লাইনে দাঁড়িয়ে দিনে আয় সাড়ে ১৮ হাজার টাকা

বিশ্বের যেকোনো দেশের মানুষ লাইনে দাঁড়ানোকে সবচেয়ে বিরক্তর কাজ হিসেবে বলবেন। এমনকি কয়েক মিনিটের জন্যও দাঁড়াতে বললে অনীহা প্রকাশ করবেন সিংহভাগ মানুষ। কিন্তু লাইনে দাঁড়িয়ে টাকা আয়ের খবর শুনলে কি আপনি চমকে উঠবেন না? হ্যা, লাইনে দাঁড়িয়ে দিনে সাড়ে ১৮ হাজার টাকার বেশি আয় সম্ভব।

ইংল্যান্ডের প্রাণকেন্দ্র লন্ডনে এমন অদ্ভুত অফার দাবি করছেন এক যুবক। যাদের ‘টাকা আছে, সময় নেই’ এমন লোকদের জন্য বিভিন্ন অনুষ্ঠানে লাইনে দাঁড়িয়ে ঘণ্টাপ্রতি ২০ পাউন্ড (২৩শ’ টাকা প্রায়) দাবি করেন তিনি।

ব্রিটিশ দৈনিক দ্য সানের খবর অনুসারে, ৩১ বছর বয়সী ঐ যুবকের নাম ফ্রেডি বেকিট। পশ্চিম লন্ডনের ফুলহ্যামের বাসিন্দা বেকিট অন্যের জন্য লাইনে দাঁড়িয়ে অর্থ আয় করার কৌশল ভালোভাবেই রপ্ত করেছেন।

ফ্রেডি জানান, যেদিন অ্যাপোলো থিয়েটারের মতো জায়গাগুলোতে জনপ্রিয় কোনো অনুষ্ঠান থাকে সেদিন তার সবচেয়ে ভালো আয় হয়। এসব অনুষ্ঠানের টিকিট সংগ্রহের জন্য ব্যস্ত ধনী লোকদের জন্য লাইনে দাঁড়ান তিনি। আর এ কাজ থেকে ভালোই আয় হয়। দৈনিক আট ঘণ্টা দাঁড়ালে ১৬০ পাউন্ড, অর্থাৎ ১৮ হাজার ৭০০ টাকার বেশি পান এ যুবক।

তবে ‘দাঁড়িয়ে থেকে আয়’ শুনতে যতটা সহজ মনে হচ্ছে ততটা কিন্তু সহজ নয়। এর জন্য কঠোর ধৈর্য ও নিষ্ঠার প্রয়োজন। শীতকালে বরফপড়া ঠাণ্ডার মধ্যেও ফ্রেডিকে দাঁড়িয়ে থাকতে হয়েছে। সেসময় কাজও খুব একটা মেলে না। তবে গরমকালে সেই ‘ক্ষতি’ অনেকটা কাটিয়ে উঠেছেন তিনি। এ সময় লন্ডনে বড় বড় সব অনুষ্ঠান আয়োজন হয়। তাতে লোকসমাগমও হয় প্রচুর।

ফ্রেডি জানান, ধনী তরুণ থেকে শুরু করে ষাটোর্ধ্ব বৃদ্ধ সবধরনের গ্রাহক রয়েছে তার।

তিনি পোষা প্রাণীর দেখভাল, প্যাকিং, খবর বা জিনিসপত্র আনা-নেয়া ও বাগানের কাজে সহায়তার মতো সেবাও দেন। টাস্কর্যাবিট নামে স্থানীয় একটি অনলাইন মার্কেটপ্লেসে নিজের সেবাগুলোর জন্য সম্প্রতি বিজ্ঞাপন দেন তিনি। তবে এসব কাজ স্বেচ্ছায় করা গেলেও ফুলটাইম চাকরি হিসেবে নিতে পারছেন না ফ্রেডি বা লাইনে দাঁড়ানোর জন্য ঘণ্টাপ্রতি ২০ পাউন্ডের বেশিও দাবি করা যাচ্ছে না।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x