রসায়ন

ভৌত ও রাসায়নিক পরিবর্তনের পার্থক্য

1 min read

পরিবর্তন আমাদের চারপাশে প্রতিনিয়ত ঘটছে। রসায়নবিদরা এসব পরিবর্তনগুলো ভৌত ও রাসায়নিক পরিবর্তন হিসাবে শ্রেণীবদ্ধ করেছে।

দৈনন্দিন জীবনে আমরা আমাদের চারপাশে অনেক পরিবর্তন দেখতে পাই যেমন, লোহায় মরিচা পড়া, দুধ টক হয়ে যাওয়া, রুটি টোস্ট হয়ে যাওয়া, রাবার টানটান হওয়া, মোম গলে যাওয়া ইত্যাদি।

নিম্মে ভৌত পরিবর্তন ও রাসায়নিক পরিবর্তনের সংজ্ঞা, উদাহরণ এবং উভয়ের মধ্যে পার্থক্যসমূহ বর্ণনা করা হল।

ভৌত পরিবর্তন কি?

যে পরিবর্তনের ফলে পদার্থের অবস্থার বা আকার-আকৃতির পরিবর্তন হয় কিন্তু কোন নতুন পদার্থ উৎপন্ন হয় না, তাকে ভৌত পরিবর্তন (Physical Change) বলে। পানি বাষ্পে পরিণত হওয়া, মোম গলে যাওয়া ইত্যাদি ভৌত পরিবর্তনের উদাহরণ।

ভৌত পরিবর্তনের ফলে পদার্থের নতুন অণু বা পরমাণুর সৃষ্টি হয় না। অর্থাৎ পদার্থের অণুর গঠন বা উপাদানের কোনো পরিবর্তন ঘটে না, কেবলমাত্র পদার্থের অবস্থা যেমন ভৌত অবস্থা, বৈদ্যুতিক অবস্থা ও চৌম্বক অবস্থা ইত্যাদির পরিবর্তন ঘটে।

রাসায়নিক পরিবর্তন কি?

যে পরিবর্তনের ফলে পদার্থ পরিবর্তিত হয়ে সম্পূর্ণ ভিন্নধর্মী নতুন পদার্থে পরিণত হয়, তাকে রাসায়নিক পরিবর্তন (Chemical Change) বলে। যেমন– লোহায় মরিচা পড়া, খাদ্য পরিপাক রাসায়নিক পরিবর্তনের উদাহরণ।

রাসায়নিক পরিবর্তনে পদার্থের অণু বা পরমাণুসমূহের বন্ধন ভেঙ্গে নতুন বন্ধনের সৃষ্টি হয়। নতুন বন্ধন সৃষ্টি হওয়ার ফলে শক্তির শোষণ এবং বিবর্তন ঘটে। এছাড়া পদার্থের গঠন পরিবর্তিত হওয়ার কারণে, পদার্থের ভৌত ও রাসায়নিক উভয় প্রকার ধর্মই পরিবর্তিত হয়।

ভৌত পরিবর্তন ও রাসায়নিক পরিবর্তনের মধ্যে পার্থক্য

ভৌত পরিবর্তন রাসায়নিক পরিবর্তন
সংজ্ঞা যে পরিবর্তনের ফলে পদার্থের অবস্থার বা আকার-আকৃতির পরিবর্তন হয় কিন্তু নতুন কোনো পদার্থ উৎপন্ন হয় না, তাকে ভৌত পরিবর্তন বলে। যে পরিবর্তনের ফলে পদার্থ পরিবর্তিত হয়ে সম্পূর্ণ ভিন্নধর্মী নতুন পদার্থে পরিণত হয়, তাকে রাসায়নিক পরিবর্তন বলে।
অবস্থা ভৌত পরিবর্তনের মাধ্যমে পদার্থের শুধু ভৌত ধর্মের পরিবর্তন হয়। রাসায়নিক পরিবর্তনের মাধ্যমে পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্মের পরিবর্তন হয়।
গঠন ভৌত পরিবর্তনের ফলে পদার্থের অণু গঠনের কোন পরিবর্তন হয় না। রাসায়নিক পরিবর্তনের ফলে পদার্থের গঠন পরিবর্তনের মাধ্যমে সম্পূর্ণ নতুন অণুর সৃষ্টি হয়।
স্থায়ীত্ব ভৌত পরিবর্তন একটি সাময়িক পরিবর্তন। রাসায়নিক পরিবর্তন একটি স্থায়ী পরিবর্তন।
শক্তি ভৌত পরিবর্তনে শক্তির শোষণ বা  উৎপন্ন হতেও পারে বা নাও হতে পারে। রাসায়নিক পরিবর্তনে শক্তির শোষণ এবং বিবর্তন ঘটে।
পুনরুদ্ধার  ভৌত পরিবর্তনে সহজে মূল পদার্থ পুনরুদ্ধার করা যায়। রাসায়নিক পরিবর্তন অপরিবর্তনীয় অর্থাৎ মূল পদার্থ পুনরুদ্ধার করা যায় না।
সৃষ্টি ভৌত পরিবর্তনের ফলে কোন নতুন পদার্থের সৃষ্টি হয় না রাসায়নিক পরিবর্তনের ফলে সম্পূর্ণ নতুন ধর্ম বিশিষ্ট পদার্থের সৃষ্টি হয়।
সংযুক্তি ভৌত পরিবর্তনের ফলে পদার্থের রাসায়নিক সংযুক্তির পরিবর্তন হয় না। রাসায়নিক পরিবর্তনের ফলে পদার্থের রাসায়নিক সংযুক্তির পরিবর্তন হয়।
উদাহরণ  ভৌত পরিবর্তনের উদাহরণ হল, পানি বরফ হওয়া, মোম গলে যাওয়া, রাসায়নিক পরিবর্তনের উদাহরণ হল খাবার হজম হওয়া, লোহায় মরিচা পড়া ইত্যাদি।

 

Also Read:

রাসায়নিক পরিবর্তন কি? সংজ্ঞা ও উদাহরণ

ভৌত পরিবর্তন কি? সংজ্ঞা ও উদাহরণ

5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x