িকতা বিলোপ করা হবে।
  • রাষ্ট্র নির্দিষ্টভাবে কোন ধর্মকে রাজনৈতিক মর্যাদা দিবে না। সকল ধর্ম সমান ও সমান সুযোগ-সুবিধা ভোগ করবে।
  • রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মের অপব্যবহার করতে দেয়া হবে না।
  • কোন বিশেষ ধর্ম পালকারী ব্যক্তির প্রতি কোনরুপ নির্যাতন, নিপীড়ন, এবং বৈষম্য বিলোপ করা হবে।
5/5 - (17 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x