ক্যাম্পাস
1 min read

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশে ভারতীয় পণ্য বর্জনের আহ্বান

মহানবী হযরত মুহাম্মদ (স.) ও হযরত আয়েশা সিদ্দীকাকে (রা.) নিয়ে ভারতের হিন্দুত্ববাদী সাম্প্রদায়িক বিজেপি মুখপাত্র নূপুর শর্মা ও বিজেপি’র দিল্লী মিডিয়া প্রধান নবীন জিন্দালের আপত্তিকর অশ্লীল মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশে ভারতীয় পণ্য বর্জনের পাশাপাশি ভারতীয় টিভি চ্যানেল বন্ধের দাবী জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (০৯ জুন) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকসহ সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন। এ সময় শিক্ষার্থীরা ‘নারায়ে তাকবীর, আল্লাহু আকবার, বিশ্বনবীর অপমান, সইবে না রে মুসলমান, তোমার নেতা আমার নেতা, বিশ্বনবী মোস্তফা, ইন্ডিয়ান পণ্য-বয়কট বয়কট, আমার আদর্শকে নিয়ে কোনো কটূক্তি নয়, নূপুর শর্মা ও নবীন জিন্দালের দৃষ্টান্তমূলক শাস্তি চাই, বিশ্বের মুসলিম এক হও-এক হও’ সব স্লোগানে মুখরিত হয়ে উঠে গোটা বিশ্ববিদ্যালয় এলাকা।

বিক্ষোভ পরবর্তী সমাবেশে বিশ্ববিদ্যালয় আরবী বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসুদ বলেন, পৃথিবীর সবচেয়ে উগ্র সাম্প্রদায়িক রাষ্ট্র ভারত। তারা আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ রাসূল (স.) -কে নিয়ে কটূক্তি করেছে। এছাড়া বিভিন্ন সময়ে ভারতের মুসলমানদের উপর নানাভাবে নির্যাতন চালিয়ে যাচ্ছে দেশটির সরকার।

তিনি বলেন, জাতিসংঘ এ নিয়ে কথা বলেছে। আমরা ৯০ শতাংশ মুসলিমের রাষ্ট্র বাংলাদেশ। সরকারের পক্ষ থেকে তীব্র নিন্দা ও একটা স্পষ্ট প্রতিবাদ চাই। তাছাড়া এদেশে ভারতীয় পণ্য ও টিভি চ্যানেল বন্ধেরও দাবি জানান তিনি।

বিক্ষোভ সমাবেশে পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আমান উল্লাহ আমান বলেন, মহানবী (স.) এর বিরুদ্ধে কটূক্তি স্বভাবতই মুসলমানদের মনে আঘাত হেনেছে। ভারতের উগ্র হিন্দুত্ববাদী রাজনীতি মুসলমান সংখ্যালঘুদের জন্য বিপজ্জনক। মুসলমানদের নিয়ে তাদের রাজনীতি নোংরামির উচ্চ পর্যায়ে চলে গেছে। রাসূল (স.) এর বিরুদ্ধে এমন কটূক্তির তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। সেইসাথে ভারতীয় পণ্য বর্জনের আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ সরকারের উচিত এ বিষয়ে পদক্ষেপ নেওয়া।

এর আগে বুধবার (৮ই জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সূত্রঃ আমার দেশ

Rate this post