Islamic
1 min read

তারাবির নামাজের নিয়ত,দোয়া,মুনাজাত আরবি বাংলা উচ্চারণ অনুবাদ সহ

তারাবির নামাজের নিয়ত,দোয়া,মুনাজাত আরবি বাংলা উচ্চারণ অনুবাদ সহ

আসছালামু আলাইকুম প্রিয় পাঠক সবাই কেমন আছেন। আসা করি সবাই ভালো আছেন।বন্ধুরা আজকে আমরা তোমাদের এই পোস্টে নামাজের নিয়ত,দোয়া,মুনাজাত আরবি বাংলা উচ্চারণ রন অনুবাদ সহ শেয়ার করবো।

তারাবির নামাজ: আরবিতে তারাবিহ (تَرَاوِيْح) শব্দের অর্থ হচ্ছে ‘বিশ্রাম করা’। রমজান মাসে তারাবির নামাজ পড়া সুন্নতে মুয়াক্কাদা৷ এশার ৪ রাকাত ফরজ নামাজ ও সুন্নত ২ রাকাতের পর ২ রাকাত তারাবির নামাজ ২০ রাকাত আদায় করা হয়৷ একে তারাবির নামাজ বলা হয়। শরিয়তের পরিভাষায় মাহে রমজানে তারাবি নামাজ পড়াকালীন প্রতি চার রাকাত পরপর বিশ্রাম করার জন্য একটু বসার নামই ‘তারাবি’।

তারাবির নামাজের নিয়ত: তারাবির নামাজের আলাদা নিয়ত রয়েছে।অনেকে আছেন তারাবির নামাজের নিয়ত জানেন না। তাই যারা জানেন না এখনি শিখে নিন এখানে তারাবির নামজের নিয়ত আরবি বাংলা উচ্চারণ ও অনুবাদ সহ দেওয়া হলোঃ

نويت ان اصلى لله تعالى ركعتى صلوة التراويح سنة رسول الله تعالى متوجها الى جهة الكعبة الشريفة الله اكبر.

উচ্চারণ: নাওয়াইতুআন উসালি­য়া লিল্লাহি তাআ’লা, রাকাআ’তাই সালাতিত তারাবিহ সুন্নাতু রাসুলিল্লাহি তাআ’লা – (  যদি জামাআ’তের সহিত নামাজ হয় তবে- ইক্বতাদাইতু বি হাজাল ইমাম বলতে হবে। ) মুতাওয়াযজ্জিহান ইলা যিহাতিল কা’বাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

তারাবির নামাজের বাংলা নিয়ত

অর্থ: আমি কিবলামুখী হয়ে ( যদি জামাআ’তের সহিত হয় তবে- এই ইমামের ইমামতিতে জামাআ’তের সহিত। )দুই রাকাআ’ত তারাবিহ সুন্নাত নামাজ আল্লাহর জন্য আদায়ের নিয়্যত করছি, আল্লাহু আকবার।

তারাবির নামাজের চার রাকাত পরপর দোয়া

তারাবি নামাজের চার রাকাত পরপর দোয়া :-
سبحان ذى الملك والملكوت سبحان ذى العزة والعظمة والهيبة والقدرة والكبرياء والجبروت . سبحان الملك الحى الذى لاينام ولا يموت ابدا ابدا سبوح قدوس ربنا ورب الملئكة والروح.

উচ্চারণ: সুব্হানাযিল মুলকি ওয়াল মালাকুতি, সুব্হানাযিল ইয্যাতি, ওয়াল আয্মাতি, ওয়াল হাইবাতি, ওয়াল কুদরাতি, ওয়াল কিবরিয়াই, ওয়াল যাবারুত। সুব্হানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা-ইয়াানামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদা। সুব্বুহুন কুদ্দুছুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ।

সুবহানাযিল মুলকি ওয়াল মালাকুতি বাংলা অর্থ

অর্থ : আল্লাহ পবিত্রময় সাম্রাজ্য ও মহত্ত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ত্ব ও প্রতিপত্তিশালী সত্তা। ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাপশালী তিনি পবিত্রময় ও রাজাধিরাজ যিনি চিরঞ্জীব, কখনো ঘুমায় না এবং চির মৃত্যুহীন সত্তা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক, ফেরেশতাকুল এবং জিবরাইলের (আ.) প্রতিপালক।

তারাবির নামাজের মুনাজাত

তারাবিহ নামাজের  মোনাজাত :-

اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ – اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।’

তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ

 

 

টাগঃতারাবির নামাজের বাংলা নিয়ত,তারাবির নামাজের চার রাকাত পরপর দোয়া,সুবহানাযিল মুলকি ওয়াল মালাকুতি বাংলা অর্থ,তারাবির নামাজের মুনাজাত,তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ

Rate this post