রসায়ন

রাদারফোর্ড ও বোর পরমাণু মডেলের মধ্যে কোনটি অধিক গ্রহণযোগ্য

1 min read

রাদারফোর্ড ও বোর পরমাণু মডেলের মধ্যে কোনটি অধিক গ্রহণযোগ্য

রাদারফোর্ড ও বোর পরমাণু মডেলের মধ্যে বোর মডেলটি অধিক গ্রহণযোগ্য এর কারণ ব্যাখ্যা করা হলো-
রাদারফোর্ড ও বোর পরমাণু মডেল পরমাণুর গঠন সম্পর্কে প্রথম নির্দেশনা প্রদান করে। আর বোর মডেল রাদারফোর্ড মডেলের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। বোর মডেল রাদারফোর্ড পরমাণু মডেলের বিভিন্ন সীমাবদ্ধতা দূর করেছে। নিউক্লিয়াসের বাইরে আবর্তনশীল ইলেকট্রনের কক্ষপথের আকার ও আকৃতি সম্পর্কে রাদারফোর্ড এর মডেল এ কোনো ধারণা দেয়া হয় নি।
কিন্তু বোর মডেল অনুসারে ইলেকট্রন সমূহ নির্দিষ্ট শক্তি সম্পন্ন কতগুলো স্থায়ী বৃত্তাকার পথে কোনোরূপ শক্তিক্ষয় না করে অনবরত ঘুরতে থাকে। রাদারফোর্ড মডেলে বলা হয়েছে পরমাণুতে ইলেকট্রন ও প্রোটন সমান এজন্য পরমাণু চার্জ নিরপেক্ষ এবং প্রোটন ও নিউট্রন একত্রে পরমাণু কেন্দ্র নিউক্লিয়াসে অবস্থান করে যা বোর মডেলেও স্বীকার করে নেওয়া হয়েছে।
রাদারফোর্ড মডেলে বিভিন্ন শক্তির কক্ষপথে ইলেকট্রনের স্থানান্তর সম্পর্কে কোনো ধারণা দেওয়া হয় নি। কিন্তু বোর মডেলে বলা হয়েছে যে ইলেকট্রনসমূহ সবসময় নিম্ন শক্তির কক্ষপথে অবস্থান করে। তবে প্রয়োজনীয় পরিমাণ শক্তি বাইরের উৎস থেকে শোষণ করলে ইলেকট্রন সমূহ নিম্ন শক্তির কক্ষপথ হতে লাফ দিয়ে উচ্চ শক্তির স্তরে গমন করে আবার সম পরিমাণ শক্তি বিকিরণ করে বা ছেড়ে দিয়ে আগের স্তরে ফিরে আসে।
5/5 - (13 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x