পূর্বপদ অব্যয়ের সাথে পরপদ বিশেষ্যের যে সমাস হয় , তাকে এই অব্যয়ীভাব সমাস বলে |
অব্যয়ের অর্থই প্রধান এবং সমস্তপদটি অব্যয়ের ভাবপ্রাপ্ত হয় | তাই নাম অব্যয়ীভাব সমাস |
আরও পড়ুন : তৎপুরুষ সমাস কাকে বলে? কত প্রকার ও কি কি?
বিভিন্ন অর্থে এই অব্যয়ীভাব সমাস হয়
1) অভাব অর্থে–
উদাহরণ :-
- ভিক্ষার অভাব= দুর্ভিক্ষ
- মিলের অভাব= গরমিল
- হায়ার (লজ্জার) অভাব= বেহায়া
2) সামীপ্য / নিকট অর্থে –
উদাহরণ:–
- কূলের সমীপে= উপকূল
- অক্ষির সমীপে= সমক্ষ
- কণ্ঠের সমীপে = উপকণ্ঠ
3) বীপ্সা অর্থে —
উদাহরণ:–
- জনে জনে = প্রতিজন
- দিনে দিনে =প্রতিদিন
- রোজ রোজ = হররোজ
4) অনতিক্রম অর্থে –
উদাহরণ:–
- বিধিকে অতিক্রম না করে = যথাবীধি
- শাস্ত্রকে অতিক্রম না করে= যথাশাস্ত্র
- রীতিকে অতিক্রম না করে = যথারীতি
- ক্রমকে অতিক্রম না করে = যথাক্রম
5) সাদৃশ্য অর্থে–
উদাহরণ:–
- বনের সদৃশ= উপবন
- ভাষার সদৃশ = উপভাষা
- কথার সদৃশ = উপকথা
6) সীমা / ব্যাপ্তি অর্থে —
উদাহরণ:–
- আদি হইতে অন্ত পর্যন্ত= আদ্যন্ত
- মৃত্যু পর্যন্ত = আমৃত্যু
- বাল্য হইতে = আবাল্য
7) ক্ষুদ্রতা অর্থে –
উদাহরণ:–
- ক্ষুদ্র শাখা= প্রশাখা
- ক্ষুদ্র নদী = উপনদী
- ক্ষুদ্র জাতি = উপজাতি
8) যোগ্যতা অর্থে–
উদাহরণ:–
- রূপের যোগ্য = অনুরূপ
- গুণের যোগ্য = অনুগুণ
9) সম্মুখ অর্থে–
উদাহরণ:—
- অক্ষির সম্মুখে= প্রত্যক্ষ
- কূলের সম্মুখে= অনুকূল
10) পশ্চাৎ অর্থে–
উদাহরণ:–
- রাগের পশ্চাৎ =অনুরাগ
- গমনের পশ্চাৎ= অনুগমন
- রণনের পশ্চাৎ = অনুরণন
11) বিরুদ্ধ / প্রতিবাদ অর্থে —
উদাহরণ:–
- কূলের বিরুদ্ধে = প্রতিকূল
- ক্রিয়ার বিপরীতে =প্রতিক্রিয়া
- পক্ষের বিরুদ্ধে = প্রতিপক্ষ
12) বিবিধ অর্থে —
উদাহরণ:–
- পিতামহের পূর্ব= প্রপিতামহ
- দস্তুর অনুযায়ী = দস্তুরমতো
- হীন দেবতা = উপদেবতা
- মুখের অভিমুখে = সম্মুখ
- আত্মাকে অধিকার করিয়া= অধ্যাত্ম