জীববিজ্ঞান

DNA ও RNA এর মধ্যে পার্থক্য

1 min read

ডিএনএ এবং আরএনএ উভয়েই জীবের জেনেটিক বা জীনগত তথ্য বহন করে, তবে তাদের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। এই আর্টিকেলে DNA ও RNA এর সংজ্ঞা, পার্থক্য ও উদাহরণ বর্ণনা করা হল।

DNA কি?

জীবের বংশগতির বৈশিষ্ট্যের ধারক, জীবদেহের সকল জৈবিক কাজের নিয়ন্ত্রক এবং ডি-অক্সিরাইবোজ শর্করা সমৃদ্ধ নিউক্লিক এসিড অণুকে ডিঅক্সিরাইবো নিউক্লিক এসিড বা DNA বলে।

কিছু ভাইরাস ব্যতিত প্রায় সকল জীবে DNA উপস্থিত। উচ্চ শ্রেণির জীবের প্রতিটি ক্রোমোজোমের রাসায়নিক গঠনে DNA এর উপস্থিতি অপরিহার্য। এছাড়াও অতি সামান্য পরিমাণ DNA কোষের মাইটোকন্ড্রিয়া, প্লাষ্টিড ও সেন্ট্রিওলে থাকে।

RNA কি?

RNA হল রাইবো নিউক্লিক এসিড (Ribonucleic acid)। RNA সরাসরি অ্যামিনো অ্যাসিডের জন্য কোড করে এবং প্রোটিন তৈরি করতে ডিএনএ ও রাইবোসোমের মধ্যে একটি বার্তাবাহক হিসাবে কাজ করে।

সকল কোষে RNA থাকে। কিছু ভাইরাস ছাড়া অন্যান্য জীবে RNA প্রধানত বিপাকীয় ক্রিয়া নিয়ন্ত্রণ করে। এটি জীবদেহে প্রয়োজনীয় প্রোটিন সংশ্লেষণে সক্রিয় থাকে।

DNA ও RNA এর পার্থক্য 

DNA ও RNA এর মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে।

DNA  RNA 
1. DNA এর পূর্ণরুপ (Deoxyribonucleic Acid) RNA এর পূর্ণরুপ (Ribonucleic acid)
2. DNA জীবের প্রজাতি বৈশিষ্ট্য এবং বংশগতি নিয়ন্ত্রণ করে। অধিকাংশ জীবে RNA বংশগতির বৈশিষ্ট্য বহন করেনা।
3. অনুলিপন (Replication) এর মাধ্যমে নতুন DNA তৈরী করতে পারে। RNA তে অনুলিপন (Replication) হয়না।
4. DNA অণুর কোন প্রকারভেদ নেই। RNA অণুর প্রকার- rRNA, mRNA, জেনেটিক RNA,
5. DNA নিউক্লিয়াসে অপেক্ষাকৃত বেশি পরিমাণে থাকে। তবে মাইটোকন্ড্রিয়া ও ক্লোরোপ্লাস্টেও পাওয়া যায়। এটি ক্রোমোজোমের মূল উপাদান। RNA সাইটোপ্লাজমে অপেক্ষাকৃত বেশি পরিমাণে থাকে। তবে, ক্রোমোজোমেও পাওয়া যায়। এটি রাইবোজোমের মূল উপাদান।
6. নাইট্রোজেন বেস- এডেনিন, গুয়ানিন, সাইটোসিন ও থায়ামিন নাইট্রোজেন বেস- এডেনিন, গুয়ানিন, সাইটোসিন ও ইউরাসিল।
7. DNA তে ইউরাসিল থাকে না। RNA তে থাইমিন থাকে না।
8. DNA থেকে ট্রান্সক্রিপশনের মাধ্যমে RNA তৈরী হয়। RNA থেকে DNA তৈরির প্রক্রিয়াকে বলে রিভার্স ট্রান্সক্রিপশন।
9. DNA চিরস্থায়ী। RNA ক্ষণস্থায়ী।
10. DNA প্রতিটি কোষে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জীবনের সর্বপ্রকার ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে। এটি জীবদেহে প্রয়োজনীয় প্রোটিন সংশ্লেষণে সক্রিয় থাকে।
5/5 - (25 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x